আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

বাম জোটের বিবৃতি : গ্যাসের মূল্যবৃদ্ধি অযৌক্তিক ও গণবিরোধী

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারের নির্বাহী আদেশে গ্যাসের মূল্যবৃদ্ধিকে অযৌক্তিক ও গণবিরোধী বলে মনে করছে বাম গণতান্ত্রিক জোট। তারা বলছে, গত ৭ দিন আগে বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার। এবার গ্যাসের দাম বাড়ালো। এখন গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কারখানায় উৎপাদন খরচ বাড়বে। ফলে আবার বিদ্যুতের দাম বাড়াবে। এভাবে চক্রবৃদ্ধিকারে জ্বালানির দাম বাড়ানোয় সকল পণ্যের দাম বৃদ্ধি পাবে। এতে করে জনদুর্ভোগ আরো বাড়বে। তাই অবিলম্বে গ্যাসের মূল্যবৃদ্ধির অযৌক্তিক ও গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যারের জোর দাবি জানান বাম নেতারা। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে এমন প্রতিক্রিয়া জানান দলটির নেতারা।
বিবৃতিতে তারা বলেন, দেশি-বিদেশি লুটেরা গোষ্ঠীর স্বার্থরক্ষাকারী শাসকেরা দেশ গ্যাসের ওপর ভাসছে বলে গ্যাস পাচার করতে চেয়েছিল। এখন আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম বেশি থাকার অজুহাতে গ্যাসের দাম বাড়িয়ে জনদুর্ভোগ বাড়িয়েছে। সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে নেতারা বলেন, বর্তমান সরকার মহা ধুমধাম করে সাগর জয়ের কৃতিত্ব জাহির করলেও সাগরের গ্যাস উত্তোলনের কোনো উদ্যোগই নেয়নি। অথচ আমাদের সীমান্তে মিয়ানমার এবং ভারত একই গ্যাস প্লেটে তাদের গ্যাস উত্তোলন করছে। এতে করে আমাদের অংশের গ্যাস তারা টেনে নিয়ে যেতে পারে বলে অনেক বিশেষজ্ঞ আশঙ্কা করছে। কিন্তু সরকারের এদিকে কোনো ভ্রƒক্ষেপ নাই।
তারা বলেন, আমাদের জাতীয় প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধিতেও সরকারি উদ্যোগ নেই। ভোলার গ্যাসক্ষেত্র প্রায় তিন যুগ আগে আবিষ্কৃত হওয়ার পরও এখন পর্যন্ত ওই গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে আনার সিদ্ধান্ত নিতে পারছে না। গ্যাস কি নদীর তলদেশে টানেল করে আনবে, নাকি এলএনজি করে আনবে এই সিদ্ধান্ত বছরের পর বছর ধরে ঝুলে আছে। তাছাড়া আমাদের বাপেক্স পেট্রোবাংলাকে কূপ খনন করতে না দিয়ে রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রমকে ইজারা দিয়েছে। গ্যাজপ্রম আবার আমাদের বাপেক্সকে

সাবকন্ট্রাক দিয়ে কাজ করাচ্ছে।
তারা আরো বলেন, বর্তমান সরকার গত ১৪ বছরে ৯ বার গ্যাসের দাম বৃদ্ধি করলো। এবার বিইআরসির ক্ষমতা খর্ব করে নির্বাহী আদেশে দাম বৃদ্ধি করেছে। যা সরকারের জবাবদিহিহীনতার চরম বহিঃপ্রকাশ।
বিবৃতিতে স্বাক্ষর করেছেন- জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, সিপিবির সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদ (মার্ক্সবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়