চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

পাঠ্যবইয়ে ভুল ও গাফিলতি তদন্তে দুই কমিটি : মিথ্যাচার গ্রহণ করবেন না শিক্ষামন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নতুন শিক্ষাক্রমের পাঠ্যবইয়ে ভুল চিহ্নিত করে সংশোধন করতে বিশেষজ্ঞ কমিটি ও কারো গাফিলতি আছে কিনা- তা দেখতে প্রশাসনিক কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ দুই কমিটি অনুমোদন দেয়া হয়েছে বলে গতকাল সোমবার মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এম ওয়াহিদুজ্জামানকে বিশেষজ্ঞ কমিটির প্রধান করার সিদ্ধান্ত হয়েছে। অন্যদিকে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব খালেদা আক্তারকে প্রশাসনিক কমিটির প্রধান করার সিদ্ধান্ত হয়েছে।
চলতি বছরের নতুন পাঠ্যবইয়ে ভুল ও অসঙ্গতি নিয়ে গত ২৪ জানুয়ারি রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে ‘নতুন শিক্ষাক্রম বিষয়ক’ এক সংবাদ সম্মেলনে দুই কমিটি গঠনের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, পাঠ্যবইয়ে ভুল চিহ্নিত করে সংশোধন করতে বিশেষজ্ঞদের নিয়ে হবে একটি কমিটি এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কেউ ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে ভুল করেছে কিনা তা তদন্ত করবে আরেকটি কমিটি।
এদিকে গতকাল সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের

মাঝে ‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’, ‘ড. মমতাজ উদ্দিন আহমদ স্বর্ণপদক’ এবং ‘ড. এ কে খান স্বর্ণপদক’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, পাঠ্যপুস্তকে কিছু ত্রæটি হয়েছে, সেগুলো সংশোধন করা হচ্ছে। ত্রæটির বিষয়ে যে কেউ পরামর্শ ও তথ্য দিলে আমরা তা গ্রহণ করব এবং ত্রæটি দূর করব। জাতির পিতার ভাষায় বলছি, একজনও যদি ন্যায্য কথা বলেন আমরা তা মেনে নেব। কিন্তু কোনো মিথ্যাচার গ্রহণ করা হবে না।
তিনি বলেন, নতুন বইয়ে কিছু ত্রæটি আছে, তা আমাদের নজরে আসার পর সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। ত্রæটি সংশোধনে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। এটি ইচ্ছাকৃত ত্রæটি কিনা তা তদন্তে আরেকটি কমিটি গঠন করা হয়েছে। ইচ্ছাকৃত ত্রæটি হলে আমরা ব্যবস্থা গ্রহণ করব।
শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিকের বই নিয়ে কথা উঠেছে। মাধ্যমিকের দুই শ্রেণিতে ২৬টি বই। নতুন এতগুলো বই একসঙ্গে করা কষ্টকর। আমরা করেছি। ভুল-ত্রæটি থাকলে তা নজরে আসার সঙ্গে সঙ্গে চিহ্নিত করে সংশোধন করছি। এবার একটা জিনিস ভালো লাগছে- সবাই আমাদের নতুন বই পড়ছেন।
নতুন পাঠ্যবই নিয়ে মিথ্যা অপপ্রচার চালানো হচ্ছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বইতে শিক্ষার্থী তার শিক্ষককে প্রশ্ন করছেন- স্যার মানুষ কি বানর থেকে তৈরি? শিক্ষক তার জবাব দিয়েছেন। কিন্তু বইতে কোথাও বলা হয়নি মানুষ বানর থেকে তৈরি। ডারউইন সাহেব নিজেও তো বলেননি মানুষ বানর থেকে তৈরি। আরো অপপ্রচার করা হচ্ছে যে- বইতে নাকি আমরা সমকামিতাকে প্রতিষ্ঠা করছি, পর্দাকে হেয় করছি, হিন্দুত্ববাদ কায়েম করতে ইসলামিক ইতিহাসকে হেয় করছি। এগুলো সবই অপপ্রচার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়