মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

দু’দেশের মতবিরোধ কমবে : শমসের মবিন চৌধুরী, সাবেক পররাষ্ট্র সচিব

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর সফরকে স্বাগত জানিয়েছেন সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী। তিনি বলেছেন, এ ধরনের সফর যত বেশি হবে তত লাভবান হবে দুদেশই। তারমতে, সফরকে কেন্দ্র করে যে আলোচনা হবে তাতে মতবিরোধ কমে আসার পাশাপাশি বিভিন্ন বিষয় দুই পক্ষের কাছেই পরিষ্কার হবে। এতে সম্পর্ক আরো ঘনীভূত হবে। কূটনীতিতে কোনো সম্পর্কই ঘটনা নয়, এটি একটি প্রক্রিয়ার মাধ্যমে চলে। লুর সফরেও এই প্রক্রিয়ার মাধ্যমে ঢাকা-ওয়াশিংটনের সম্পর্কের আরো উন্নতি হবে। গতকাল শনিবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
মার্কিন যুক্তরাষ্ট্রে এক সময়ে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা এই কূটনৈতিক বিশ্লেষক বলেন, বাংলাদেশ সফরে আসা ডুনাল্ড লু মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি অনেক সময় দেশটিতে নীতিনির্ধারণী ভূমিকা পালন করেন। সঙ্গত কারণেই তার ঢাকা সফরে বহু বিষয়ে দ্বিমত কেটে যাবে। এসব কারণে সফরকে ইতিবাচক হিসেবে দেখছেন জানিয়ে তিনি বলেন, আলোচনায় হয়তো অনেক বিষয়ে মতৈক্য হবে না, তবু আলোচনাটি গুরুত্বপূর্ণ।
আইপিএসের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমাদের পররাষ্ট্রমন্ত্রী আইপিএস নিয়ে একটি ইতিবাচক মত দিয়েছেন। আইপিএসের পক্ষে কানাডা, ইউরোপ, উত্তর কোরিয়া, জাপানসহ বেশ কিছু দেশ অবস্থান নিয়েছে। এদের কূটনীতি অত্যন্ত ভালো। লুর সঙ্গে ঢাকার আলোচনায় হয়তো এ বিষয়টিও আসবে। তবে এক্ষেত্রে সরকারকে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে।
লুর সফরে ঢাকা-ওয়াশিংটনের মধ্যে বরফ গলবে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কূটনীতিতে কিছু বিষয় রয়েছে ধারাবাহিক প্রক্রিয়া এবং সেই সম্পর্কটি ধারাবাহিকতার মধ্যেই রয়েছে। তবে এটা ঠিক, বর্তমান বিশ্বে দ্বিপক্ষীয় সম্পর্কের অনেকটাই নির্ভর করে ভূরাজনীতির ওপর। অর্থাৎ সম্পর্কও ভূরাজনীতির ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। তবে এটাও যে একটা চ্যালেঞ্জ, তা আমাদের পররাষ্ট্রমন্ত্রী স্বীকার করেছেন।
প্রসঙ্গত, দুই দিনের সফরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু গতকাল শনিবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক নাইম উদ্দিন আহমদ ও মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও সহযোগিতা আরো জোরদারই তার এ সফরের লক্ষ্য। বাংলাদেশ সফরের আগে তিনি গত বৃহস্পতিবার থেকে ভারত সফর করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়