নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

শাস্তি পেলেন সালাহউদ্দিন

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১১ তম ম্যাচে ফরচুন বরিশালের কাছে ১২ রানে হেরে যায় কুমিল্লা ভিক্টোরিয়ার্ন্স। সেই ম্যাচে রেফারি ও এডিআরএস নিয়ে মন্তব্য করায় ম্যাচ ফির ৫০ শতাংশ এবং ৩টি ডিমেরিট দেয়া হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রধান কোচ মোহাম্মদ সালাহউদ্দিনকে।
সেই ম্যাচে ইফতিখার আহমেদ কুমিল্লার ব্যাটার জাকের আলিকে এলবিডাব্লিউ এর ফাঁদে ফেলেন। লেগ স্টাম্পের বাইরে পিচ করা বল সরাসরি আঘাত করেছিল জাকেরের প্যাডে। বোলার ও ফিল্ডারদের আবেদনে সাড়া দিয়ে আউট দিয়েছিলেন মাঠের আম্পায়ার। সঙ্গে সঙ্গেই রিভিউ নিয়েছিলেন ব্যাটার। টিভি রিপ্লেতে স্পষ্ট দেখা যায়, বলের প্রায় পুরোটাই পিচ করেছে লেগ স্টাম্পের বাইরে। তবে টিভি আম্পায়ারও সেটিকে আউট হিসেইে গণ্য করেন। এমন বিতর্কিত সিদ্ধান্তে ম্যাচ হারের পর সালাহউদ্দিন বলেন, ‘এডিআরএস থাকার চেয়ে না থাকাই ভালো আমার মনে হয়। আম্পায়ার যেটা দিয়ে দেবে, সেটা দেওয়াই ভালো। এটা তো একেবারে লেগ স্টাম্পের বাইরে পিচ করেছে, এমন না যে খালি চোখে যেটা আমরা দেখছি নট আউট, সেটা থার্ড আম্পায়ার আউট দিয়ে দিচ্ছে। কি করতে পারি? আমাদের তো কিছু করার নেই। হাত পা বাঁধা, কিছু বললেই সাসপেন্ড করে দিবে।’
এমন মন্তব্যের পর আচরণবিধির ২.৭ ধারা অনুযায়ী লেভেল ২ ভাঙার অভিযোগ আনা হয় সালাউদ্দিনের বিরুদ্ধে। ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের জন্য এই ধারায় আছে, ‘ম্যাচের কোনো ঘটনা নিয়ে প্রকাশ্য সমালোচনা ও অনুপযুক্ত মন্তব্য করা।’
ম্যাচ শেষে সালাহউদ্দিনের এই বক্তব্যকে ‘আপত্তিকর’ বলে অভিযোগ করেন মাঠের দুই আম্পায়ার ডেভিড মিলন্স, মোরশেদ আলি খান, টিভি আম্পায়ার তানভীর আহমেদ ও চতুর্থ আম্পায়ার মুজাহিদুজ্জামান স্বপন। ফলে তাকে এই শাস্তি দেয়া হয়।
তবে সালাহউদ্দিন শাস্তি মেনে নেয়ার তার বিরুদ্ধে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। এই শাস্তি আরোপ করেন ম্যাচ রেফারি দেবব্রত পাল। আইসিসির নিয়ম অনুযায়ী, আউটের জন্য বলের বেশির ভাগ অংশ থাকতে হয় লাইনে। তবে বল বাইরে থাকার পর আউট দেয়ায় সামাজিক মাধ্যমে শুরু হয় সমালোচনা। পরে বিপিএলের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী বলা হয় বলের কোনো একটু অংশ লাইন স্পর্শ করলেই সেটিকে ‘ইন লাইন’ বলে ধরে নেয়া হবে। এডিআরএস নিয়ে টুর্নামেন্ট শুরুর আগে থেকেই সংশয় প্রকাশ করে আসছিলেন সালাউদ্দিন।
তবে শুধু সালাউদ্দিনই নয়, রুংপুর রাইডার্সের অধিনায়ক নুরুল হাসান সোহান, খুলনা টাইগার্সের ডাচ পেসার পল ফন মিকেরেনও এডিআরএস নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। শুধু সালাহউদ্দিন নয় এর আগে মাঠে অসদাচরণ করে শাস্তি দেয়া হয় ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান, ওপেনার এনামুল হক বিজয় ও রংপুর রাইডার্সের অধিনায়ক নুরুল হাসানকে। তিনজনকেই ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয় পাশাপাশি ডিমেরিট পয়েন্ট যোগ হয় তিনজনের নামের পাশে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়