সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

স্পিকার শিরীন শারমিন চৌধুরী : স্মার্ট বাংলাদেশে কেউ পিছিয়ে থাকবে না

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জাহাঙ্গীর আলম, মাদারীপুর থেকে : ডিজিটাল বাংলাদেশকে আরো মজবুত, টেকসই ও পরিণত করতে স্মার্ট বাংলাদেশ করা হচ্ছে উল্লেখ করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আগামী ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশে কেউ পিছিয়ে থাকবে না। গতকাল শুক্রবার বিকাল ৫টায় মাদারীপুর উৎসব-২০২৩ ও মাসব্যাপী বাণিজ্যমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
স্পিকার বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন দৃশ্যমান ও বাস্তব। সেই বাস্তবতাকে আরো পরিণত করতেই সরকার স্মার্ট বাংলাদেশের দিকে এগোচ্ছে। এর জন্যে চারটি বিষয়কে প্রাধান্য দেয়া হচ্ছে। তা হলো- স্মার্ট শাসন ব্যবস্থা, স্মার্ট কমিউনিটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সিটিজেন। এই চারটি বিষয়কে অধিক গুরুত্ব দিয়েই সামনে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা হবে।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে রক্ষার জন্যে

আগামী ২১০০ সালকে মাথায় রেখে ডেল্টা প্লান করেছে সরকার, যার ফলে দুর্যোগ মোকাবিলায় আমরা সক্ষমতা অর্জন করতে পারব। এরই মধ্যে মেট্রোরেল উদ্বোধন হয়েছে, আর কিছুদিনের মধ্যেই চট্টগ্রামে বঙ্গবন্ধু ট্যানেল চালু করা হবে বলে উল্লেখ করে শিরীন শারমিন চৌধুরী বলেন, এতেই প্রমাণ হচ্ছে বাংলাদেশ স্মার্ট বাংলাদেশের দিকে আগাচ্ছে। আর এর সবকিছুরই পরিকল্পণাকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান, সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ড. আবদুস সোবাহান গোলাপ, টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনি, জাতীয় সংসদের সিনিয়র সচিব কে এম আবদুস সালাম, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অধ্যাপক তাহমিনা বেগম, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মো. শাহাবুদ্দিন আহমেদ মোল্লা। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী, মাদারীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ওবাইদুর রহমান খান, মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ।
এর আগে দুপুর ১২টায় জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজ উদ্বোধন করেন স্পিকার। এছাড়া তিনি মাদারীপুরে সাবেক আওয়ামী লীগ নেতা ও সাবেক সংসদ সদস্য আচমত আলী খানের কবর জিয়ারত ও তার পরিবারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
দুপুরে মাদারীপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় তিনি বলেন, দেশের কৃষক মাত্র ১০ টাকা দিয়ে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারে। যে উন্নয়নের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেটা হলো অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন। দেশের ব্যাংকিং সেবার ভেতরে কীভাবে কৃষককে অন্তর্ভুক্ত করা যায় সে লক্ষ্যে এই পরিকল্পনা।
তিনি আরো বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠির বেশি নারী। নারীদের সার্বিক উন্নয়নের জন্য বর্তমান সরকার ব্যাপক কার্যক্রম করছে। তাদের দক্ষতার উন্নয়ন, ক্ষুদ্র-মাঝারি নারী উদ্যোক্তাদের এগিয়ে আনা। নারীদের জামানতবিহীন ঋণের ব্যবস্থা, তথ্যপ্রযুক্তির যুগে কম্পিউটারসহ নানা প্রশিক্ষণ দিয়ে এগিয়ে আনছে সরকার।
ই-কমার্স অনলাইনের মাধ্যমেও নারীরা কীভাবে ব্যবসা করতে পারে, সরকার সেই ব্যবস্থা নিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।
জাতীয় সংসদের স্পিকার আরো বলেন, ২০০৯ থেকে বর্তমান সরকার একটানা ক্ষমতায় রয়েছে। এর মধ্যে দারিদ্রের হার শতকরা ৪০ ভাগ থেকে কমিয়ে ২১ ভাগে নামিয়ে আনা সম্ভব হয়েছে। হতদরিদ্র মানুষের ভাগ্য পরিবর্তনে ব্যাপক কার্যক্রম সারা বাংলাদেশে পরিচালিত হচ্ছে। দারিদ্রসীমার নিচে যারা বাস করছেন, তাদের নানা ধরনের ভাতা দিচ্ছে সরকার। আগামীতে মাতৃত্বকালীন, বিধবা, নারী, প্রতিবন্ধী, শিক্ষা ভাতাসহ নানা ধরনের ভাতা বাড়ানো হবে। তৃণমূল পর্যায়ে দারিদ্র বিমোচন অব্যাহত থাকবে।’
সন্ধ্যায় একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়