রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

চট্টগ্রামে শুরু হলো দুদিনব্যাপী বর্ণাঢ্য নৃত্যমেলা

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দেশের একমাত্র ওড়িশী বিদ্যায়তন ‘ওড়িশী এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, চট্টগ্রাম-এর ২৩ বছরে পর্দাপণ উপলক্ষে গতকাল শুক্রবার থেকে দুদিনব্যাপী বর্নাঢ্য নৃত্যমেলা শুরু হয়েছে। ‘থিয়েটার ইনস্টিটিউট’ চট্টগ্রামে এই নৃত্যমেলার আয়োজন করা হয়। শুক্রবার সন্ধ্যায় মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে নৃত্যমেলার উদ্বোধন করেন ভারতের প্রখ্যাত শিক্ষাবিদ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. পবিত্র সরকার। এ সময় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ত্রিপুরার ভুবনেশ্বরী টেলিভিশনের কর্ণধার, বাচিকশিল্পী, নৃত্যশিল্পী মনীষা পাল চৌধুরী।
উদ্বোধনের পর খ্যাতিমান সমাজবিজ্ঞানী-শিক্ষাবিদ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ‘ওড়িশী এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, চট্টগ্রাম এর পরিচালক নৃত্যশিল্পী প্রমা অবন্তী।
আলোচনাসভায় বক্তারা বলেন, একটি নৃত্য প্রতিষ্ঠানকে ২৩টি বছর চালিয়ে নিতে পারা অনেক কষ্টসাধ্য ব্যাপার। কিন্তু তারপরও প্রতিষ্ঠানটি অনেক নৃত্যশিল্পী গড়ে তুলেছে, যা এই সমাজের জন্য অনেক সাংস্কৃতিক প্রেরণা যোগাবে।
উদ্বোধনী বক্তব্যে ড. পবিত্র সরকার বলেন, শিল্প-সংস্কৃতির বিকাশ ও চর্চা ছাড়া একজন মানুষ কখনো প্রগতিশীল কিংবা আধুনিক হতে পারে না। জীবনের জন্য শিল্প, বাঁচার জন্য শিল্পের এক অসাধারণ ভূমিকা রয়েছে। প্রকৃতির মধ্যে ছন্দ রয়েছে। এই পৃথিবীর একটি তাল-লয়-ছন্দ রয়েছে। মানুষ যথন এই তাল-লয়-ছন্দকে আত্মস্থ করতে শেখে তখন সে শিল্পী হয়ে ওঠে। একজন শিল্পীই জানে বেঁচে থাকার আনন্দ কোথায় নিহিত রয়েছে। উদ্বোধনী দিনে টিআইসি প্রাঙ্গণের মুক্তমঞ্চে আগমনী, প্রজাপতি, হাসি-খুশি, শাপলা ও সূর্যমুখী বিভাগের প্রায় ২০০ শিশুশিল্পী তাদের নাচের মুদ্রা দিয়ে দর্শকদের মন কেড়ে নেয়।
আজ শনিবার দ্বিতীয় দিনে আজীবন সম্মাননায় ভূষিত করা হবে প্রখ্যাত শিক্ষাবিদ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. পবিত্র সরকারকে। ‘শিল্প সম্মাননা-২০২৩’ পাচ্ছেন প্রবন্ধ ও গবেষণার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মহীবুল আজিজ ও বাচিকশিল্পী, নৃত্যশিল্পী, ভুবনেশ্বর টেলিভিশনের কর্ণধার মনীষা পাল চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়