মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

নবাবগঞ্জে রাতের আঁধারে চলছে মাটি বিক্রি

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি : ঢাকার নবাবগঞ্জ উপজেলায় কৃষি জমির মাটি বিভিন্ন পরিবহনের মাধ্যমে বিক্রি করার অপরাধে উপজেলা প্রশাসন কর্তৃক একাধিক ব্যক্তিকে ইতোমধ্যে জরিমানা করলেও, থামছে না মাটি বিক্রি। ট্রাক, মাহেন্দ্রসহ বিভিন্ন পরিবহনের মাধ্যমে রাতের আঁধারে চলছে মাটি বেচাকেনা।
স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, চলমান মৌসুমে উপজেলার কৃষিভিত্তিক এলাকাগুলোতে অবাধে কৃষি জমির মাটির উপরিভাগ কেটে ইটভাটাসহ বিভিন্ন স্থাপনায় বিক্রি করা হচ্ছে। অনেকে আবার নিয়মনীতি উপেক্ষা করে পুকুর কাটার নামে মাটি বিক্রির রমরমা ব্যবসাও চালিয়ে যাচ্ছে গোপনে।
প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালানো হলেও সুযোগ বুঝে আবারো মাটি খেকোরা চালায় তাদের মাটি বিক্রির রমরমা ব্যবসা।
একটি প্রভাবশালী চক্র কলাকোপা ইউনিয়নের, সাহেব খালী, রাজপাড়া, বক্সনগরের দীঘিরপাড়, শিকারীপাড়া খালের মোড় ও ডিএনবি ইটভাটাসংলগ্ন এলাকা, গরিবপুর, নয়নশ্রী ইউনিয়নের বিলপল্লী, শোল্লা ইউনিয়নের কালীগঙ্গা নদীর পাড়সংলগ্ন খতিয়া এলাকা, বান্দুরা ইউনিয়নের মাঝিরকান্দা চালনাইচক, কৈলাইল ইউনিয়নের ভাঙ্গাভিটা, মালিকান্দা, দৌলতপুর চক, মোল্লাকান্দাসহ বাহ্রা ও আগলা ইউনিয়নের একাধিক স্থানে এক্সেভেটর (ভেকু) দিয়ে মাটি কাটা হচ্ছে। আর সেগুলো শ্যালো ইঞ্জিনচালিত নৌযান, ট্রলি, মাহেন্দ্র ও ট্রাকযোগে সন্ধ্যার পর বিক্রি করা হচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছেন।
উপজেলার কলাকোপা ইউনিয়নের সাহেবখালী এলাকায় একাধিক কৃষক বলেন, মাটি ব্যবসায়ীরা স্থানীয় কৃষকদের টাকার লোভ দেখিয়ে ফসলি জমির বিভিন্ন স্থানে ভেকু মেশিন দিয়ে মাটি কেটে বিক্রি করছে। প্রকাশ্য এই মাটি কাটার দৃশ্য দেখা যায় সাহেবখালিসহ দীঘিরপাড় সংলগ্ন এলাকাতে।
নবাবগঞ্জ থানার ওসি মো. সিরাজুল ইসলাম শেখ বলেন, রাতের আঁধারে যারা মাটি বিক্রি করছে প্রশাসনের পক্ষ থেকে খোঁজখবর নিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।
মাটি বিক্রির বিষয়ে নবাবগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আ. হালিম বলেন, ইতোমধ্যে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মতিউর রহমানের নির্দেশনা অনুসারে, মাটি বিক্রি করা অপরাধে একাধিক এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলার কয়েকটি স্থানে অভিযান চালিয়ে ট্রাকসহ বেশ কয়েকজনকে আটক করা হয়।
পরে আটককৃত শ্রমিকদের মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। অভিযান অব্যাহত আছে। মাটিখেকোরা যতই শক্তিশালী হোক তাদের ছাড় দেয়া হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়