মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

আর্সেনালকে বিদায় করে দিল সিটি

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এফ এ কাপের চতুর্থ রাউন্ডে আর্সেনালকে ১-০ গোলে হারিয়ে তাদের জয়রথ থামালো ম্যানচেস্টার সিটি। এর কিছুদিন আগে ঘরের মাঠে সিটিজেনদের হারিয়েছিল গানাররা। ইপিএলের শীর্ষে থাকা ক্লাবটি হেরে যায় নাথান আকের একমাত্র গোলে।
ইত্তিহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে দুই হেভিওয়েদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে দুই দল। আগে অবশ্য গোলের সুযোগ পায় মিকেল আর্তেতার শিষ্যরা। ম্যাচের ৪ মিনিটের মাথায় আর্সেনাল ফরোয়ার্ডের বুলেট গতির শট রুখে দেন সিটির গোলরক্ষক। এরপর সুযোগ আসে সিটির সামনে। তবে সেখান থেকে গোল করতে পারেননি হলান্ড। এরপর আক্রমণ-পাল্টা আক্রমণ করে খেললেও প্রথমার্ধে গোলের খাতা খুলতে পারেনি কোনো দল। আর্সেনালের বিপক্ষে প্রথমার্ধে ১-৪-২-৩-১ ফরমেশনে দল সাজান সিটিজেনদের কোচ পেপ গুর্দিওয়ালা। প্রথমার্ধে দল গোল করতে না পারায় দ্বিতীয়ার্ধে ফরমেশনে পরিবর্তন আনেন তিনি। দ্বিতীয়ার্ধে আরো আক্রমণাত্মক খেলতে থাকে সিটিজেনরা। পার ফলাফল আসে ম্যাচের ৬৪ মিনিটে। গানারদের উপর চাপ সৃষ্টি করে গোল করেন নাথান আকে। আর্সেনালের বক্সের মধ্যে বেশ কিছুক্ষণ বল নিয়ে ঘোরাঘুরি করে গ্রিলিশ ফাঁকায় পেয়ে যান আকেকে। গ্রিলিশ ছোট করে পাস দেন তাকে। পাসটি পেয়ে ন্যূনতম দেরি না করে দুজন ডিফেন্ডারের মাঝ দিয়ে দূরের পোস্ট দিয়ে বাঁকানো শটে বল জালে পাঠান আকে। তার একমাত্র গোলেই জয়ের দেখা পায় সিটি। এরপর একাধিক সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি আর্সেনাল। ম্যাচের শেষ ১০ মিনিট ডিফেন্সিভ খেলে ১-০ গোলের জয় তুলে নেয় তারা। আর চতুর্থ রাউন্ড থেকেই বিদায় নেয় আর্সেনাল।
পুরো ম্যাচে দাপট দেখিয়ে খেলে গুর্দিওলার শিষ্যরা। তেমন কোনো গোলের সুযোগ তৈরি করতে পারেনি তারা। পুরো ম্যাচে ১১টি শট নেয় সিটিজেনরা। যেখানে অনটার্গেটে ছিল ৩টি। অপরদিকে ম্যাচে ৭টি শট নেয় আর্সেনাল যার মধ্যে ২টি ছিলো অনটার্গেটে। বল দখলের লড়াইয়ে সিটির চেয়ে পিছিয়ে ছিল তারা। ম্যাচের ৪৬ শতাংশ বল তাদের পায়ে থাকলেও ৫৪ শতাংশ বল ছিল ম্যানসিটির পায়ে। এই দিনে ইতিহাস গড়েছেন সিটির কোচ পেপ গুর্দিওলা। তার কোচিং ক্যায়িারে আর্সেনালের বিপক্ষে সর্বোচ্চ ১৮টি জয় তুলে নিয়েছেন তিনি। এছাড়া এই প্রথম এফএ কাপে আর্সেনালকে হারিয়েছে সিটি। এর আগে এফএ কাপে চারবারের দেখায় প্রত্যেকবারই হেরেছিল সিটি। তবে আর্সেনালের বিপক্ষে জয়ের রাতে চলতি মৌসুমে দুর্দান্ত ছন্দে থাকা জন স্টোনসকে হারানোর শঙ্কা চেপে ধরেছে গার্দিওলাকে। প্রথমার্ধের যোগ করা সময়ের হ্যামস্ট্রিংয়ের সমস্যা নিয়ে মাঠ ছেড়েছেন সিটির ইংলিশ ডিফেন্ডার।
এই জয়ের ফলে টানা আট মৌসুম এফএ কাপের শেষ ষোলোয় খেলবে ম্যানচেস্টার সিটি। ম্যাচ শেষে আকের দারুণ গোলে প্রশংসা করে গুর্দিওলা বলেন, ‘আকের কী একটা মৌসুমই না যাচ্ছে। প্রিমিয়ার লিগের অন্যতম কঠিন প্রতিপক্ষকে সামলেছে সে। কারণ বুকায়ো সাকার দারুণ সময় কাটছে। নিজেদের বক্সে প্রতিপক্ষের সঙ্গে লড়াইয়ে সে দুর্দান্ত। আর ওর সেটপিসগুলো তো আমাদের জন্য বাড়তি বোনাস।’ এরপর আরো যোগ করে তিনি বলেন, ‘সে ব্যতিক্রমী এক ব্যক্তি। এমন সময় গেছে, সে খেলার সুযোগ পায়নি। এ নিয়ে ওর কোনো অভিযোগ ছিল না। একজন কোচ হিসেবে আপনি আকের মতো খেলোয়াড়কে দলে চাইবেন। জীবনের সব ভালোই ওর প্রাপ্য।’
আর্সেনাল মূলত তাদের মূল ফোকাসটা রেখেছে এখন ইংলিশ প্রিমিয়ার লিগের দিকে। ১৯ বছর পর তাদের সামনে প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের সম্ভাবনা তৈরি হয়েছে। প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে সিটির চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে রয়েছে আর্সেনাল। তাও একটি ম্যাচ কম খেলে।
তবে এই দুই দল দুই সপ্তাহের মধ্যে আবারো মুখোমুখি হতে যাচ্ছে। ১৫ ফেব্রুয়ারি লিগের ম্যাচে পরস্পর মাঠে নামবে তারা। এই হার নিয়ে কিছুটা হতাশ আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। ম্যাচ শেষে তিনি বলেন, ‘ম্যানসিটি ভালো ফুটবল খেলেছে। আমাদের ছেলেরাও ভালো ফুটবল খেলেছে। কিন্তু কোথাও আমাদের পরিকল্পনাও ভুল ছিল। তাই ম্যাচের ফলাফল আমাদের দিকে যায়নি। তবে এখান থেকে ঘুরে দাঁড়ানোর রাস্তা আমাদের জানা আছে। ফলে এই হার নিয়ে আমরা বেশি কিছু ভাবছি না।’
এছাড়া লাতিন আমেরিকার অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের প্রথম রাউন্ডের গণ্ডিই পার হতে পারেনি আর্জেন্টিনা। শেশ ম্যাচে স্বাগতিক কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরে বিদায় নেয় লিওনেল মেসিদের উত্তরসূরীদের। এই টুর্নামেন্টে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের কোচ ছিলেন লিওনেল মেসির সাবেক সতীর্থ জাতীয় দল এবং ক্লাবে বার্সেলোনার হ্যাভিয়ের মাচেরানো। অভিজ্ঞ এই ফুটবলারের হাত ধরে আর্জেন্টিনার নতুন প্রজন্মের উত্থান ঘটবে, এটাই ছিল সবার প্রত্যাশা। গ্রুপ পর্বের চার ম্যাচের তিনটিতেই হেরেছে আর্জেন্টিনা। প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে ২-১ গোলে, পরের ম্যাচে ব্রাজিলের কাছে ৩-১ গোলে হারে আর্জেন্টাইনরা। তৃতীয় ম্যাচে পেরুকে ১-০ গোলে হারিয়ে সম্ভাবনা জাগিয়ে তোলে। তবে শেষ ম্যাচে হেরে যায় তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়