চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

ফের আলোচনায় এনজো

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার মধ্যমাঠ সামলানোর দায়িত্ব ছিল তরুণ এনজো ফার্নান্দেজের কাছে। বিশ্বকাপে এনজোর পারফরমেন্স ছিল দুর্দান্ত। যে কারণে বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার উঠেছিল তার হাতেই। সেজন্য বিশ্বকাপের পর তাকে দলে ভেড়াতে আগ্রহ দেখায় ইংল্যান্ড ও স্পেনে ক্লাবগুলো। তবে তখন দলবদল না করায় এখন এনজোর রিলিজ ক্লজ আরো বাড়িয়েছে তার বর্তমান ক্লাব বেনফিকা।
বিশ্বকাপের পর এনজোকে দলে ভেড়াতে সবচেয়ে বেশি আগ্রহ দেখিয়েছিল চেলসি। তখন তার রিলিজ ক্লজ ছিল ১২ কোটি ইউরো। এরপর চেলসির সঙ্গে আরো যোগ হয় ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল কিংবা রিয়াল মাদ্রিদের মতো ক্লাবগুলো। তবে চেলসির সঙ্গে কথাবার্তা হলেও বিভিন্ন কারণে আর কোনো ক্লাবেই যোগ দেয়া হয়নি তার। এবার তার রিলিজ ক্লজ আরো বৃদ্ধি করেছে বেনফিকা। এনজোকে দলে নিতে হলে এখন গুনতে হবে ১৫ কোটি ইউরো এমন সিদ্ধান্ত নিয়েছে বেনফিকা কর্তৃপক্ষ। বিশ্বকাপের আগে মাত্র ১ কোটি ইউরোর বিনিময়ে আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে এনজোকে কিনে নেয় বেনফিকা। এদিকে বেনফিকা কোচ ও ক্লাবটির প্রেসিডেন্টও তাকে বেচতে আগ্রহী না। এ নিয়ে বেনফিকা কোচ রজার শ্মিট বলেন, ‘এনজোকে আমি বিক্রি করতে চাই না। প্রেসিডেন্টও চায় না। সবাই জানে তার চুক্তিতে একটি রিলিজ ক্লজ আছে। এই মুহূর্তে তার বেনফিকা ত্যাগের একটাই পথ, রিলিজ ক্লজ দেয়া। আমাদের আর কিছু করার নেই।’
আজ শেষ হচ্ছে গ্রীষ্মকালীন দলবদলের সময়। এর আগে কোনো ক্লাব তাকে দলে নিতে না পারলে আরো এক মৌসুম বেনফিকার হয়েই খেলতে হবে এনজোকে। তবে এনজোকে দলে ভেড়াতে আবারো আগ্রহ দেখিয়েছে চেলসি। শীতকালীন দলবদলে সর্বোচ্চ ১৫২ মিলিয়ন ইউরো খরচ করে ফেলেছে তারা। এরই মধ্যে এনজোকে দলে ভেড়ানোর খবর নিয়ে ব্রিটিশ গণমাধ্যম জানাচ্ছে, এনজো ফার্নান্দেজের ওপর বেঁধে দেয়া ১০৬ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজও দিতে প্রস্তুত হয়েছে চেলসি। তবে বেনফিকা থেকে এখনও কিছু জানানো হয়নি। এনজোকে ছাড়াও আরো বেশ কিছু খেলোয়ার কিনতে আগ্রহী কোচ গ্রাহাম পটার।
কাতার বিশ্বকাপের শুরুর আগে আর্জেন্টাইন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজকে চিনতো না তেমন কেউ। গ্রুপপর্বের প্রথম ম্যাচেও ছিলেন একাদশের বাইরে। তবে শুরুর একাদশে সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করেন তিনি।
বিশ্বকাপের মাঝেই গুঞ্জন শোনা যাচ্ছিল লিভারপুলে যোগ দিতে পারেন তিনি। তার বয়স মাত্র ২১ বছর। জন্ম আর্জেন্টিনার বুয়েন্স আইরেসের সান মার্তিনেতে। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পথে মেসির যেন সবচেয়ে বিশ্বস্ত সঙ্গী হিসেবে পাশে ছিলেন তিনি। মাঝ মাঠে দুর্দান্ত খেলেছেন। আর্জেন্টিনার ৩৬ বছরের শিরোপা খরা ঘোচাতে রেখেছেন দারুণ ভূমিকাও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়