সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

ছুটির দিনে ক্রেতা-দর্শনার্থীর ভিড় বাড়ছে বাণিজ্যমেলায়

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা-খরা কেটেছে। গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে মেলায় দেখা গেছে ক্রেতা-দর্শনার্থীর উপচেপড়া ভিড়। দিন বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতার সংখ্যাও বাড়ছে। তবে লোকসমাগাম বাড়লেও বিক্রি এখনো আশানুরূপ নয় বলে দাবি করছেন ব্যবসায়ীরা।
গত ১ জানুয়ারি পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী এ মেলার আয়োজন করা। মেলায় বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়া, ভারত, ইরান, তুরস্ক, পাকিস্তানসহ বিভিন্ন দেশের স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন আছে ৩৩১টি।
গতকাল বেলা ১১টা থেকেই মেলার প্রবেশমুখে টিকেট কেনার জন্য ভিড় লেগে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই ভিড় আরো বেড়েছে। বিকালের পর লোকজনকে দীর্ঘ সারিতে অপেক্ষা করতে হয় টিকেটের জন্য। প্রাপ্তবয়স্কদের টিকেট ৪০ টাকা, তবে বাচ্চাদের জন্য অর্ধেক মূল্য করা হয়েছে। মেলা প্রাঙ্গণের ভেতরে বিদেশি পণ্যের দোকানগুলোর পাশাপাশি কারুপণ্য, কার্পেট, অ্যালুমিনিয়াম, ক্রোকারিজ, হোমটেক্স ও শিশুদের খেলনার দোকানগুলোয় বেশি ভিড় ছিল। মেলায় নারী ও শিশুর সংখ্যাও ছিল বেশি। ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ে পণ্য বিক্রি করছেন বিভিন্ন দোকানিরা।
বেলা ১১টায় স্ত্রী-সন্তানসহ মেলায় আসেন সৈকত দে। তিনি বলেন, ছুটির দিন হওয়ায় দুপুরের আগে মেলায় এসেছি। আগারগাঁও থেকে এসেছি। পরিবারের পছন্দ অনুযায়ী অনেক কিছুই কেনা হয়েছে। এর আগে তিনি শেরেবাংলা নগরের বাণিজ্য মেলায় বেশ কয়েকবার গেছেন। তার মতে, পূর্বাচলই অনেক ভালো। ঢাকার ভেতর যানজট অনেক বেশি হতো। এখানে আসাটা খুবই সহজ মনে হয়েছে।
মেলায় আসা আরেক দর্শনার্থী সবুজ চৌধুরী বলেন, এটা রাজধানীর এক পাশে হয়ে গেছে, আমার বাসা মিরপুর। আগারগাঁও থাকতে প্রায় প্রতিদিনই মেলায় যাওয়া হতো। কিন্তু এ বছর মেলার ২০তম দিন প্রথম এলাম। আর আমার মতো যারা দূরে থাকেন তাদের আসতে তো কষ্ট হবেই। বাণিজ্য মেলায় নারায়ণগঞ্জ, গাজীপুর, সাভারের লোকজন বেশি আসছে বলে দাবি
ব্যবসায়ীদের। কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কর্মকর্তা বাবুল আকতার জানান, ভিড় অনেক, সেই তুলনায় বিক্রি আশানুরূপ নয়। তবে গত সপ্তাহের তুলনায় বিক্রি বেড়েছে। এ সপ্তাহ বিক্রি আরো বাড়বে বলে তারা প্রত্যাশা।
বিক্রি আশানুরূপ না হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, দূরত্বের কারণে মেলায় ঢাকার লোকজন কম আসছেন। যারা আছেন, অধিকাংশই স্থানীয় মানুষ। তাদের ক্রয়ক্ষমতা কম বলে হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়