আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

নবাবগঞ্জে আ.লীগের সহযোগী সংগঠনের কার্যক্রমে গতি নেই

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাহিদুল হক খান ডাবলু, নবাবগঞ্জ (ঢাকা) থেকে : আওয়ামী লীগের নবাবগঞ্জ উপজেলা ও ১৪টি ইউনিয়নের কমিটি ঘোষণা করা হয়েছে। অপরদিকে উপজেলার বেশ কিছু সহযোগী সংগঠনের সম্মেলন হচ্ছে না অনেক দিন। মেয়াদ উত্তীর্ন এসব সহযোগী সংগঠনের কার্যক্রমে গতি নেই। চলছে জোড়াতালি দিয়ে। এমন দাবি একাধিক নেতাকর্মীর। সহযোগী সংগঠনের পদ প্রত্যাশীদের অভিযোগ, প্রায় ১০ বছর আগে এক প্রতিমন্ত্রীর বাসায় বসে নবাবগঞ্জ উপজেলা যুবলীগের কমিটি গঠন করা হয়। এ সময় মো. সারোয়ার হোসেনকে সভাপতি ও মো. নুর আলমকে সাধারণ সম্পাদক করা হয়। সারোয়ার হোসেন উপজেলা আওয়ামী লীগের কার্যকরি কমিটির সদস্য হয়েছেন। নবাবগঞ্জ উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নুর আলম বলেন, সংগঠনের প্রয়োজনে তিনি কাজ করতে চান। সম্মেলনের বিষয় তিনি বলেন, কেন্দ্রীয় ও জেলা নেতাদের নির্দেশনা পেলে আমাদের উপজেলা সম্মেলন দিতে কোনো সমস্যা নেই। দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার বিষয়ে তিনি কোনো কথা বলেননি। উপজেলা মহিলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয় প্রায় ১১ বছর আগে। মহিলা আওয়ামী লীগের সভাপতি খোরশেদা মহিউদ্দিন ও সাধারণ সম্পাদক রীনা রশিদ। তারা দীর্ঘদিন ধরে সংগঠটির দায়িত্ব পালন করলেও ১৪টি ইউনিয়নে প্রকাশ্য কোন সম্মেলনের আয়োজন করতে পারেননি- এমন অভিযোগ প্রায়ই শোনা যায়। খোরশেদা মহিউদ্দিনকে ফোন করলে তিনি বলেন, আমি একটি বিয়ের অনুষ্ঠানে আছি। এখন কথা বলা যাবে না বলে তিনি ফোন কেটে দেন।
উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয় প্রায় ৬ বছরের আগে। নয়নশ্রী ইউপি চেয়ারম্যান পলাশ চৌধুরীর নেতৃত্বে এ কমিটির সাধারণ সম্পাদক দেলোয়ার কবির, যুগ্ম সাধারণ সম্পাদক দিলিপ কুমার মণ্ডল, সাংগঠনিক সম্পাদক মো. পলাশ। সংগঠনটি বেশ গতিশীল ছিল প্রথম ৩ বছর। পরে সাধারণ সম্পাদক দেলোয়ার কবির ব্যক্তিগত কারণে প্রবাসে ছিলেন বেশ কিছুদিন। এ সময় যুগ্ম সাধারণ সম্পাদক দিলিপ কুমার মণ্ডল ও সাংগঠনিক সম্পাদক মো. পলাশের নেতৃত্বে সংগঠনটির নেতাকর্মীরা কাজ শুরু করেন। সভাপতি পলাশ চৌধুরী বর্তমানে উপজেলা আওয়ামী লীগের সদস্য। তিনি একাধিক পদে থাকায় উপজেলা স্বেচ্ছাসেবক লীগ অনেকটা ঝিমিয়ে পড়েছে বলে অভিযোগ করেন জয়কৃষ্ণপুর ইউনিয়নের স্বেচ্ছাবেক লীগের কর্মী যাদব দাস।
কৃষকলীগের উপজেলা কমিটির আহ্বায়ক সাদের হোসেন বুলু ও যুগ্ম আহ্বায়ক প্রকৌশলী শেখ মেহেদী হাসান স্বপনের সঙ্গে মুঠোফেনে কথা হলে তারা বলেন, গত বছর ৪ এপ্রিল উপজেলা কৃষক লীগের আহ্বায়ক কমিটির অনমোদন হয়। এরপর ১২টি ইউনিয়নের কমিটি করেছি। দোহার- নবাবগঞ্জের এমপি প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে যোগাযোগ করে তার মতামত ও পরামর্শক্রমে সম্মেলনের আয়োজন করা হবে।

এদিকে যুব মহিলা লীগ ও মহিলা শ্রমিক লীগ বিভিন্ন জাতীয় দিবসে তাদের উপস্থিতি জানান দেয়। কিন্তু উপজেলা ও ইউনিয়ন কমিটি গঠন করতে পারেননি তারা। সদ্য দায়িত্বপ্রাপ্ত এক নেত্রী বলেন, আমরা ৪ মাস হলো জেলার দায়িত্ব নিয়েছি। উপজেলায় কাজ শুরু করব। অপরদিকে তাঁতী লীগের নবাবগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বলেন, আমাদের তাঁত লীগ একটি পেশাজীবী সংগঠন, আমরা কাজ করছি মাঠে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়