উগ্র মৌলবাদের বিরুদ্ধে গণসংগীত সমন্বয় পরিষদের কর্মসূচি

আগের সংবাদ

গৃহায়ণ ও রাজউকের ১১ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে

পরের সংবাদ

রাউজান : প্রাথমিক বিদ্যালয়ে যোগ দিলেন ১১৩ শিক্ষক

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি : রাউজানের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১১৩ জন নতুন শিক্ষক যোগদান করেছেন। এই উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১৮২টি। এতদিন ওই বিদ্যালয়গুলো শিক্ষক স্বল্পতায় ভুগছিল। শিক্ষকের পদ শূন্য ছিল ১৭৬ জন।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, রাউজানের ১১৪ জন সহকারী শিক্ষক যোগদানের কথা থাকলেও একজন যোগদান করেননি। নতুন ১১৩ জন শিক্ষককে যোগাদান পত্র দিয়ে বিভিন্ন বিদ্যালয়ে শূন্য পদের বিপরীতে যোগদানের জন্য পাঠানো হয়েছে। তারা স্ব স্ব বিদ্যালয়ে যোগ দিয়েছেন ২৫ জানুয়ারি। শিক্ষা কর্মকর্তা নতুন শিক্ষকদের হাতে ফুল দিয়ে স্বাগত জানান। পরে বিভিন্ন বিদ্যালয়ে শূন্য পদের বিপরীতে যোগাদানপত্র তাদের হাতে তুলে দেন।
সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, এবার নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা প্রায় সবাই উচ্চ শিক্ষিত। তারা বিগত ২০২০ সালে শিক্ষক পদের জন্য আবেদন করেছিলেন। সর্বশেষ বিভিন্ন প্রক্রিয়া শেষে তারা নিয়োগ পান।
খবর নিয়ে জানা যায়, পাকিস্তান আমলে এই উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ছিল ১৪৭টি। গত আড়াই দশকে বর্ধিত জনসংখ্যা আর দুর্গম অনুন্নত এলাকায় শিক্ষা বঞ্চিত ছেলে মেয়েদের বিদ্যালয় মুখি করতে নতুন নতুন বিদ্যালয় প্রতিষ্ঠা করেন স্থানীয় সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী। এখন এই উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ১৮২টি।
উপজেলা শিক্ষা কর্মকর্তা আবদুল কুদ্দুস বলেছেন, উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ৩২ হাজার ছেলেমেয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে পাঠ নিচ্ছে। শিক্ষক পদায়নের সেটআপ অনুসারে বিদ্যালয়গুলোতে শিক্ষক থাকার কথা এক হাজার দুই শত ৬১ জন।

বছর বছর অবসরজনিত কারণে শিক্ষকের পদ শূন্য হয় ১৭৬টি। এরমধ্যে প্রধান শিক্ষকের পদ আছে ৬০টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়