প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

মেগা প্রকল্পের মালামাল নিয়ে মোংলা বন্দরে ৩ জাহাজ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, বাগেরহাট ও মোংলা প্রতিনিধি : বঙ্গবন্ধু রেলওয়ে ব্রিজের স্টিল পাইপ ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ নিয়ে ৩টি বিদেশি জাহাজ মোংলা বন্দরে এসে পৌঁছেছে। গতকাল রবিবার সকাল থেকে দুপুরের মধ্যে ৭, ৮ এবং ৯ নম্বর জেটিতে জাহাজগুলো নোঙর করে। এগুলো হলো- পানামার পতাকাবাহী ‘এমভি কুই ইয়া শান’ ও ‘লিবার্টি হারভেস্ট’ এবং রাশিয়ার পতাকাবাহী ‘এমভি কামিল্লা’। মোংলাবন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এ তথ্য জানায়।
এমভি কুই ইয়া শান জাহাজের শিপিং এজেন্ট হক এন্ড সন্সের খুলনা অফিসের কর্মকর্তা মো. শওকত আলী বলেন, ২৩৮ প্যাকেজে ৩ হাজার ৩৫২ মেট্রিক টন পণ্য নিয়ে সকালে জাহাজটি নোঙর করে। পরে পণ্য খালাস প্রক্রিয়া শুরু হয়। তিনি আরো বলেন, এ পর্যন্ত তাদের অধীনে ১৩টি জাহাজে করে ২ হাজার ৫৬০ প্যাকেজের ৪৬ হাজার ৩৫১ টন স্টিল পাইপ আনা হয়েছে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম নিয়ে আসা ‘লিবার্টি হারভেস্ট’-এর শিপিং এজেন্ট ইন্টারপোর্টের পরিচালক মো. শাহীন ইকবাল জানান, সকালে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করার পর জাহাজ থেকে পণ্য খালাস শুরু হয়েছে। ৪ দিনের মধ্যে এসব পণ্য পুরোপুরি খালাস হওয়ার পর সেগুলো সড়ক ও নৌপথে পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রে পৌঁছে দেয়া হবে। এই জাহাজে ১৪ হাজার ৪৭৫ প্যাকেজের ৪১৬ টন মেশিনারিজ আনা হয়েছে। এদিন দুপুর ২টার দিকে রুশ পতাকাবাহী

‘এমভি কামিল্লা’ জাহাজে করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৫ হাজার ৫০৬ প্যাকেজের ৩৬৩৩ টন পণ্য আনা হয়েছে বলে জানান এই জাহাজের শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের ম্যানেজার অপারেশন সাধন কুমার চক্রবর্তী।
মোংলাবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশের নির্মাণাধীন প্রায় সব প্রকল্পের মালামাল এখন বিশেষ অগ্রাধিকারভিত্তিতে মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। দ্রুত সময়ে আধুনিক পদ্ধতিতে দক্ষ জনবল দিয়ে এসব পণ্য খালাস হওয়ায় ব্যবসায়ীরা এই বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়