হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

জমি অধিগ্রহণ নিয়ে অন্ধকারে ডিসিরা : জনপ্রতিনিধিদের সঙ্গে সুসম্পর্ক রেখে কাজ করার নির্দেশ

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অভিজিৎ ভট্টাচার্য্য : বিভিন্ন উন্নয়ন প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ নিয়ে অনেক সময় অন্ধকারে থাকেন জেলা প্রশাসকরা (ডিসি)। এর ফলে তারা একদিকে ঠিকমতো কাজ করতে পারেন না। অন্যদিকে এই খাতে দুর্নীতিরও সুযোগ তৈরি হয়। পাশাপাশি বালু মহাল নিয়েও নানা জটিলতায় ভোগেন তারা। এসব বিষয়ে সুস্পষ্ট নীতিমালা থাকার পরও এমন হচ্ছে বলে প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনায় জানিয়েছেন তারা। গতকাল মঙ্গলবার সকালে চলতি বছরের জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে মাঠ পর্যায়ের কাজের ক্ষেত্রে ডিসিদের ২৫ দফা নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এরপর তার কার্যালয়ে অনুষ্ঠিত মুক্ত আলোচনায় অংশ নেন ৪ জন বিভাগীয় কমিশনার এবং ২১ জন জেলা প্রশাসক। সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানিয়েছে।
আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে তিন দিনব্যাপী শেষ ডিসি সম্মেলন গতকাল মঙ্গলবার শুরু হয়েছে। শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার। এবারের সম্মেলনে আলোচনার জন্য ডিসিরা মন্ত্রিপরিষদ বিভাগে ২৪৪টি প্রস্তাব দিয়েছেন। এর মধ্যে এমপিওভুক্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষক-কর্মচারীদের জন্য সরকারি কর্মচারীর মতো একটি বিধিমালা করার প্রস্তাব দিয়েছেন ঝিনাইদহের ডিসি মনিরা বেগম। তার প্রস্তাবের পক্ষে যুক্তি, এমপিওভুক্ত শিক্ষকদের সরাসরি রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত হওয়ার সুযোগ রয়েছে। এতে পাঠদান কার্যক্রমে তাদের দায়সারা আচরণ দেখা যায়। বিধিমালা হলে শিক্ষকতার পাশাপাশি ঠিকাদারি, সাংবাদিকতাসহ একাধিক পেশায় যুক্ত থাকার প্রবণতা ঠেকিয়ে শিক্ষকদের পাঠদানে আন্তরিক করা যাবে।
জেলা প্রশাসকদের বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনপ্রতিনিধিদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করতে হবে। যখন কোনো প্রজেক্ট নেয়া হয়, সেটি যে এলাকার জন্য নেয়া হয় সেখানে কতটুকু কার্যকর হবে, মানুষ কতটুকু লাভবান হবে, অপচয় কীভাবে বন্ধ হবে- এসব বিষয়ে জেলা প্রশাসকদের নজরদারি থাকতে হবে। তিনি বলেন, জেলা প্রশাসক, বিভাগীয় পর্যায় এবং উপজেলা পর্যায়ের প্রত্যকের দেখার অধিকার আছে। কাজের মান সঠিক হচ্ছে কিনা তা তদারকির দায়িত্ব আপনাদের।
বরিশালে স্থাপিত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয় স্থাপন ও জনবল নিয়োগ, সততা, দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় রেখে দায়িত্ব পালন, অনাবাদী জমি না রাখা এবং আশ্রয়ণ প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে দেশে যাতে কোনো গৃহহীন না থাকে সে বিষয়ে ডিসিদের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে আলোচনা শেষে ডিসিরা ওসমানী স্মৃতি মিলনায়তনে যান। সেখানে বিকাল সাড়ে তিনটা থেকে অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিকল্পনা বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়ে আলোচনা হয়। তবে জেলা প্রশাসকদের সঙ্গে সম্মেলনে অর্থমন্ত্রী যোগ দেননি। তার বদলে অর্থ উপদেষ্টা মশিউর রহমান যোগ দেন। বাকি সব মন্ত্রণালয় থেকে মন্ত্রীরা যোগ দেন।
রাজনীতিতে শিক্ষকদের চান না ডিসিরা : বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকদের রাজনীতির বাইরে রাখতে সরকারের কাছে প্রস্তাব দিয়েছিলেন ডিসিরা। এটিকে ‘ভালো প্রস্তাব’ হিসেবে দেখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসকদের সঙ্গে অধিবেশন শেষে তিনি বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের জন্য আচরণ বিধিমালা করার প্রস্তাব দিয়েছিলেন ডিসিরা। এটি ভালো প্রস্তাব। শিক্ষকদের জন্য শিগগিরই আলাদা আচরণ বিধিমালা করা হবে। এ সময় আরো উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।
ডা. দীপু মনি বলেন, জেলা প্রশাসকদের কাছ থেকে যে প্রস্তাবগুলো এসেছে তা নিয়ে আমরা কথা বলেছি, তারা শিক্ষাবিষয়ক একটা পূর্ণকালীন টেলিভিশনের কথা বলেছেন, সেটা আমরাও মনে করি যৌক্তিক দাবি। প্রধানমন্ত্রী এবং স্পিকারের বদন্যতায় আমরা সংসদ টেলিভিশন ব্যবহার করি। যদি আরেকটি পূর্ণাঙ্গ টেলিভিশন পাওয়া যায় তাহলে খুব ভালো হয়। আমরা এটা নিয়ে কাজ করছি।
শিক্ষা কর্মকর্তাদের পদবি পরিবর্তনের প্রস্তাবের বিষয়ে তিনি বলেন, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা- এটাকে একেবারে সুস্পষ্টভাবে ভাগ করে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা-এরকমভাবে করার প্রস্তাব দিয়েছেন। আমার কাছে মনে হয়েছে খুবই যুক্তিযুক্ত, তাহলে বিভ্রান্তিটা থাকে না।
ডিসিরা মাধ্যমিক ও উচ্চ শিক্ষাকে আলাদা করার ব্যাপারে প্রস্তাব দিয়েছেন উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, কিন্তু বিশেষজ্ঞদের অনেকেই প্রাথমিক ও মাধ্যমিকের মধ্যে সমন্বয়ের কথা বলছেন। আমার মনে হয়, অনেক বেশি ভাগ করলে সেই সমন্বয় আরো কমবে। কাজেই এ বিষয়ে আরো অনেক ভেবে দেখার বিষয় রয়েছে। হাওড় অঞ্চলে ছুটির সময় ভিন্ন করার প্রস্তাবের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এটি নিয়ে আমরা আগে থেকেই কাজ করছি, একটা ফ্লেক্সিবল ক্যালেন্ডার। কারণ আমাদের দেশে কয়েকটি অঞ্চলে ভিন্ন ভিন্ন সময়ে বন্যা হয়। সেগুলোকে মাথায় রেখে একটা ফ্লেক্সিবল ক্যালেন্ডার করার বিষয়ে আমরা আগে থেকেই কাজ করছি।
নবম-দশমে কারিগরির কোর্স নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন শিক্ষাক্রমেও তা আছে। আমরা ৬৪০টি বিদ্যালয়ে একেবারে দুটি ট্রেড বাধ্যতামূলকভাবে নিয়ে এসেছি। কারিগরিতে বয়সের বাধা ইতোমধ্যে তুলে দিয়েছি। আট বিভাগে আট কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবের বিষয়ে তিনি বলেন, আমাদের এখন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আছে, বিশেষায়িত বিশ্ববিদ্যালয় আছে। তারপরও টেকনোলজি ইউনিভার্সিটিও হতে পারে। কিন্তু তার জন্য আট বিভাগে আট বিশ্ববিদ্যালয় হতে হবে সেটা হয়তো দরকার নাও পড়তে পারে। কিন্তু আমরা পরিস্থিতি ও প্রয়োজন বিবেচনা করে ইউজিসির মতামতের ভিত্তিতে এ বিষয়ে উদ্যোগ নেব। প্রত্যেক উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের বিষয়ে প্রকল্প চলছে বলে ডিসিদের জানান শিক্ষামন্ত্রী। এছাড়া কক্সবাজারে একটা মেরিন বিশ্ববিদ্যালয় করার প্রস্তাব তারা দিয়েছেন।
নতুন শিক্ষাক্রম নিয়ে ডিসিদের নির্দেশনা : শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, যেহেতু তারা জেলা পর্যায়ে প্রশাসন পরিচালনা করেন। নতুন কারিকুলাম বাস্তবায়নে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন সবার ভূমিকা আছে। আমাদের শিক্ষার্থীরা কিন্তু বহু কাজে তাদের সঙ্গে ইন্টারঅ্যাক্ট করবে। ভুল সংশোধনের উদ্যোগ সম্পর্কে ডিসিদের সঙ্গে কথা হয়েছে। আমরা শিক্ষাক্রমের বিষয়ে দুটি কমিটি করে দিয়েছি। এর একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে বিচার-বিশ্লেষণ করে যেখানেই সমস্যা, আপত্তি, ভুল- যা কিছু থাকবে সেগুলো পরিমার্জনের ব্যবস্থা করব। আর একটি কমিটির কথা বলেছি, যেখানে আমরা দেখবো আমাদের ভেতরে কোথাও ইচ্ছাকৃতভাবে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করা বা অন্য কোনোভাবে বিশেষ কাউকে আঘাত করা বা ইচ্ছে করে কাউকে হেয় করে কেউ কোনো কিছু করেছে কিনা। সেই বিষয়গুলো খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেব।
অবকাঠামো নির্মাণে অসঙ্গতির কথা বলেছেন ডিসিরা : ভৌত অবকাঠামো হয়েছে, কিন্তু জনবল না থাকায় তা ব্যবহার করা হয় না, ফলে নষ্ট হয়ে যায়। এ বিষয়ে জেলা প্রশাসকরা প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা. মশিউর রহমানকে পরিকল্পনায় সঙ্গতিহীনতার কথা জানিয়েছেন। গতকাল বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনের সম্মেলন কক্ষে ডিসি সম্মেলনের প্রথমদিন দ্বিতীয় অধিবেশনে অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং পরিকল্পনা বিভাগের সঙ্গে বৈঠক শেষে মশিউর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। বর্তমান প্রেক্ষাপটে বড় বড় প্রকল্প বন্ধ করা বা প্রকল্পের গুরুত্ব ভিত্তিতে প্রজ্ঞাপনের বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে সরকারের সিদ্ধান্ত আপনারা জানেন। নতুন কোনো কিছু হয়নি। তারা কোনো প্রশ্নও করেননি, আলোচনাও হয়নি। জনবসতির বাইরে অপ্রয়োজনে সেতু নির্মাণসহ ভৌত অবকাঠামো নির্মাণের অসঙ্গতির বিষয়ে বৈঠকে উপস্থিত পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, অসঙ্গতিগুলো আমরাও জেনেছি। এসব অসঙ্গতি দূর করতে পদক্ষেপ নেবো।
চাকরিজীবীদের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে অর্থ উপদেষ্টা বলেন, আলোচনা হয়নি। তবে দেশের দুটি জেলায় দুটি অর্থনৈতিক অঞ্চল করার প্রস্তাব উঠেছে। বরিশাল এবং নরসিংদীতে দুটি অর্থনৈতিক অঞ্চল করার প্রস্তাব দিয়েছেন ডিসিরা। পদ্মা সেতু উদ্বোধনের পর দক্ষিণাঞ্চলের অর্থনীতিকে কাজে লাগাতে বরিশালে অর্থনীতিক জোন স্থাপনের প্রস্তাবনা দেয়া হয়। প্রস্তাবগুলোর বাস্তবতা এবং যৌক্তিকতা সরকার খতিয়ে দেখবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়