আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

মমতাজউদদীনের জন্মজয়ন্তীতে নানা আয়োজন

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আলোচনা, স্মৃতিচারণ, নাচ, গান, নাটক ও প্রামাণ্যচিত্রের প্রদর্শনীসহ নানা বর্ণাঢ্য আয়োজনে প্রয়াত নাট্যজন মমতাজউদদীন আহমদের ৮৯তম জন্মজয়ন্তী পালন করেছে নাটকের দল থিয়েটার। গতকাল বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আয়োজিত হয় জন্মদিনের এই আসর।
অনুষ্ঠানে মমতাজউদদীন আহমদের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন নাট্যজন আতাউর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, থিয়েটারের সাধারণ সম্পাদক অশোক রায় নন্দী প্রমুখ। আতাউর রহমান বলেন, মমতাজউদদীন আহমদ অনেক কঠিন ও জটিল বিষয়কেও হাস্যরসাত্মকাভাবে তুলে ধরতেন। তার বিনয়ী স্বভাবের কারণে তিনি সর্বমহলে সমাদৃত ছিলেন। তিনি শুধু তার ছাত্রদের কাছেই নয় সারাদেশের সব সংস্কৃতিকর্মীদেরও প্রিয়ভাজন ছিলেন।
গোলাম কুদ্দুছ বলেন, মমতাজউদদীন আহমদ স্যার আমার শিক্ষক ছিলেন। দেশের সব সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশহগ্রহণের জন্য তিনি আমাদের উৎসাহিত করতেন। ভাষা আন্দোলনের জন্য গ্রেপ্তার হয়েছিলেন। ১৯৭১ এর মার্চে চট্টগ্রামের লালদীঘি ময়দানে ‘স্বাধীনতা আমার স্বাধীনতা’ নাটকটিতে অভিনয় করেন প্রায় ৫০ হাজার দর্শকের সামনে। ওই সময় তিনি সরকারি কলেজের শিক্ষক থাকার পরও দেশের স্বার্থে নিজের চাকরির তোয়াক্কা করেননি। অনুষ্ঠানের বিভিন্ন পর্বে পরিবেশিত হবে- সংগীত, আবৃত্তি, নাটক থেকে পাঠ, তথ্যচিত্র প্রদর্শনী। এর আগে শুরুতেই প্রদর্শিত হয় মমতাজউদদীন আহমদের জীবন ও কর্ম নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘চোখের আলোয় দেখেছিলাম’। সবশেষে পরিবেশিত হয় মমতাজউদদীন আহমদ রচিত থিয়েটারের নতুন নাটক ‘স্পার্টাকাস’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়