প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

নাশকতার মামলা : আসলাম চৌধুরীসহ ৫০ জনের বিরুদ্ধে বিচার কাজ শুরু

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নাশকতার মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ ৫০ নেতাকর্মীর বিরুদ্ধে দায়ের করা মামলার বিচার কাজ শুরু হয়েছে। গতকাল রবিবার চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। আগামী ২৮ মার্চ এ মামলায় সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত। রাষ্ট্রদ্রোহ-নাশকতাসহ আসলাম চৌধুরীর বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় মোট ২৬টি মামলা আছে। এর মধ্যে অন্তত চারটি মামলায় তার বিচার চলছে।
এ মামলার ব্যাপারে চট্টগ্রাম জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী জানান, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। একজন আসামি মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দিয়ে বাকিদের বিচারের মুখোমুখি করার আদেশ দিয়েছেন আদালত।
আসলাম চৌধুরীসহ মামলার আসামিদের সবার বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ডু উপজেলায়। আসামিরা বিএনপি ও এর সহযোগী বিভিন্ন সংগঠনের নেতাকর্মী বলে জানা গেছে। ২০১৩ সালের ৮ নভেম্বর রাতে সীতাকুণ্ডের ঢালিপাড়া এলাকায় মোস্তফা সিএনজি স্টেশনের সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে গাড়িতে আগুন দেন বিএনপির নেতাকর্মীরা। ঢাকায় বিএনপির তৎকালীন স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ, এম কে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়াকে গ্রেপ্তারের প্রতিবাদে তারা এ কর্মসূচি পালন করতে গিয়ে গাড়ি পোড়ানোসহ নানা ধরনের নাশকতামূলক কাজ করেন বলে তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।
এ ঘটনায় সীতাকুণ্ড থানায় দায়ের হওয়া মামলায় ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর আসলাম চৌধুরীসহ ৫১ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন উপপুলিশ পরিদর্শক (এসআই) মোহাম্মদ ইকবাল হোসেন। প্রায় সাত বছর ধরে কারাবন্দি আসলাম চৌধুরী ২০১৬ সালের ১৫ মে রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে গ্রেপ্তার হন। ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদির সঙ্গে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর তার বিরুদ্ধে ‘বাংলাদেশের সরকার উৎখাতের ষড়যন্ত্র করার’ অভিযোগ আনা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়