আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

আরো এক বছর জামালদের তালিম দেবেন ক্যাবরেরা

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের ফুটবল উন্নয়নে নিরলস পরিশ্রম করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তবে জামাল ভূঁইয়া ও জিকোদের জন্য ভালো ও নামিদামি কোচ খুঁজে পাচ্ছে না বাফুফে। তাই জেমি ডে চলে যাওয়ার পর গভীর ভাবনায় ডুবে ছিল ফেডারেশন। তার স্থানে জামালদের দায়িত্ব দেয়া হয় স্প্যানিশ কোচ ক্যাবরেরাকে। কিন্তু তার সঙ্গে বাফুফের চুক্তি নিয়ে ফুটবলপাড়ায় গুঞ্জন শোনা যাচ্ছিল। অবশেষে আনুষ্ঠানিকভাবেই জাতীয় দলের প্রধান কোচ হিসেবে ক্যাবরেরার চুক্তির মেয়াদ বাড়াল বাফুফে। আরো এক বছরের জন্য তার সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে ফেডারেশন।
গতকাল ক্যাবরেরার সঙ্গে চুক্তি বিষয়ে ঘোষণা দিয়েছেন বাফুফের সহসভাপতি ও ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। এই বিষয়ে তিনি বলেন, ক্যাবরেরা এক বছর ধরে বাংলাদেশ ফুটবলের সঙ্গে কাজ করে যাচ্ছেন। তার সঙ্গে আলোচনা করে আমাদের ন্যাশনাল টিমস কমিটি সিদ্ধান্ত নেয় এক বছর চুক্তি বাড়াতে। তার কাছে আমরা একটা চুক্তিপত্র পাঠিয়েছিলাম। আমাদের উভয়পক্ষের সেই চুক্তিতে সই করা হয়ে গেছে। কোচও বাংলাদেশে চলে এসেছেন। এই বছরের যে কাজ রয়েছে গত বছরের আলোকে তার ধারাবাহিকতা অব্যাহত থাকবে। এই বছর অনেক গুরুত্বপূর্ণ খেলা রয়েছে। এএফসির বাছাই পর্বের খেলা রয়েছে। রয়েছে অনূর্ধ্ব-২৩ দলের খেলাও। তাছাড়া অন্য বয়সভিত্তিক ও ফিফা উইন্ডোর ম্যাচও রয়েছে।
এদিকে চুক্তি নবায়ন হওয়াতে উচ্ছ¡াস জানিয়েছেন জামাল-সোহেলদের স্প্যানিশ কোচ। তিনি বলেন, আমি বাফুফের সঙ্গে আরো এক বছরের জন্য চুক্তি করেছি। জাতীয় দলের হেড কোচ হয়ে থাকব। এটা আমার জন্য অনেক আনন্দের ও দারুণ মুহূর্ত। আবারো সুযোগ এসেছে এই দেশের দারুণ একদল খেলোয়াড়ের সঙ্গে কাজ করার। আমি ধন্যবাদ জানাতে চাই বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ ও টেকনিক্যাল ডিরেক্টর পল থমাস স্মলিকে। যারা আমাকে দলের সঙ্গে আরো এক বছরের জন্য কাজ করার ?সুযোগ করে দিয়েছেন। আমাদের প্রথম অ্যাসাইনমেন্ট আগামী মার্চে। আশা করছি দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলব ঘরের মাঠে। মাঠে সবার সঙ্গে দেখা হবে। সমর্থকদের জানাচ্ছি শুভেচ্ছা।
২০২২ সালের শুরুর দিকে ক্যাবরেরাকে জাতীয় দলের কোচ করা হয়েছিল। প্রথমবারের মতো এই স্প্যানিশ কোচ কোনো জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন সেই সময়। তার অধীনে বাংলাদেশ দল ৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। এর মধ্যে ৫টিতে হার, দুটিতে ড্র ও একটি ম্যাচ জেতার রেকর্ড আছে। ৩৭ বছর বয়সি ক্যাবরেরা আগে কখনো জাতীয় দলের কোচ হিসেবে কাজ করেননি। এমনকি কোনো ক্লাব দলের হেড কোচও ছিলেন না। এই অঞ্চলে একসময় শুধু ভারতের আই-লিগের দল স্পোর্টিং দ্য গোয়াতে সহকারী কোচ ছিলেন। তবে উয়েফা প্রো লাইসেন্সধারী এই কোচের বিভিন্ন ক্লাবের একাডেমি পরিচালনা ও টেকনিক্যাল ডিরেক্টর পদে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। এর মধ্যে লা লিগার ক্লাব দেপোর্তিভো আলাভেসের একাডেমি কোচ, লা লিগা স্কুল ও বার্সেলোনা ভার্জিনিয়া স্কুল শাখার একাডেমিসহ এই স্তরের অন্যান্য ক্লাবে টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে কাজ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়