হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

রাষ্ট্রপতি নির্বাচন : আজ তফসিল ঘোষণা করবে ইসি

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের বিস্তারিত সময়সূচি আজ বুধবার ঘোষণা করবে নির্বাচন কমিশন। গতকাল মঙ্গলবার সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ শেষে নির্বাচন ভবনে তফসিল ঘোষণার বিষয়ে এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। রাষ্ট্রপতি নির্বাচনে তিনিই হবেন রিটার্নিং কর্মকর্তা।
সিইসি বলেন, স্পিকারের সঙ্গে আমাদের সাক্ষাৎকার সংক্ষিপ্ত ছিল। আমরা সিদ্ধান্ত নিয়েছি, আজ বুধবার বেলা ১১টায় নির্বাচন কমিশন সভা করবে। সভা করে আমরা তফসিলটা উন্মুক্ত করব, তখন আপনারা বিস্তারিত জানতে পারেন।
তিনি বলেন, রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে আইনের একটি বিধান আছে। ‘রাষ্ট্রপতি নির্বাচন আইন’ অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনের আগে স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাৎ বাধ্যতামূলক। সাক্ষাতে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণের দিন সংসদের বৈঠক নিশ্চিত করার বাধ্যবাধকতা রয়েছে। তফসিল ঘোষণার আগে স্পিকারের সঙ্গে আমরা সাক্ষাৎ করে এসব বিষয়ে আলোচনা করেছি। সেখানে রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। তবে সংক্ষিপ্ত পরিসরে স্পিকারের সঙ্গে আলোচনা হয়েছে। মতবিনিময় করেছি। এরপর সিদ্ধান্ত হয়েছে, আমরা অচিরেই রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করব। সে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন, সিইসি নন। সিইসি বলেন, আজ বুধবার কমিশন সভা করে আমরা তফসিল ঘোষণা করবো। এর বেশি আর অবহিত করার কিছু নেই।
ছয়টি আসন শূন্য রেখে নির্বাচনের তফসিল ঘোষণা কতটা যৌক্তিক এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এর সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। ৬টি আসন বা ১০০টি আসন কোনো বিষয় নয়। বর্তমানে যারা বিদ্যমান জাতীয় সংসদ সদস্য, তাদের পাঁচজন বিদেশে থাকতে পারে, সেটা নির্বাচনে কোনো হ্যাম্পার করবে না।
সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, সংসদ ভবনে স্পিকারের কক্ষে স্পিকারের সঙ্গে সিইসি কাজী হাবিবুল আউয়াল দুপুর ২টা ১০ মিনিট নাগাদ সাক্ষাৎ করেন। এসময় রাষ্টপতি নির্বাচন কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে অবহিত হয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সিইসিকে ধন্যবাদ জানান। এ সময় সিইসি জানান, যথাসময়ে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন প্রস্তুত। সে অনুযায়ী কমিশনের সিদ্ধান্ত অনুসারে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। সংসদ ভবনে স্পিকারের সঙ্গে সিইসির এই সংক্ষিপ্ত বৈঠকের সময় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব আব্দুস সালাম এবং ইসি সচিব মো. জাহাংগীরও উপস্থিত ছিলেন।
সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে- রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ শেষের তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে। নির্বাচন কমিশন এ নির্বাচন পরিচালনা করবেন। প্রধান নির্বাচন কমিশনার রাষ্ট্রপতি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হবেন। রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়