মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ : অজিদের হারিয়ে টাইগ্রেসদের শুভ সূচনা

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটে অস্ট্রেলিয়ার ছেলেমেয়েরা অন্য যে কোনো দেশের চেয়ে এগিয়ে। বিশ্বকাপে তাদের চেয়ে বেশি শিরোপা জিততে পারেনি কোনো দেশ। ক্রিকেটে অস্ট্রেলিয়ার দাপট নতুন কিছু নয়। ক্রিকেট পরাশক্তি অজিদের গতকাল আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে বাংলাদেশের মেয়েরা নিজেদের প্রথম ম্যাচে হারিয়ে বিশ্বকে চমকে দিয়েছে। বেনোনির উইলমোর পার্ক স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়ান মেয়েরা। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩০ রান করে তারা।
জবাব দিতে নেমে মাত্র ৩ উইকেট হারিয়ে ১৮ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশের মেয়েরা। ৭ উইকেটের এ জয় নারী ক্রিকেটে যে কোনো পর্যায়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়। ৪২ বলে ৪০ রানের নান্দনিক ইনিংস খেলায় ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন দিলারা আক্তার।
বেনোনিতে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে অজিরা। দলের দুই ওপেনারের কেউই ইনিংস লম্বা করতে পারেননি। ওপেনার কেট পেল্লেকে মাত্র ৫ রানে সাজঘরে ফেরান দিশা বিশ্বাস। এরপর আবারো আরেক ওপেনার প্যারিস বৌডলারকে ৭ রানে প্যাভিলিয়নের পথ দেখান দিশা। তৃতীয় উইকেটে জুটি গড়েন ক্লেয়ার মুর ও এল্লা হেওয়ার্ড। দুজন মিলে যোগ করেন ৭৬ রান। রানের গতি বাড়াতে গিয়ে ৩৯ বলে ৩৫ রানের মাথায় এল্লা আউট হলেও অর্ধশতকের দেখা পান ক্লেয়ার। তিনি সাজঘরে ফেরেন ৫১ বলে ৫২ রান করে। টাইগ্রেস বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩০ রান করে অস্ট্রেলিয়া।
রান তাড়া করতে নেমের টাইগ্রেসদের শুরুটাও ভালো হয়নি। দ্বিতীয় ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফেরেন টাইগ্রেস ওপেনার রানি সাহা। রানি সাজঘরে ফিরলেও দ্বিতীয় উইকেট জুটিতে ওপেনার হুমায়রা আনামের সঙ্গে ইনিংস বড় করতে থাকেন দিলারা আক্তার। হুমায়রা করেন ২২ বলে ২৪ ও দিলারা আক্তারের ৪২ বলে ৪০ রান। তারা আউট হলেও জয় পেতে সমস্যা হয়নি লাল-সবুজের প্রতিনিধিদের। চার ও পাঁচ নম্বরে নামা স্বর্ণা আক্তার ও সুমাইয়া আক্তার অপরাজিত থেকে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। স্বর্ণা করেন ১৮ বলে ২৩ রান ও সুমাইয়া করেন ২৫ বলে ৩১ রান। ১২ বল বাকি থাকতে ম্যাচ জিতে যায় বাংলাদেশ। প্রথম ম্যাচ জিতে গ্রুপ ‘এ’র পয়েন্ট তালিকায় ২ পয়েন্ট পেয়ে শীর্ষে বাংলাদেশের মেয়েরা। আর তাতে বাংলাদেশ সাক্ষী হলো এক ঐতিহাসিক জয়ের। অন্যদিকে দিনের অন্য ম্যাচে স্কটল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে সংযুক্ত আরব আমিরাত।
১৬ দলের এই টুর্নামেন্টে রয়েছে চারটি গ্রুপ। যেখানে ‘এ’ গ্রুপে অস্ট্রেলিয়া ছাড়াও বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা এবং যুক্তরাষ্ট্র। আগামী ১৬ জানুয়ারি শ্রীলঙ্কা এবং ১৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। গ্রুপ পর্বে নিজেদের সব ম্যাচ বেনোনিতে খেলবে বাংলাদেশ নারী দল। ‘বি’ গ্রুপে আছে ইংল্যান্ড, পাকিস্তান, রুয়ান্ডা ও জিম্বাবুয়ে, ‘সি’ গ্রুপে আছে আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও ইন্দোনেশিয়া এবং ‘ডি’ গ্রুপে আছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, ভারত, স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। প্রথমবারের মতো আইসিসি বিশ্বকাপে কোনো আসরে খেলার সুযোগ পেয়েছে রুয়ান্ডা ও ইন্দোনেশিয়া। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিন দল ‘সুপার সিক্স পর্বে’ খেলবে। যেখানে ‘এ’ ও ‘ডি’ গ্রুপের ছয় দল নিয়ে হবে সুপার সিক্স গ্রুপ-১ এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের ছয় দল নিয়ে হবে সুপার সিক্স গ্রুপ-২। সুপার সিক্সের দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল দুটি সেমিফাইনালে লড়াই করবে। আগামী ২৭ জানুয়ারি সেমিফাইনালের ম্যাচ দুটি হবে। ফাইনাল হবে ২৯ জানুয়ারি। ১৫ দিনের টুর্নামেন্টে মোট ৪১টি ম্যাচ হবে। বেনোনি ও পচেফস্ট্রমে হবে ম্যাচগুলো।
অনূর্ধ্ব-১৯ নারী দলের খেলোয়াড়রা খুব সহজে অস্ট্রেলিয়াকে হারালেও বাংলাদেশ জাতীয় দল অনেক পিছিয়ে অস্ট্রেলিয়ার জাতীয় দল থেকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের পুরুষদের দল ৬টি টেস্ট খেলেছে। জিতেছে মাত্র ১টি। হেরেছে ৫টি। দুই দলের মধ্যে ২১টি একদিনের ম্যাচ হয়েছে। মাত্র ১টি জিতেছে বাংলাদেশ। ১৯টি ম্যাচে হেরেছে তারা। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টিতে ১০টি ম্যাচের মধ্যে ৪টি জিতেছে তারা। হেরেছে ৬টি। মূল লড়াইয়ে নামার আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃষ্টি আইনে ৭ রানে ও শেষ প্রস্তুতি ম্যাচে ভারতকে ৩ রানে হারায় বাংলাদেশ।
২০২০ সালে এই দক্ষিণ আফ্রিকার মাটিতেই ছেলেদের অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল বাংলাদেশ। পচেফস্ট্রমে হওয়া ফাইনালে বৃষ্টি আইনে ভারতকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আকবর-মাহমুদুল হাসানরা। অজিদের মতো শক্তিশালী প্রতিপক্ষকে নিজেদের প্রথম ম্যাচে হারিয়ে উচ্ছ¡াসে ভাসে বাংলাদেশ। প্রথমবার অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ জিতে ইতিহাস লিখে ফেলে বাংলাদেশের মেয়েরা। এটা তাদের কাছে অনেক বড় প্রাপ্তি। দেশ ছাড়ার আগে সংবাদমাধ্যমে বাংলাদেশ অধিনায়ক দিশা বিশ্বাস বলেছিলেন, ‘আকবর ভাইয়েরা যেভাবে সাফল্য পেয়েছিলেন, আমাদেরও সেভাবে পরিকল্পনা আছে। ভাইয়েরা যদি কিছু করতে পারে, আমরাও পারব। আমাদের লক্ষ্য ভালো খেলা, স্ট্যান্ডার্ড একটা ফল নিয়ে দেশে ফেরা। আশা করি, ভালো একটা ফল আসবে। ভালো ফল মানেই যে চ্যাম্পিয়ন হওয়া তেমন কিছু না। আমরা সবাই মিলে চেষ্টা করব ভালো কিছু করার।’ গত বছর বাংলাদেশে নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হওয়ার কথা ছিল। তবে করোনা মহামারির কারণে তা সম্ভব হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়