‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে ছিল ভারত-পাকিস্তান!

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চার বছর আগে ভারত ও পাকিস্তান ‘পারমাণবিক দাবানলের’ কাছাকাছি ‘চলে এসেছিল’ বলে নিজের নতুন আত্মজীবনীমূলক বইয়ে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।
২০১৯ সালের ফেব্রুয়ারিতে এমন পরিস্থিতির উদ্ভব হয়েছিল বলে তার ‘নেভার গিভ অ্যান ইনচ : ফাইটিং ফর দ্য আমেরিকা আই লাভ’ বইতে বলা হয়েছে, জানিয়েছে বিবিসি।
ওই সময় কাশ্মীরে ভারতীয় বাহিনীর ওপর বিচ্ছিন্নতাবাদীদের হামলার প্রতিক্রিয়ায় পাকিস্তানের ভেতরে ঢুকে কথিত জঙ্গি আস্তানায় হামলা চালিয়েছিল ভারত। তখনই ওই পরিস্থিতি সৃষ্টি হয়েছিল বলে দাবি পম্পেওর।
পাকিস্তান সে সময় বলেছিল, তারা ভারতের দুটি জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করেছে এবং এক জঙ্গিবিমানের পাইলটকে আটক করেছে।
‘নেভার গিভ অ্যান ইনচ : ফাইটিং ফর দ্য আমেরিকা আই লাভ’ বইতে পম্পেও বলেন, ওই সময় ভারত-পাকিস্তানের বৈরিতা যে পারমাণবিক দাবানলের কতটা কাছে চলে এসেছিল, বিশ্ব তা সঠিকভাবে জানে বলে মনে করেন না তিনি।
‘সত্যিটা হচ্ছে, আমি নিজেও সুনির্দিষ্ট উত্তরটা জানি না, কেবল জানি তারা (পারমাণবিক যুদ্ধের) খুব কাছাকাছি চলে গিয়েছিল,’ লিখেছেন তিনি।
পম্পেও জানান, পারমাণবিক অস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার জন্য এক সম্মেলনে ভিয়েতনামের হ্যানয়ে ছিলেন তিনি, সে সময়ের এক রাতের কথা তিনি ‘কখনোই ভুলবেন না’, যখন ‘ভারত ও পাকিস্তান কাশ্মীরের উত্তর সীমান্ত অঞ্চল নিয়ে কয়েক দশকের বিরোধের সূত্রে একে অপরকে হুমকি দেয়া শুরু করেছিল’।
কাশ্মীরে ভারতীয় বাহিনীর ওপর হামলায় ৪০-এর বেশি সৈন্য নিহত হওয়ার পর সে সময় দুই দেশের মধ্যে উত্তেজনা তুঙ্গে উঠেছিল।
‘জঙ্গি হামলা, অংশত যা পাকিস্তানের শিথিল সন্ত্রাসবাদ মোকাবিলার নীতির কারণে হতে পেরেছে,’ বলেছেন পম্পেও।
ওই হামলার প্রতিক্রিয়ায় ভারত পাকিস্তানের ভেতরে বিমান হামলা চালায়।
‘এরপর আকাশে দুই বিমানবাহিনীর মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানিরা একটি বিমান ভূপাতিত করে এবং ভারতীয় বিমানচালককে বন্দি করে,’ বলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।
ভারতের এক কর্মকর্তার সঙ্গে কথা বলতে ওই রাতে হ্যানয়ে তাকে

ঘুম থেকে ওঠানো হয়েছিল বলে জানান পম্পেও। ওই ভারতীয় কর্মকর্তার নাম প্রকাশ করেননি তিনি।
‘তিনি (ভারতীয় কর্মকর্তা) বিশ্বাস করছিলেন যে, হামলার জন্য পাকিস্তান পারমাণবিক অস্ত্র প্রস্তুত করা শুরু করেছে। সেই সূত্রেও ভারতও নিজেদের প্রস্তুতি নিচ্ছে বলে তিনি আমাকে জানান।’
‘আমি তাকে কিছু না করতে এবং সবকিছু বুঝে নিতে আমাদেরকে এক মিনিট সময় দিতে বলি,’ লিখেছেন পম্পেও।
তিনি এরপর ‘হোটেলের ছোট নিরাপদ যোগাযোগ সুবিধা’ ব্যবহার করে সঙ্গে থাকা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে নিয়ে কাজ শুরু করেন। পম্পেও পাকিস্তানের তখনকার সেনাপ্রধান জেনারেল কামার আহমেদ বাজওয়ার সঙ্গে কথা বলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়