‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

লক্ষ্য বিশ্বকাপ বাছাই ও সাফ চ্যাম্পিয়নশিপ

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক বছরের চুক্তিতে ২০২১ সালে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে নিয়োগ পান স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। গত ডিসেম্বরে তার মেয়াদ শেষ হলেও আবারো এক বছরের জন্য তার ওপর আস্থা রাখে বাফুফে। গতকাল ফুটবল দলের এক বছরের পরিকল্পনা নিয়ে জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদের অফিসে আলোচনায় বসেন এই স্প্যানিশ। এই বছরে লাল-সবুজের প্রতিনিধিদের লক্ষ্য বিশ্বকাপ বাছাই ও সাফ চ্যাম্পিয়নশিপ।
আলোচনা শেষে গণমাধ্যমকে বাফুফে সহসভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘ক্যাবরেরার সঙ্গে নতুন করে চুক্তি হয়েছে। মার্চে ফিফা উইন্ডো রয়েছে। প্রস্তুতি কেমন হতে পারে, কাদের সঙ্গে খেলতে পারি। জুন-জুলাইতে সাফ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে পারে। সাফের জন্য প্রস্তুতি যেন ভালো হয় সেটাকে কেন্দ্র করেই আমাদের আলোচনা। সবই প্রস্তাবনা আকারে আলোচনা হয়েছে। তবে কোনো সিদ্ধান্ত হয়নি।’
তিনি আরো বলেন, ‘এ বছর আমাদের বেশ কিছু ইভেন্ট রয়েছে। সাফ ছাড়াও বিশ্বকাপ বাছাইও শুরু হবে। অবশ্যই চাইব যেন ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়। বেশ কয়েক ধাপ এগিয়ে আসতে পারি। এটা একদিনে হবে না। ধাপে ধাপে হতে হবে। এছাড়া সব সময় যেটা থাকে সাফকেন্দ্রিক চিন্তাভাবনা, সেই সাফে ভালো করা নিয়ে সব ধরনের আলোচনা হয়েছে। ক্যাবরেরা এক বছর ধরে আমাদের সঙ্গে কাজ করছে। গত বছর জুনে এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে ইন্দোনেশিয়ার সঙ্গে ড্র করেছিলাম। শক্তিশালী বাহরাইনের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা করে আমরা ২-০ গোলে হেরেছিলাম। তুর্কমেনিস্তানের সঙ্গে ২-১ গোল হারতে হয়েছে। আলটিমেটলি আমাদের শক্তিশালী দেশগুলোর সঙ্গে খেলতে হবে। ক্যাবরেরা এক বছর ধরে কাজ করছেন। খেলোয়াড়দের সম্পর্কে তার ধারণা তৈরি হয়েছে। এই বছর আরো ভালো কিছু প্রত্যাশা করছি।’
ক্যাবরেরার অধীনে তেমন ভালো কোনো পারফরম্যান্স দেখাতে পারেননি জামাল ভূঁইয়ারা। দায়িত্ব নেয়ার পর গত বছর তার অধীনে আটটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে জিতেছে মাত্র একটিতে। দুটি ড্র, পাশাপাশি হেরেছে বাকি পাঁচটি ম্যাচে। দায়িত্ব নেয়ার পর প্রথম ম্যাচেই হেরে যায় বাংলাদেশ। গত বছর মার্চে মালদ্বীপের বিপক্ষে হার দিয়ে জাতীয় দলের কোচিং ক্যারিয়ার শুরু তার। তবে এই বছরে ফুটবলে বেশ ব্যস্ততা আছে বাংলাদেশের। মার্চ ও জুন-জুলাইতে আছে ফিফা উইন্ডো, এরপর এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্ব।
এছাড়া এ বছর হতে পারে সাফ চ্যাম্পিয়নশিপ। এছাড়া বছরের শেষ দিকে আছে বিশ্বকাপ বাছাইপর্ব। তাই গত বছরের পারফরম্যান্স ভুলে বাংলাদেশকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে নেয়াই এখন তার লক্ষ্য। ২০১৩ সালে ভারতীয় ফুটবল ক্লাব গোয়া যুব দলের কোচের দায়িত্ব নেয়ার মাধ্যমে কোচ হিসেবে ক্যারিয়ার শুরু করেন ক্যাবরেরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়