প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

যুদ্ধাপরাধ মামলা : ময়মনসিংহের ৬ আসামির রায় আজ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় ময়মনসিংহের ৬ আসামির রায় ঘোষণা করা হবে আজ সোমবার। তারা হলেন- মো. মোখলেসুর রহমান মুকুল (৬৫), শামছুল হক ফকির (৭৫), নুরুল হক ফকির (৭০), সুলতান মাহমুদ (৫৮), নাকিব হোসেন আদিল সরকার (৬৫) ও মো. সাইদুর রহমান রতন (৫৬)।
গত বছরের ৫ ডিসেম্বর মামলাটির রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে হয়। রায় ঘোষণার জন্য যে কোনো দিন অপেক্ষমাণ (সিএভি) ঘোষণা করেছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। সেই ধারাবাহিকতায় গতকাল রবিবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই রায় ঘোষণার দিন ধার্য করে আদেশ দেন। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার তাপস কান্তি বল। আসামিপক্ষে ছিলেন এডভোকেট গাজী এম এইচ তামিম।
তাপস কান্তি বল পরে গণমাধ্যমকে বলেন, এই মামলায় আসামি ছিলেন মোট ৯ জন। তাদের মধ্যে গ্রেপ্তার হয়ে কারাগারে ছিলেন দুজন। সেই দুজন ও পলাতক একজনসহ মোট তিনজন মারা গেছেন। আর বাকি ছয় আসামির সবাই পলাতক। মামলায় আসামিদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগ আনা হয়েছে। ২০১৮ সালের ১২ জুলাই অভিযোগপত্র দাখিলের পর ওই বছরের ৫ ডিসেম্বর চার্জগঠনের মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিক বিচার। এরপর ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি এই মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়। ২০২০ সালের ৫ জানুয়ারির মধ্যে মামলার তদন্ত কর্মকর্তাসহ (আইও) রাষ্ট্রপক্ষের মোট ১৯ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়। একই বছরের ৫ ডিসেম্বর শেষ হয় যুক্তিতর্ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়