আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

নারী ইস্যুতে আফগানদের বিপক্ষে সিরিজ বাতিল করল অজিরা

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নারী ইস্যুতে আফগানিস্তান পুরুষ দলের সঙ্গে ওয়ানডে সিরিজ বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তালেবানরা ক্ষমতায় আসার পর আফগানিস্তানে থমকে আছে নারী ক্রিকেট। তারপর স¤প্রতি তারা ঘোষণা দিয়েছে যে, মেয়েদের জন্য বন্ধ হয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষার দরজাও। আইসিসি বিষয়টি উদ্বেগজনক ঘোষণার পরপরই প্রতিবাদে আফগানদের বিপক্ষে সিরিজ বাতিল করেছে অস্ট্রেলিয়া।
অজিদের সঙ্গে আফগানিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল মার্চে। সংযুক্ত আরব আমিরাতের এই সিরিজ হবে। এমনকি এই ম্যাচগুলো ওয়ানডে সুপার লিগের অংশও। কিন্তু আফগানিস্তানে নারীদের শিক্ষার ওপর কড়াকড়ি আরোপ করায় কঠিন সিদ্ধান্ত জানিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। তারা বলেছে, সংশ্লিষ্ট সবার সঙ্গে এমনকি অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি। এই মুহূর্তে পূর্বনির্ধারিত অস্ট্রেলিয়া-আফগানিস্তান সিরিজটি আয়োজন সম্ভব নয়। স¤প্রতি তালেবান কর্তৃক নারী ও মেয়েদের শিক্ষা, কর্মসংস্থানসহ পার্ক ও জিমে যাতায়াতের ওপর বিধিনিষেধ আরোপের পর এই সিদ্ধান্ত নিতে হয়েছে।
এদিকে দুই বছরে দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের সঙ্গে সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া। দুটি ক্ষেত্রেই কারণ ছিল নারীদের ওপর তালেবান সরকারের কঠোর নীতি। সর্বশেষ গত ২০২১ সালে হোবার্টে পূর্বনির্ধারিত একমাত্র টেস্টটিও ক্রিকেট অস্ট্রেলিয়া বাতিল করেছিল। এবার ওয়ানডে সিরিজ বাতিল করল অজিরা।
গত বছরের শুরুর দিকে মার্কিন সরকার আফগানিস্তান থেকে নিজেদের সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিলে দেশটিকে নিজেদের দখলে নিয়ে নেয় তালিবানরা। আর ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তানে নারীদের খেলাধুলা নিয়ে কড়াকড়ি আইন আরোপ করে সংগঠনটি। পরিস্থিতি এতোটাই ভয়ানক যে নারী খেলোয়াড়দের প্রাণে বাঁচতে ছাড়তে হচ্ছে নিজের দেশ। আফগানিস্তানে নারী ও শিশুদের শিক্ষা এবং খেলাধুলায় তালিবানের হস্তক্ষেপ নজর এড়ায়নি বিশ্ববাসীর। বিভিন্ন মানবাধিকার সংস্থা ও উন্নত বিশ্বের দেশগুলো শুরু থেকেই এর প্রতিবাদ জানিয়ে এসেছে। এবার সে প্রতিবাদে শামিল হলো অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়