আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

গ্লোবাল সাউথের চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত উদ্যোগের তাগিদ মোদির

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:১১ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘বিশ্ব এক সংকটময় অবস্থায়’ আছে উল্লেখ করে উন্নয়নশীল দেশের নেতাদের উদ্দেশে বলেছেন, আপনাদের কণ্ঠস্বর হলো ভারতের কণ্ঠস্বর এবং আপনাদের ও ভারতের অগ্রাধিকারসমূহ অভিন্ন। গতকাল ভারতের রাজধানী নয়াদিল্লিতে ভয়েস অব দ্য গেøাবাল সাউথ সামিটে দেয়া উদ্বোধনী ভাষণে মোদি একথা বলেন।
ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, দুদিনের এই ভার্চুয়াল সামিটের উদ্বোধনী অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী বলেন, আমরা গেøাবাল সাউথ হচ্ছি ভবিষ্যতের সবচেয়ে বড় অংশীদার। অধিকাংশ বৈশ্বিক চ্যালেঞ্জের সৃষ্টি গেøাবাল সাউথ না করলেও তারাই সবচেয়ে বেশি ভুক্তভোগী। ভারত সব সময়ই তার উন্নয়ন অভিজ্ঞতাগুলো গেøাবাল সাউথের ভাইদের সঙ্গে বিনিময় করেছে। ভারত এ বছর জি-২০ এর সভাপতির দায়িত্ব গ্রহণ করায় স্বভাবতই আমাদের লক্ষ্য হলো গেøাবাল সাউথের কণ্ঠকে উচ্চকিত করা।
এ সময় প্রধানমন্ত্রী মোদি গেøাবাল সাউথের চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় তার মন্ত্রও বাতলে দিলেন। তিনি গেøাবাল সাউথের দেশগুলোকে তাদের অগ্রাধিকারগুলোর ব্যাপারে সমন্বিত উদ্যোগ গ্রহণ, অভিন্ন নীতিমালার প্রতি স্বীকৃতি, আন্তর্জাতিক আইন ও ভূখণ্ডগত সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা প্রদর্শন এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর সংস্কারের তাগিদ দিয়েছেন। সেইসঙ্গে তিনি খাদ্য, জ¦ালানি এবং সার সংকটের কথা তুলে এসবের কারণ হিসেবে যুদ্ধ-সংঘাত, রাজনৈতিক উত্তেজনা ও করোনা মহামারির প্রভাবের কথা বলেন।
ভয়েস অব দ্য গেøাবাল সাউথ সামিটে অংশ নেয়ার জন্য ১২০টিরও বেশি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ভার্চুয়ালি এই সামিটের উদ্বোধনী অধিবেশনে অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়