আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

মহিলা সমিতিতে ‘আঞ্চলিক আর্ট রিইনকার্নেট-৩’ উৎসব

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বন্ধু সোশ্যাল ওয়েল ফেয়ার সোসাইটির (বন্ধু) আয়োজনে রাজধানীতে শুরু হলো তিন দিনের ‘আঞ্চলিক আর্ট রিইনকার্নেট-৩’ শিরোনামের উৎসব। এবারের রিইনকার্নেট-৩ উৎসবে দক্ষিণ এশীয় অঞ্চলের ৬টি দেশের ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠী নিয়ে নির্মিত ২৫টি চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শিত হচ্ছে। পাশাপাশি মিলনায়তনের গ্যালারিতে থাকছে ২৫টি শিল্পকর্ম নিয়ে ব্যতিক্রমী প্রদর্শনী।
গতকাল বুধবার নাটকসরণীখ্যাত বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে এই উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
এতে বিশেষ অতিথি ছিলেন পুলিশের অতিরিক্ত আইজি হাবিবুর রহমান, বাংলাদেশে অবস্থিত আমেরিকান দূতাবাসের ডেপুটি চিপ অব মিশন হেলেন লাফেব এবং ইউএনএইডস বাংলাদেশের পরিচালক ডা. সায়মা খান। আয়োজক সংগঠনের চেয়ারপারসন আনিসুল ইসলাম হিরুর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের নির্বাহী পরিচালক সালেহ আহমেদ।
অনুষ্ঠানের উদ্বোধক কে এম খালিদ বলেন, সৃষ্টির অপার সৌন্দর্যের মাঝে এক বেদনা ঝরা জীবন হিজড়া জনগোষ্ঠীদের। পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় তারা এখনো অনেক পিছিয়ে। পেশা হিসেবে বাজারে, বাসে, রাস্তায়, দোকানে টাকা তুলে জীবন নির্বাহ করছেন। রাস্তাঘাটে তুচ্ছ-তাচ্ছিল্যের শিকার হচ্ছেন। আমাদের উচিত সমাজে এদের জায়গা করে দেয়া। পরিবার যখন অবজ্ঞা-অস্বীকার করে তাদের তাড়িয়ে দেয়, তখন আমাদেরই তাদের পাশে দাঁড়াতে হবে। আমাদের আরো সচেতন হতে হবে। এখন সময় এসেছে তাদের সবকিছুতে অধিকার দেয়ার।
তিনি আরো বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের নানাবিধ আলোচনা অনুষ্ঠানে আমি এদের জন্য একটি চেয়ার রাখার ব্যবস্থা করব, যেন তারা সে সব আলোচনায় অংশগ্রহণ করতে পারেন। এছাড়া আমাদের প্রত্যেকটি অনুষ্ঠানে ৫ থেকে ১০ মিনিট এই হিজড়াদের পারফরমেন্সের জন্য বরাদ্দ রাখারও চেষ্টা করব। যেন তারা মাথা উঁচু করে সম্মান নিয়ে বাঁচতে পারে। আর তাদের নিয়ে এমন আর্ট ও চলচ্চিত্র উৎসব সত্যিই প্রশংসা যোগ্য।
হাবিবুর রহমান বলেন, আমাদের যেসব বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তি আছে, তাদের কিন্তু মা-বাবা-পরিবার বিভিন্নভাবে সাহায্য করে। সমাজসহ বিভিন্ন জায়গা থেকে তারা সহযোগিতা পায়। অথচ আমাদের হিজড়া জনগোষ্ঠীর যারা আছেন তারা সব জায়গা থেকে সহযোগিতার পরিবর্তে ঘৃণা পায়। সেটি শুধু সমাজ বা পরিবার থেকে নয়, তাদের আপন জন্মদাতা বাবা-মার কাছ থেকেও। এটি শুধু আমাদের সমাজ বা দেশের জন্য নয়, এটি গোটা মানবজাতির জন্য দুঃসংবাদ।
তাই এই জায়গাটা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। আমাদের এই আন্দোলনটা চালিয়ে নিতে হবে এবং আমি আশা করি এদেশের তরুণ শিক্ষিত ব্যক্তিরা এগিয়ে আসবে।
উদ্বোধনী অনুষ্ঠানে নৃত্যনাট্য পরিবেশন করেন ট্রান্সজেন্ডার ও হিজড়া নৃত্যশিল্পীদের নিয়ে গঠিত বন্ধুর সাংস্কৃতিক দল ‘সত্তা’। এই নৃত্যনাট্যে হিজড়াদের জীবনের বিভিন্ন পর্যায় তুলে ধরা হয়। এরপর নাসির উদ্দিন ইউসুফের ‘আলফা বাংলাদেশ’ সিনেমাটি প্রদর্শিত হয়।
কাল শুক্রবার শেষ হবে তিনদিনের এই উৎসব।
শিল্পকলার মঞ্চে ‘রাজদ্রোহী’ : একজন লেখককে নিয়েই নাটক ‘রাজদ্রোহী। যেখানে সত্য নয়, মিথ্যাই এই লেখকের লেখালেখির মূল সুর। অবলীলায় মিথ্যা বলেন। মিথ্যা লেখেন। তার উপন্যাসের সব চরিত্রই নেতিবাচক। ভালো কিছু তাদের চোখে পড়ে না। ভালোর মধ্যে সব সময় কালো খোঁজেন এই লেখক। খুন, রাহাজানি, অন্যায়-অনাচারের পক্ষে প্রকাশ্যে কথা বলেন। তার উপন্যাসের চরিত্রগুলো একদিন তারই বিরুদ্ধে খেপে ওঠে। মিথ্যার শক্তি দুর্বল হয়ে যায়। কঠিন সত্যের মুখোমুখি দাঁড়ান লেখক। এভাবেই এগোতে থাকে নাটকের গল্প।
গতকাল বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয়েছে নাট্য সংগঠন এথিকের নতুন নাটক ‘রাজদ্রোহী’। এটি এথিক নাট্যদলের দশম প্রযোজনা। নাটকটির রচনা ও নিদের্শনায় ছিলেন নাট্যকার, নির্দেশক কথাসাহিত্যিক, সংবাদকর্মী রেজানুর রহমান।
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন রেজানুর রহমান, সুমনা সোমা, মনি কানচন, সুকর্ন হাসান, মিন্টু সরদার, সবুজ রহমান, রিমন, আজিম উদ্দিন, রুনি ও অপ্সরা।
নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন আলি আহমেদ মুকুল, আলোক পরিকল্পনা করেছেন আবু সুফিয়ান বিপ্লব, পোশাক পরিকল্পনায় রয়েছেন এনাম তারা সাকি, আবহসংগীত করেছেন শিশির রহমান, রূপ সজ্জা শুভাশীষ দত্ত তন্ময় এবং পোস্টার ডিজাইন করেছেন সাকিল সিদ্ধার্থ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়