‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

অধ্যাপক ড. মাহবুবউল্লাহ : সন্দেহ-অবিশ্বাস প্রতিটি রাজনৈতিক দলে আছে

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. মাহবুবউল্লাহ বলেছেন, প্রতিটি রাজনৈতিক দলের অভ্যন্তরেই দ্ব›দ্ব-সংঘাত, সন্দেহ ও অবিশ্বাস আছে। তাছাড়া বাংলাদেশের মতো অনুন্নত দেশের রাজনীতিও অনুন্নত। এর প্রভাবেই দিন দিন রাজনৈতিক পরিবেশ শঙ্কাময় হয়ে উঠছে। সম্প্রতি বিএনপিতে নগর নেতৃত্ব সন্দেহ অবিশ্বাস তীব্র হওয়ার কারণ সম্পর্কে ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন। অধ্যাপক ড. মাহবুবউল্লাহ বলেন, অতীতে অভ্যন্তরীণ কোন্দল আর সন্দেহ অবিশ্বাসের কারণে অনেক বড় রাজনৈতিক দল কয়েক ভাগে ভাগ হতে আমরা দেখেছি। এর মধ্যে আওয়ামী লীগ, বামপন্থি দল ন্যাপসহ অনেকেই রয়েছে। সম্প্রতি বিএনপির ভেতরে সন্দেহ অবিশ্বাসের কথা কানে আসছে, এগুলো কতোটা সত্যি জানি না। তবে যদি সত্য সেটা অত্যন্ত দুঃখজনক। একটি রাজনৈতিক দল দাবি আদায়ে আন্দোলনে রাজপথে রয়েছে; এমন অবস্থায় আগে উচিত তাদের অভ্যন্তরীণ সংকটগুলো সবার আগে সমাধান করা।
বিএনপির কিছু নেতার উসকানিমূলক বক্তব্য, জেদ আর ভুল কৌশলের কারণে তারা সমাবেশ থেকে মূল দাবি আদায়ে ব্যর্থ হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, হঠাৎ করেই কোনো একটি রাজনৈতিক দল আন্দোলনের চূড়ায় পৌঁছে যাবে এমন ভাবার কারণ নেই। বিএনপির নেতাকর্মীরা গত কয়েক মাস ধরে অনেক কষ্ট করে রাজপথে থেকেছে। তারা কাঁধে কাঁধ রেখে এক সঙ্গে সমবেত হওয়ার সুযোগ পেয়েছে, উজ্জীবিত হয়েছে- এটা কম প্রাপ্তি নয়। তবে আগামীতে তাদের রাজনৈতিক বক্তব্য ও কৌশল সম্পর্কে সতর্ক হওয়া জরুরি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়