নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

বিতর্কিত বক্তা কাজী ইব্রাহিমের দোষ স্বীকার

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওয়াজ মাহফিলে বিভ্রান্তিকর ও ভুল তথ্য ছড়ানোর মামলায় দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করায় বিতর্কিত বক্তা মুফতি কাজী মোহাম্মদ ইব্রাহিমকে ১ বছর ৩ মাস ১৯ দিনের কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল সোমবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালতে দোষ স্বীকার করেন কাজী ইব্রাহিম। গ্রেপ্তারের পর থেকে এ পর্যন্ত কাজী মোহাম্মদ ইব্রাহিমের কারাভোগকে সাজা হিসেবে প্রদান করেন আদালত। সেই হিসেবে তার ১ বছর ৩ মাস ১৯ দিনের কারাভোগের সাজা হয়।
সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম বলেন, মামলাটির চার্জগঠনের বিষয়ে শুনানির তারিখ ছিল। আসামির বিরুদ্ধে চার্জগঠনের বিষয়ে শুনানি করি। তার বিরুদ্ধে চার্জগঠনের আদেশ দেন আদালত। এরপর বিচারক তার কাছে জানতে চান, তিনি দোষী, না নির্দোষ। তখন কাজী ইব্রাহিম নিজের দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন। পরে আদালত তাকে কারাগারে থাকার সময়কে সাজা হিসেবে আদেশ দেন।
করোনা মহামারির মধ্যে বিভিন্ন বিষয়ে উগ্র ও বিতর্কিত মন্তব্য করে আলোচনায় আসেন কাজী ইব্রাহিম। করোনা ভাইরাসের টিকা নেয়ায় ‘নারীর দাড়ি গজাচ্ছে’, ‘পুরুষ কণ্ঠ পাল্টে যাচ্ছে’ এ ধরনের বক্তব্যসহ ইব্রাহিমের বিভিন্ন ধরনের বক্তব্য সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। এক বক্তৃতায় তিনি করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের ‘গাণিতিক সূত্রও’ দেন। ২০২১ সালের ২৮ সেপ্টেম্বর ভোরে রাজধানীর মোহাম্মদপুরের জাকির হোসেন রোড থেকে তাকে আটক করা হয়। ওই বছরের ২৯ সেপ্টেম্বর আদালত তার দুদিনের রিমান্ড মঞ্জুর করেন। এরপর থেকে তিনি কারাগারে আছেন।
জানা গেছে, জেড এম রানা নামের এক ব্যক্তি ২০২১ সালের ২৮ সেপ্টেম্বর রাতে প্রতারণার অভিযোগে একটি মামলা দায়ের করেন। আর ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাটি করে গোয়েন্দা পুলিশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়