উগ্র মৌলবাদের বিরুদ্ধে গণসংগীত সমন্বয় পরিষদের কর্মসূচি

আগের সংবাদ

গৃহায়ণ ও রাজউকের ১১ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে

পরের সংবাদ

এফএ কাপের পঞ্চম রাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেড

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এফএ কাপের চতুর্থ রাউন্ডে গতকাল রাতে রিডিংকে ৩-১ গোলে হারিয়ে পঞ্চম রাউন্ড নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এতে কাপের পঞ্চম রাউন্ড নিশ্চিত করে টেন হাগের শিষ্যরা। ম্যাচে ইউনাইটেডের হয়ে জোড়া গোল করেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরো। এছাড়া অপর ম্যাচে প্রিস্টনকে ৩-০ গোলে হারিয়েছে টটেনহ্যাম। জোড়া গোলের দেখা পেয়েছেন হোয়াং মিন সন।
কাসেমিরো যোগ দেয়ার পর অনেক পরিবর্তন এসেছে ইউনাইটেডে। প্রিমিয়ার লিগে চতুর্থ স্থানে থাকা ইউনাইটেড টেন হাগের নেতৃত্বে ভালোভাবেই এগোচ্ছে। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে থাকে তারা। তবে প্রথমার্ধে তেমন কোনো গোলের সুযোগ তৈরি করতে পারেনি তারা। ম্যাচের ৩৬ মিনিটে মার্কাস রাশফোর্ড প্রতিপক্ষের জালে বল জড়ালেও ভিএআরে অফসাইড থাকায় তা বতিল হয়। এটি গোল হলে নতুন রেকর্ড হতো তার। ইউনাইডেটের প্রথম খেলোয়াড় হিসেবে ওল্ড ট্রাফোর্ডে টানা ১০ ম্যাচে গোল করার কীর্তি গড়তেন এই ইংলিশ ফুটবলার। গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় রাশফোর্ড-এরিকসনরা। তবে বিরতির পর খেলার গতি বাড়িয়ে দেয় ইউনাইটেড। ম্যাচের ৫৪ মিনিটে প্রথম গোলের দেখা পায় তারা। অ্যান্টোনির বাড়িয়ে দেয়া বল পেয়ে রিডিংয়ের গোলরক্ষক জো লামলির মাথার উপর দিয়ে বল জালে পাঠান কাসেমিরো। এর চার মিনিট পর ম্যাচের ৫৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন কাসেমিরো। আরেক ব্রাজিলিয়ান ফ্রেদের পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে নেয়া তার কোনাকুনি শট রক্ষণ এড়িয়ে জড়ায় প্রতিপক্ষের জালে।
এরপর অবশ্য ইউনাইটেডের হয়ে তৃতীয় গোল করেন ফ্রেদ নিজেই। ম্যাচের ৬৬ মিনিটে ব্রুনো ফার্নান্দেজের পাসে ব্যাকহিলে গোল করে দলের জয়কে মুঠোয় নিয়ে আসেন এই ব্রাজিলিয়ান। এর আগে দশজনে পরিণত হয় রিডিং। দ্বিতীয় হলুদ কার্ড দেখায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এন্ডি ক্যারোল। পরে রিডিংয়ের হয়ে এক গোল পরিশোধ করেন আমাদু এমবেঙ্গুয়ে। ম্যাচের ৭২ মিনিটে ব্যবধান ৩-১ করেন তিনি। এই জয়ে এফএ কাপের পঞ্চম রাউন্ড নিশ্চিত করেছে ইউনাইটেড। ম্যাচ শেষে কাসেমিরোর প্রশংসা করে ইউনাইটেড অধিনায়ক হ্যারি ম্যাগুয়ের বলেন, ‘সে একজন শীর্ষ সারির খেলোয়াড়। এই ধরনের পারফরম্যান্স ছাড়া জয় অসম্ভব। সে তাই করছে যা করার জন্য তাকে আনা হয়েছে। সে এসে দলের পারফরম্যান্স ও মানসিকতার উন্নতি করেছে।’
এর পাশাপাশি কাসেমিরোর প্রশংসা করেন রেড ডেভিলদের কোচ টেন হাগ। ম্যাচ শেষে তিনি বলেন, ‘তার সব অভিজ্ঞতা মিলিয়েই সে একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়। পাশাপাশি বিচক্ষণ খেলোয়াড়ও বটে। সে মাঠে নিজের জায়গা সম্পর্কে সচেতন। কীভাবে বল সামলাতে হয় এবং খেলায় সৃষ্টিশীলতা যোগ করতে হয়, তা তার ভালোই জানা আছে। রিয়ালে হয়তো খুব বেশি গোল করতে পারেনি তবে গোল করা উপভোগ করে সে। আমরা তাকে নিয়ে সত্যিই অনেক খুশি। দলের উন্নতির জন্য সে একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’
অপরদিকে এফএ কাপের অপর ম্যাচে প্রিস্টনের প্রতিপক্ষ ছিল টটেনহ্যাম। হ্যারি কেন বিশ্রামের কারণে দলের বাইরে থাকলেও হোয়াং মিন সনের জোড়া গোলে ৩-০ ব্যবধানে জয় নিয়ে পঞ্চম রাউন্ড নিশ্চিত করে তারা। ইংলিশ অধিনায়কের অনুপস্থিতিতে আক্রমণভাগের দায়িত্ব পেয়ে জ্বলে ওঠেন সন। গত মৌসুমে প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট পাওয়া সন ক্লাব ও দেশের হয়ে ১৭ ম্যাচে মাত্র এক গোল করেছিলেন। এই খেলা ছিল প্রথমার্ধে গোলশূন্য ড্র। প্রথমার্ধে আক্রমণ করে কোনো গোলের দেখা পায়নি তারা। তবে দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের জালে তিনটি গোল দেয় স্পার্সরা। ম্যাচের ৫০ মিনিটে প্রথম গোল করেন সন। এরপর ম্যাচের ৬৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। স্পার্সদের হয়ে শেষ গোলটি করেন আরনাট ডানজুমা। ম্যাচের ৮৭ মিনিটে টটেনহ্যামের জার্সি গায়ে অভিষেকে ডেয়ান কুলুসেভিস্কির ক্রসে কোনাকুনি শটে গোল করেন তিনি। ম্যাচ শেষে সন বলেন, ‘আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য এই গোল প্রয়োজন ছিল। এটা সত্যিই গুরুত্বপূর্ণ। প্রথমার্ধে আমি দুটি সুযোগ পেয়েছিলাম। কিন্তু গোলরক্ষকের দুর্দান্ত দক্ষতায় গোল পাইনি। একজন স্ট্রাইকার হিসেবে গোল পাওয়াটা সব সময়ই গুরুত্বপূর্ণ। আগামী রাউন্ডে উঠতে দলকে সহযোগিতা করতে পেরে আমি দারুণ খুশি।’
এছাড়া এফএ কাপে লিডস ইউনাইটেড লিগ ওয়ানের দল এক্রিংটন স্ট্যানলিকে ৩-১ গোলে পরাজিত করে। ২০১৬ সালের পর প্রথমবারের মতো এফএ কাপের পঞ্চম রাউন্ডে উঠেছে তারা। লেস্টার সিটি হারায় ওয়ালসাকে। ১-০ গোলের কষ্টার্জিত জয় তুলে নিয়েছে নাইজেরিয়ার স্ট্রাইকার কেলেচি ইহেনাচোর একমাত্র গোলে।
রামেইন পেরাডের জোড়া গোলে ব্ল্যাকপুলকে ২-১ ব্যবধানে পরাজিত করে সাউদাম্পটন। দিনের আরেক ম্যাচে সান্ডারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ফুলহ্যাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়