মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

ম্যানচেস্টার ডার্বি জিতল ইউনাইটেড

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ডার্বিতে গতকাল ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের শুরু থেকে আক্রমণ করে খেলতে থাকলেও প্রথমার্ধে গোলের দেখা পায়নি কোন দলই। তবে বিরতির পর আগে গোলের দেখা পায় সিটিজেনরা।
ম্যাচের ৬০ মিনিটে কেভিন ডি ব্রুইনার অ্যাসিস্ট থেকে বল পেয়ে গোল করে দলকে এগিয়ে দেন জ্যাক গ্রিলিশ। এরপর গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে টেন হ্যাগের শিষ্যরা। তারা সমতায় ফেরে ম্যাচের ৭৮ মিনিটে। ক্যাসেমিরোর অ্যাসিস্ট থেকে গোল করে দলকে সমতায় ফেরান ব্রুনো ফার্নান্দেজ। এর চার মিনিট পর ইউনাইটেডকে লিড এনে দেন মার্কাস রাশফোর্ড।
ম্যাচের ৮২ মিনিটে গোল করেন এই ইংলিশ ফরোয়ার্ড। এরপর কোনো দল আর গোলের দেখা না পেলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে টেন হ্যাগের শিষ্যরা। এই জয়ে ১৮ ম্যচে ইউনাইটেডের পয়েন্ট ৩৮। সমান সংখ্যক ম্যাচে সিটির পয়েন্ট ৩৯। আর এক ম্যাচ কম খেলে ৪৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল।
সিরি আ’তে গতকাল রাতে জুভেন্টাসকে ৫-১ গোলে বিধ্বস্ত করে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান মজবুত করেছে নাপোলি। দুইয়ে থাকা বর্তমান চ্যাম্পিয়ন এসি মিলানের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে তারা।
ডিয়েগো আরামান্দো ম্যারাডোনা স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই জুভেন্টাসকে চাপে রাখে নাপোলি। মৌসুমের শুরুটা বাজেভাবে হলেও টানা আট জয়ে বেশ ছন্দে ছিল জুভেন্টাস। তবে ১৪ মিনিটেই গোল হজম করে বসে তারা।
গোল করে নাপোলিকে এগিয়ে দেন নাইজেরিয়ান স্ট্রাইকার ওশিমেন। মাত্তেও পোলিটানোর ক্রস থেকে কাভারাটসাখেইলার ভলি দুর্দান্তভাবে রুখে দেন জুভেন্টাস গোলরক্ষক ওজিচে সিজিসনি। কিন্তু ফিরতি বল পোস্টের খুব কাছ থেকে জালে জড়ান ওশিমেন। এরপর ম্যাচের ৩৯ মিনিটে ওশিমেনের লং বল ডি-বক্সে পেয়ে লক্ষ্যভেদ করেন কাভারস্কেইয়া। দুই গোল হজম করে এক গোল পরিশোধ করে জুভেন্টাস। ম্যাচের ৪২ মিনিটে গোল করে ব্যবধান কমান আর্জেন্টাইন উইঙ্গার ডি মারিয়া। ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় নাপোলি।
বিরতি থেকে ফিরে আরো তিনটি গোল করে তারা। ম্যাচের ৫৫ মিনিটে কর্নারের জটলা থেকে বল পেয়ে জালে জড়ান নাপোলির ডিফেন্ডার আমির রাহমানি। এর দশ মিনিট পর ম্যাচের ৬৫ মিনিটে কাভারাটসাখেইলার নিখুঁত ক্রস থেকে নিজের দ্বিতীয় গোল করেন ওশিমেন। এরপর ম্যাচের ৭২ মিনিটে ডি লোরেনজোর বল ডি-বক্সে পেয়ে দুই ডিফেন্ডারকে কাটিয়ে অসাধারণ এক গোল করেন এলমাস। ৫-১ গোলে এগিয়ে যায় নাপোলি। বাকি সময়ে কোনো দলই আর গোলের দেখা না পেলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। এই জয়ে বর্তমান চ্যাম্পিয়ন এসি মিলান ও জুভেন্টাসকে ১০ পয়েন্টে পেছনে ফেলেছে শীর্ষে থাকা নাপোলি।
১৮ ম্যাচে ৪৭ পয়েন্ট নাপোলির। সমান ম্যাচে ১০ পয়েন্ট কম নিয়ে টেবিলের তিনে জুভেন্টাস। এদিকে এক ম্যাচ কম খেলে জুভেন্টাসের সমান ৩৭ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে এসি মিলান। ম্যাচ শেষে ওশিমেন বলেন, ‘রাতটা ছিল দুর্দান্ত। আমি দারুণ খুশি, একই সঙ্গে দুই গোল ও এক অ্যাসিস্টে দলকে সহযোগিতা করাটাও বিশেষ কিছু। আমরা এই ধারাবাহিকতা ধরে রাখতে চাই। এখনো অনেক পথ বাকি। আমরা শুধু বাকি ম্যাচগুলো জিততে চাই। এর মাধ্যমে আমি মনে করি মৌসুমের শেষে একটি ভালো সুযোগ আমাদের থাকবে।’
এমন হারের পর জুভেন্টাস কোচ আলেগ্রি বলেন, ‘নাপোলির মতো একটি দলের বিপক্ষে যখন কেউ ভুল করে, আজ আমরা যেমন করেছি, তাহলে শাস্তি পেতে বাধ্য। তারা এই মুহূর্তে লিগের শীর্ষ দল এবং সেখানেই থাকাটা তাদের প্রাপ্য। আমরা সুযোগ পেয়েছি এবং মনে হয়েছে যে, গোল করতে পারতাম। তবে এটাই ফুটবল। আর নাপোলি লক্ষ্যে শট নিলেই মনে হচ্ছিল গোল হবে। বিষয়গুলো যে এমনই ছিল, তা তৃতীয় গোলটা দেখলেই বোঝা যায়। সামনে অনেকটা পথ বাকি এবং অনেক পয়েন্টের লড়াই হবে। তাই আমাদের কাজ করে যেতে হবে এবং সামনে তাকাতে হবে।’
এছাড়া বাসেলের বিপক্ষে প্রীতি ম্যাচে ডর্টমুন্ড জয়লাভ করে ৬-০ গোলে। দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করার পর দলে ফেরার দ্বিতীয় ম্যাচেই হ্যাটট্রিক করেন ডর্টমুন্ডের হলার। এর আগে ফরচুনা ডুসেলদর্ফের বিপক্ষে ম্যাচ দিয়ে গত সপ্তাহে মাঠে ‘দ্বিতীয় জীবন’ শুরু করেন হলার। তার ফেরার ম্যাচেও ডর্টমুন্ড পায় বড় জয়। সেদিন ফরচুনার বিপক্ষে ডর্টমুন্ড জিতেছিল ৫-১ গোলে।
মাঠে ফেরার আনন্দে উচ্ছ¡সিত হলার বলেন, ‘আমি আরো অনেক গোল করতে চাই। আমি আশাও করি অনেক গোল করতে পারব। আমি দলকে সাহায্য করতে চাই। আমি প্রতিদিনই আরো ভালো বোধ করছি। এটা দারুণ ব্যাপার যে আমি ফিরতে পেরেছি।’
একাদশে জায়গা পেতে লড়াইটা যে কঠিন হবে, তা জানা আছে হলারের, ‘আমি কোচের জন্য কাজটা যতটা সম্ভব কঠিন করতে চাই। কারণ, তার কাছে এখন আরো একজন স্ট্রাইকার আছে।’
এর আগে গত গ্রীষ্মের দলবদলে আয়াক্স থেকে বরুসিয়া ডর্টমুন্ডে এসেছিলেন হলার। তবে মাঠে নেমে কোনো ম্যাচ খেলার আগেই পান দুঃসংবাদ। টেস্টিকুলার ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর পান আইভরি কোস্টের এই স্ট্রাইকার। তবে ক্যানসারের কাছে হার মানতে চাননি।
ক্যানসারকে হারিয়ে মাঠে ফিরে এসেছেন দারুণভাবে। দ্বিতীয় সারির ক্লাব ফরচুনা ডুসেলদর্ফের বিপক্ষে ম্যাচে বদলি হিসেবে নামেন এই স্ট্রাইকার। সুস্থ হয়ে মাঠে ফিরলেও তিনি পুরোপুরি ফিট নন। তার বর্তমান অবস্থা নিয়ে তিনি বলেন, ‘এই ধরনের অসুস্থতার ক্ষেত্রে আপনি জানেন না ভবিষ্যতে কী অপেক্ষা করছে। আমাকে প্রতিটি দিন নিয়েই আলাদা করে ভাবতে হবে এবং নিজেকে ফিট রাখতে হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়