মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

‘নবরাগ’-এর মনোমুগ্ধকর সংগীতসন্ধ্যা

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ‘আমার মুক্তি আলোয় আলোয়….’ পরিবেশনের মধ্য দিয়ে গত শুক্রবার সন্ধ্যায় নগরীর নন্দনকাননে ফুলকির এ কে খান মিলনায়তনে সংগীত প্রতিষ্ঠান ‘নবরাগ’ আয়োজন করেছিল সংগীতানুষ্ঠান। শুধু সংগীতানুষ্ঠানই নয়, এতে কথামালা, কাব্য পরিবেশিত হয়েছে চট্টগ্রাম ও ঢাকার শিল্পীদের পরিবেশনায়। সন্ধ্যায় মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে এর উদ্বোধন করেন বিশিষ্ট ভাষাবিদ অধ্যাপক ড. মাহবুবুল হক। নবরাগের সভাপতি শিল্পী লাকী দাশের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন লেখিকা ড. আনোয়ারা আলম প্রমুখ।
উদ্বোধনী বক্তব্যে ড. মাহবুবুল হক বলেন, রবীন্দ্রনাথের গান বাঙালির মনকে ¯িœগ্ধ করে। যুগের পর যুগ ধরে তার গান আমাদের মনে প্রশান্তি জোগায়। বাঙালির যাপিত জীবনের প্রতিটি ক্ষেত্রে রবীন্দ্রনাথ প্রাসঙ্গিক এবং অপরিহার্য হয়ে উঠেছেন। তার গানে, কাব্যে, রচনায় আমরা প্রেম-বিরহ, আনন্দ-বেদনা, প্রকৃতি ও পরিবেশকে এক অনন্য রূপে খুঁজে পাই। তিনিই একমাত্র কবি, যার গান বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীত হিসেবে সম্মানের জায়গা করে নিয়েছে। তার গান হৃদয়ের গভীরে দ্যোতনা জাগায়, সুর ও ছন্দে মূর্চ্ছনা জাগায়। তাই বাঙালি জীবনে রবীন্দ্রনাথ চিরসবুজ, চির অমর ও চির প্রেরণার উৎস হয়ে থাকবে।
সংগীত সংগঠন ‘নবরাগ’-এর সভাপতি বিশিষ্ট সংগীতশিল্পী লাকী দাশ বলেন, সংগীতের শুদ্ধ অনুশীলন বিশেষ করে রবীন্দ্রনাথের গানে পরিশুদ্ধ চর্চা ও প্রসারের ক্ষেত্রে আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখতে আপ্রাণ চেষ্টা করব। বাচিক শিল্পী প্রবীর পালের সঞ্চালনায় অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন রতন বিশ্বাস, রুমি চক্রবর্তী ও শ্রাবন্তী দাশ। দ্বিতীয় পর্বে ঢাকা থেকে আমন্ত্রিত সংগঠন ‘নন্দন’ পরিবেশন করে কথা কাব্য গানে চিরদিনের রবি। এতে জয়ন্ত রায়ের সঞ্চালনায় সংগীতে অংশগ্রহণ করে ফাহিম হোসেন চৌধুরী, অনিরুদ্ধ সেনগুপ্ত, আজিজুর রহমান তুহিন, তানজিনা তমা, বীথি পান্ডে, ফেরদৌসী কাকলী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়