আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

হয়রানি ও ঘুষ দাবি : পাসপোর্ট অফিসে অভিযানে মিলল সত্যতা

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গ্রাহক হয়রানি ও ঘুষ দাবির অভিযোগে রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জেসমিন আক্তার এবং সহকারী পরিচালক মো. শাওন হোসেইন অনিকের সমন্বয়ে গঠিত টিম এই অভিযান চালায়। এ সময় পাসপোর্ট অফিসে গ্রাহক হয়রানি ও চরম অব্যবস্থাপনার সত্যতা পান দুদক কর্মকর্তারা। অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক।
দুদক জানায়- আগারগাঁও পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে সেবা দেয়ার ক্ষেত্রে গ্রাহক হয়রানি ও ঘুষ দাবির অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। অভিযানকালে টিমের সদস্যরা প্রথমে ছদ্মবেশে অফিসের সামগ্রিক সেবা প্রদান পরিস্থিতি পর্যবেক্ষণ করেন এবং সেবাগ্রহীতাদের সঙ্গে কথা বলেন। এ সময় পাসপোর্ট অফিসে চরম অব্যবস্থাপনার সত্যতা পান দুদক কর্মকর্তারা। এমনকি ছদ্মবেশি দুদক কর্মকর্তারাও রক্ষা পাননি দালালদের খপ্পর থেকে।
দুদক সূত্রে জানা যায়, দুদক টিম পাসপোর্ট অফিসে প্রবেশকালে প্রধান ফটকেই বেশ কয়েকজন দালাল অর্থের বিনিময়ে সেবা দেয়ার কথা বলে এগিয়ে আসে। তাদের সঙ্গে কথা বলে ওই অফিসের কিছু কর্মচারী এ অনিয়মের সঙ্গে জড়িত বলে ইঙ্গিত পাওয়া যায়। অফিসের অভ্যন্তরে কয়েকজন সেবা প্রার্থী দালালদের দৌরাত্ম্য, চরম অব্যবস্থাপনা এবং অর্থের বিনিময়ে লাইন ব্রেক করে সিরিয়াল সামনে নিয়ে আসার অভিযোগ করেন এবং সরেজমিনে এসব অভিযোগের সত্যতা পাওয়া যায়। এনফোর্সমেন্ট টিম অফিসের ১০৩নং কক্ষে গিয়ে এনআইডি ভেরিফিকেশনের একজন কর্মচারীকে ৪০ মিনিট ধরে অনুপস্থিত পায়। ৩০৪নং কক্ষে গিয়ে কোনো লাইন বা সিরিয়াল না মেনে ইচ্ছামতো বায়োমেট্রিক এনরোলমেন্টের চিত্র দেখতে পায়। পরবর্তীতে টিম পাসপোর্ট অফিসের পরিচালকের সঙ্গে দেখা করে তাদের পর্যবেক্ষণ তুলে ধরে। তবে পরিচালক দুদক কর্মকর্তাদের এসব অভিযোগ স্বীকার করেন এবং এর পক্ষে কিছু দায়সারা ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেন। এরপর হয়রানি দূরীকরণ ও গ্রাহক সেবা সহজ করার লক্ষ্যে এনফোর্সমেন্ট টিম পরিচালক বরাবর বেশ কিছু সুপারিশ করে। অভিযানের বিষয়ে বিস্তারিত প্রতিবেদন শিগগিরই কমিশন বরাবর দাখিল করা হবে বলে দুদক সূত্রে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়