দুদক মামলা : আদালতে হাজিরা দিলেন আব্বাস দম্পতি

আগের সংবাদ

শিল্প খাতে বাড়ল গ্যাসের দাম > সবচেয়ে বেশি বাড়ছে ক্ষুদ্রশিল্পে, মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে : বিশেষজ্ঞদের অভিমত

পরের সংবাদ

৩৫তম জাতীয় কবিতা উৎসব শুরু ১ ফেব্রুয়ারি

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাম্প্রদায়িকতা আর মৌলবাদের বিরুদ্ধে প্রায় তিন যুগের লড়াই সংগ্রামের পথচলা জাতীয় কবিতা পরিষদের। করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর আগামী ১ ও ২ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গণে হবে ৩৫তম জাতীয় কবিতা উৎসব। গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে কবিতা উৎসব দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে জাতীয় কবিতা পরিষদ।
জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক, কবি তারিক সুজাত। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উৎসবের আহ্বায়ক কবি শিহাব, কবি নাসির আহমেদ, কবিতা পরিষদের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক কবি হারিসুল হক, কবি দিলারা হাফিজ, কবি ও প্রাবন্ধিক আমিনুর রহমান সুলতান, কবি আসলাম সানি, কবি কাজল বন্দোপাধ্যায়, কবি ও গবেষক মুস্তাফা মজিদ, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম উপস্থিত ছিলেন।
‘বাংলার স্বাধীনতা আমার কবিতা’ প্রতিপাদ্যে দুদিনব্যাপী উৎসবে কবিতাপাঠ, নিবেদিত কবিতা, সেমিনার, আবৃত্তি ও সংগীত পরিবেশন হবে। উৎসবে দেশের বাইরে ভারত, নেপাল, দুবাই ও মালদ্বীপসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের কবিরা অংশ নেবেন। সেখানে ‘জাতীয় কবিতা পরিষদ পুরস্কার’ প্রাপ্ত কবির নাম ঘোষণা করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
লিখিত বক্তব্যে কবি তারিক সুজাত বলেন, ঐতিহ্যের ধারাবাহিকতায় ১ ও ২ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারসংলগ্ন চত্বরে ৩৫তম জাতীয় কবিতা উৎসব হতে যাচ্ছে। স্বৈরাচারবিরোধী আন্দোলনের অগ্নিগর্ভ থেকে জন্ম নেয়া জাতীয় কবিতা উৎসব ও জাতীয় কবিতা পরিষদের নিরন্তর সংগ্রামের ইতিহাস কারো অজানা নয়। আমরা অব্যাহতভাবে স্বৈরাচার, সা¤প্রদায়িকতা, মৌলবাদ, যুদ্ধাপরাধের বিচার ও বঙ্গবন্ধুর হত্যাকারী ব্যক্তিদের বিচারের কথা বলে এসেছি। কবিদের দ্রোহের স্ফুলিঙ্গ থেকে জন্ম নিয়ে এ উৎসব জাতীয় থেকে আন্তর্জাতিক উৎসবে রূপ নিয়েছে। বাংলাদেশের কবিরা চিরকালই প্রগতির পক্ষে অবস্থান নিয়েছেন। প্রায় সাড়ে তিন দশক ধরে বিশ্বের বিভিন্ন দেশ ও ভাষার সংগ্রামী কবিরা এ উৎসবে আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মানুষের মুক্তির কথা বলেছেন। এ উৎসবকে আমরা কবিতার মিলনমেলায় পরিণত করতে পেরেছি।
লিখিত বক্তব্যে আরো বলা হয়, মুক্তিযুদ্ধের পক্ষের সরকার যখন রাষ্ট্র পরিচালনার দায়িত্বে, সেই সময় আমরা ২০২০-২১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ?যাপন করেছি। ২০২১ সালে পালিত হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এ বছর আমাদের কবিতা উৎসবের মর্মবাণী : বাংলার স্বাধীনতা আমার কবিতা। দুই দিনব্যাপী এ উৎসবে কবিতাপাঠ, নিবেদিত কবিতা, সেমিনার, আবৃত্তি ও সংগীতের মধ্য দিয়ে আমরা এ স্লোগানকে মূর্ত করে তুলব। এবারো বিভিন্ন দেশ ও ভাষার কবিদের উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে।

ইতোমধ্যে ভারতের বিভিন্ন ভাষার বেশ কয়েকজন বরেণ্য কবি তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন।
এক প্রশ্নের জবাবে তারিক সুজাত বলেন, এবার আমরা ইউরোপের দিকে যাইনি। দক্ষিণ এশিয়ার ভারত ও নেপালের কবিদের আমন্ত্রণ জানানো হয়েছে। মালদ্বীপের একজন কবিকেও আমরা আমন্ত্রণ জানিয়েছি। এবার আমরা বেশি ভাষার ওপরই জোর দিয়েছি। ভারতের নানা ভাষার কবিরা এবার আসবেন।
মুহাম্মদ সামাদ বলেন, আমরা এবার স্লোগান দিয়েছি ‘বাংলার স্বাধীনতা আমার কবিতা’। আমরা মনে করি বাংলার যে স্বাধীনতা, সেটা একটা কবিতা। কারণ কবিদের কবিতা, যেমন- জীবনানন্দ দাশ, নজরুল ও রবীন্দ্রনাথের গান-কবিতা আমাদের মুক্তিযুদ্ধের সময় কী ভূমিকা পালন করেছে, আপনারা তা জানেন।
তিনি বলেন, সামরিক স্বৈরাচার এরশাদ কবিতা থেকে শুরু করে আবহমান বাংলার সংস্কৃতি ধ্বংস করার জন্য পাঁয়তারা করেছিল, আমরা তার বিপরীতে শৃঙ্খলমুক্তির স্লোগানের মধ্য দিয়ে যাত্রা শুরু করি এবং দেশকে স্বৈরাচারমুক্ত করে প্রগতির ধারায় নিয়ে আসার জন্য আন্দোলন করি।
কবি নাসির আহমেদ বলেন, বাঙালির প্রগতির বাতিঘর জাতীয় কবিতা পরিষদ। মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন এবং বাঙালিকে সংস্কৃতির জাগরণের পথ দেখিয়েছে কবিতা পরিষদ।
কবি হারিসুল হক বলেন, জাতীয় কবিতা পরিষদ বাঙালির প্রাণের অংশ হয়ে গিয়েছে। এটা ঐতিহ্যমণ্ডিত ব্যাপার। যখন আমরা ভীষণভাবে পিষ্ট তখন আমরা ঘরে ঘরে গিয়ে চাঁদা তুলেছি এবং বলেছি কবিতা ভালো নেই।
আসলাম সানি বলেন, যে দেশে জাতির পিতার স্বপ্ন থাকবে না, সেই দেশে কবিতা থাকবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়