চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

আইসিসির সেরা একাদশে টাইগ্রেস সহঅধিনায়ক স্বর্ণা

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের বাংলাদেশের শুরুটা ভালো হলেও সুপার সিক্সে এক ম্যাচ হেরে বিদায় নিতে হয় তাদের। দল বিদায় নিলেও ব্যাটে বলে দারুণ পারফরমেন্সের সুবাদে টুর্নামেন্টের সেরা দলে জায়গা পেয়েছেন টাইগ্রেসদের সহঅধিনায়ক স্বর্ণা আক্তার।
গতকাল টুর্নামেন্টের সেরা দল ঘোষণা করে আইসিসি। ফাইনালে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে প্রথম আসরের শিরোপা জিতে নেয় ভারত। সেরা দলে আছেন চ্যাম্পিয়ন ভারতের তিনজন। পাশাপাশি রানার্সআপ ইংল্যান্ডের আছেন তিনজন। সেমিফাইনালে খেলা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের আছেন একজন করে। এছাড়া সুপার সিক্সে খেলা বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা থেকে আছেন একজন। আর দ্বাদশ খেলোয়াড় হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছেন পাকিস্তানের একজন।
অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের প্রথম আসরে দুর্দান্ত ব্যাটিং করেন স্বর্ণা আক্তার। এর আগে আইসিসির মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের তালিকায় স্থান পেয়েছিলেন তিনি। সুপার সিক্স পর্যন্ত খেলা পাঁচ ম্যাচে ৫১ গড়ে এবং ১৫৭.৭৩ স্ট্রাইক রেটে ১৫৩ রান করেছেন স্বর্ণা। শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপ পর্বে করেছিলেন ২৮ বলে ৩ চার ২ ছক্কায় ৫০ রানের ইনিংস। যা তার এবারের সর্বোচ্চ। প্রতিটি ম্যাচেই অন্তত ২০ রান করেছেন স্বর্ণা। বিশ্বকাপে দারুণ পারফরমেন্সের সুবাদে আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাংলাদেশ দলে জায়গা করে নিয়েছেন স্বর্ণা। তিনি ছাড়া বিশ্বকাপে ১৫০ এর বেশি স্ট্রাইক রেট নিয়ে ১৫০ এর বেশি রান করেছেন ভারতের অধিনায়ক শেফালি বর্মা। টুর্নামেন্টে স্বর্ণা মেরেছেন ৬টি ছক্কা, এর চেয়ে বেশি ৭টি ছক্কা মেরেছেন শুধু শেফালি।
প্রথম আসের বিশ্বকাপের শিরোপা জেতা ভারতের অধিনায়ক শেফালি বর্মা ছাড়া ভারতের অপর দুই খেলোয়াড় হলেন- ওপেনার শ্বেতা সেহরাওয়াত ও দ্বিতীয় সর্বোচ্চ ১১টি উইকেট নেয়া পর্শভি চোপড়া। আর ইংল্যান্ড দলের অধিনায়ক ও টুর্নামেন্টের সেরা খেলোয়াড় গ্রেস স্ক্রিভেন্সের সঙ্গে থাকা অপর দুই ইংলিশ ক্রিকেটার হলেন লেগ স্পিনার হান্না বেকার ও পেসার এলি অ্যান্ডারসন। সেরা একাদশের অধিনায়কও করা হয়েছেন স্ক্রিভেন্সকে। এর বাইরে সেমিফাইনালে খেলা নিউজিল্যান্ড থেকে আছেন ব্যাটার জর্জিয়া প্লিমার আর অস্ট্রেলিয়া পেসার মেগি ক্লার্ক। সুপার সিক্সে খেলা দলগুলোর মধ্য থেকে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার দেউমি ভিহাঙ্গা, দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার ব্যাটার কারাবো মেসো। অতিরিক্ত খেলোয়াড় হিসেবে আছেন পাকিস্তানের বাঁহাতি স্পিনার আনোশা নাসির।
একাদশের ওপেনার হিসেবে আছেন ভারতের শ্বেতা সেহরাওয়াত। ৭ ম্যাচে ৯৯ গড় আর ১৩৯.৪৩ স্ট্রাইক রেটে টুর্নামেন্টের সর্বোচ্চ ২৯৭ রান এসেছে তার ব্যাট থেকে। আরেক ওপেনার হিসেবে আছেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ ২৯৩ রান করার পাশাপাশি বল হাতে ৯ উইকেট নেয়া স্ক্রিভেন্সে। ওয়ানডাউনে আছেন ভারতের শেফালি। ১৭২ রান করে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ স্কোরার তিনি। এছাড়া উইকেট নিয়েছেন ৪টি। চার নম্বরে আছেন নিউজিল্যান্ডের জর্জিয়া প্লিমার ৫১.৬৬ গড়ে রান করেন ১৫৫। শ্রীলঙ্কার দেউমি ভিহাঙ্গা আছেন পাঁচ নম্বরে। টুর্নামেন্টে ব্যাট হাতে ৫ ম্যাচে তিনি করেন ১১৩ রান। অফ স্পিনে উইকেট নেন ৯টি। ছয় নম্বরে আছেন স্বর্ণা। সাত নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার কারাবো মেসো। উইকেটরক্ষক হিসেবে তার ডিসমিসাল সর্বোচ্চ ৮টি। এরপর বোলার হিসেবে আছেন ভারতের পর্শভি চোপড়া ১১ উইকেট নিয়ে , ইংল্যান্ডের হান্না বেকার ১০ উইকেট নিয়ে, এলি অ্যান্ডারসন ৮ উইকেট নিয়ে এবং মেগি ক্লার্ক ১২ উইকেট নিয়ে।
দরিদ্র পরিবারের স্বর্ণা আক্তার। ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি আলাদা ভালোবাসা তার। কিন্তু দারিদ্র্যতার কারণে ক্রিকেট জীবনের শুরুটা ভালো হয়নি স্বর্ণার। অভাব অনটনের কারণে ক্রিকেট সরঞ্জাম কেনারও অবস্থা ছিল না তার। তবে পরিবারের সহযোগিতায় স্বপ্নপূরণের পথে পা বাড়ান স্বর্ণা। বিশ্বকাপে গ্রুপপর্বের প্রথম তিন ম্যাচে যথাক্রমে ২৩, ৫০ ও ২২ রান করেন তিনি। এরপর সুপার সিক্সের দুই ম্যাচে করেন যথাক্রমে ২০ ও ৩৮ রান।

সুপার সিক্সের প্রথম ম্যাচ জিতলেই সেমিফাইনাল প্রায় নিশ্চিত হয়ে যেত এমন ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেটে হেরে যায় বাংলাদেশের মেয়েরা। এরপর সুপার সিক্সের দ্বিতীয় ম্যাচে আরব আমিরাতকে হারালেও স্বপ্নভঙ্গ হয় তাদের। এর আগে আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের উদ্বোধনী ম্যাচে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে শুভ সূচনা করে বাংলাদেশ। এরপর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ রানে হারায় লাল-সবুজের প্রতিনিধিরা। আর গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৫ উইকেটে হারায় খুদে বাঘিনীরা। সুপার সিক্সে দক্ষিণ আফ্রিকার কাছে ৫ উইকেটে হারা পর দ্বিতীয় ম্যাচে ৫ উইকেটে জিতলেও পয়েন্ট ব্যবধানে পিছিয়ে ছিল বাংলাদেশ। ফলে সুপার সিক্সেই সমাপ্তি ঘটে টাইগ্রেসদের বিশ্বকাপ যাত্রার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়