আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

মেট্রোরেল স্টেশনে প্রথম শিশুর জন্ম

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে একটি ফুটফুটে শিশুর জন্ম হয়েছে। শিশুটির মা সোনিয়া রানী রায় মেট্রোরেলে চড়ে হাসপাতালে যাওয়ার পথে স্টেশনেই শিশুটির জন্ম দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার সকাল পৌনে ৯টার দিকে আগারগাঁও স্টেশনে এই ঘটনা ঘটে। মেট্রোরেলে সন্তান প্রসবের প্রথম ঘটনাটি বেশ আলোচনার জন্ম দিয়েছে।
নবজাতক শিশুটির বাবা সুকান্ত সাহা জানান, তাদের বাসা উত্তরায়। তার স্ত্রী সোনিয়াকে হাসপাতালে ভর্তির নির্ধারিত দিন ছিল গত মঙ্গলবার। যানজট এড়িয়ে দ্রুত হাসপাতালে যাওয়ার জন্য তারা উত্তরা উত্তর স্টেশন থেকে মেট্রোরেলে ওঠেন। আগারগাঁও নেমে অন্য যানবাহনে হাসপাতালে যাওয়ার কথা ছিল। হঠাৎ মেট্রোরেলের ভেতরেই সোনিয়ার প্রসব বেদনা শুরু হয়। এরই মধ্যে মেট্রোরেল আগারগাঁও স্টেশনে পৌঁছে যায়। মেট্রোরেলের দায়িত্বরত কর্মীরা তাৎক্ষণিকভাবে সোনিয়া রানীকে স্টেশনের ফার্স্ট এইড কক্ষে নিয়ে যান। সেখানেই তিনি পুত্র সন্তানের জন্ম দেন। পরে মেট্রোরেল কর্তৃপক্ষ সোনিয়াকে হাসপাতালে নেয়ার জন্য একটি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করে দেয়।
সুকান্ত সাহা বলেন, সার্বিকভাবে সহযোগিতা করার জন্য মেট্রোরেলের সবার প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। মা ও ছেলে দুজনেই সুস্থ আছে।
প্রসবের সময় রোভার স্কাউটের এক নারী সদস্য ধাত্রীর দায়িত্ব পালন করেন। তার নামও সোনিয়া রানী দাশ। স্কাউট সোনিয়ার কোলেই নবজাতকের হাস্যোজ¦ল ছবিটি গণমাধ্যমে প্রকাশ পেয়েছে।
মেট্রোরেলের উপপ্রকল্প পরিচালক মাহফুজুর রহমান জানান, প্রসূতি সোনিয়া রানী সকাল সাড়ে ৮টার দিকে উত্তরা উত্তর স্টেশন থেকে মেট্রোরেলে ওঠেন এবং ৯টার কিছু আগে আগারগাঁও স্টেশনে এসে পৌঁছেন। তিনি মেট্রোরেলের ভেতরেই অসুস্থ হয়ে পড়েন। স্টেশনের কর্তব্যরত নারী রোভার স্কাউট ও মেট্রোরেলের প্রাথমিক সাহায্যকারী টিমের সদস্যরা বিষয়টি জানতে পেরে সহযোগিতায় এগিয়ে আসেন। তারা প্রসূতিকে স্টেশনের ফার্স্ট এইড সেন্টারে নিয়ে যায়। ধাত্রীর প্রশিক্ষণপ্রাপ্ত রোভার স্কাউট সদস্য সোনিয়া রানী দাশের সহায়তায় সেখানে ১০ মিনিটের মধ্যে শিশু সন্তানের জন্ম হয়। পরে আমরা মা ও শিশুকে অ্যাম্বুলেন্সে ধানমণ্ডির রেনেসাঁ হাসপাতালে পৌঁছে দেয়ার ব্যবস্থা করি। ওই হাসপাতালেই সোনিয়া ভর্তি হওয়ার জন্য যাচ্ছিলেন।
মাহফুজুর রহমান বলেন, ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধন হয়। এরপর মেট্রোতে সন্তান প্রসবের মতো হঠাৎ একটি ঘটনায় প্রসূতি নারীকে ভালোভাবে ব্যবস্থাপনা করতে পেরে মেট্রোরেল কর্তৃপক্ষ দারুণ খুশি। মেট্রোরেল কর্তৃপক্ষের পক্ষ থেকে শিশুটির জন্য কোনো উপহার দেয়া হবে কি না সেটা পরে জানানো হবে।
স্টেশনে নবজাতকের জম্ম হওয়ার খর ছড়িয়ে পড়লে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। স্টেশনে উপস্থিত যাত্রীদের কেউ কেউ শিশুটির নাম মেট্রো রাখার প্রস্তাব করেন। কিন্তু শিশুর বাবা সুকান্ত সাহা জানিয়েছেন, তারা আগে থেকেই নাম নির্ধারণ করে রেখেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়