আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

অলিম্পিক বাছাই : কঠিন গ্রুপে সাবিনারা

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বর্তমানে দেশের নারী ফুটবলারদের দাপট বলে বা লিখে শেষ করা যাবে না। পুরুষ দল যা করতে পারেনি নারীরা তা করে দেখিয়েছেন। ফুটবল বিশ্ব এখন সাবিনা খাতুন ও মারিয়া মান্ডাদের চেনে। এবার নিজেদের সেরা প্রমাণের আরো একটি সুযোগ পাচ্ছে বাংলাদেশ নারী দল। আগামী বছর ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হবে অলিম্পিক। নারী ফুটবল অলিম্পিক গেমসের অন্যতম একটি ইভেন্ট। অলিম্পিকে এশিয়ার কোটার জন্য বাছাই পর্ব শুরু হচ্ছে। গতকাল বাছাইয়ের প্রথম পর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে।
এএফসির কার্যালয় মালয়েশিয়ায় ২৬ দলের বাছাই গ্রুপিং হয়েছে। সেখানে বাংলাদেশ ‘বি’ গ্রুপে পড়েছে। সাবিনাদের গ্রুপে অন্য প্রতিপক্ষরা হলো মালদ্বীপ, ইরান ও মিয়ানমার। এই গ্রুপের স্বাগতিক কারা সেটি এখনো প্রকাশ করেনি এএফসি। বাংলাদেশের গ্রুপের ম্যাচগুলো ৩-১১ এপ্রিলের মধ্যে অনুষ্ঠিত হবে। প্রথমে ইরান পরে মিয়ানমার ও সবশেষে মালদ্বীপের বিপক্ষে খেলবে বাংলাদেশ। তবে অলিম্পিক বাছাইয়ে কঠিন গ্রুপে পড়েছে সাবিনারা। কারণ তাদের তিনটি প্রতিপক্ষই বেশ শক্তিশালী। যাইহোক লাল-সবুজের প্রতিনিধিরাও কম নয়। এই তো গত ১৯ সেপ্টেম্বর কাঠমাণ্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়েছে সাবিনারা। এর ফলে দেশের ফুটবলে ১৯ বছরের শিরোপার অপেক্ষা মিটেছে। তাছাড়া ভারতের দাপটে সাফে আগের পাঁচ আসরে অন্য কেউ শিরোপা জিততে পারেনি। পাঁচবারই তারা চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু ষষ্ঠবার ফাইনালের আগে বিদায় নেয় ভারত। এই সুযোগে নারী সাফের শিরোপ ঘরে তুলেছে সাবিনারা। আসরের শুরু থেকেই দৃষ্টিনন্দন ফুটবল খেলেছে বাংলাদেশের নারীরা। এর আগে ২০১৬ সালে শিলিগুড়িতে প্রথমবার ফাইনাল খেলে বাংলাদেশ। সেই সময় স্বাগতিক ভারতের শক্তি, সামর্থ্যের সঙ্গে পেরে ওঠেনি লাল-সবুজের প্রতিনিধিরা। ১-৩ গোলে হেরে হৃদয় ভাঙে সাবিনা, সিরাত জাহান স্বপ্নাদের। তখনকার কিশোরী স্বপ্না, কৃষ্ণা রানী, মারিয়া, সানজিদারা আজ অনেক পরিণত। মাঝের এই সময়ে অনেক উন্নতিও করেছে ছোটনের শিষ্যরা। যাইহোক অলিম্পিক বাছাইয়ে দাপটে খেলবে বাংলার মেয়েরা এমনটাই প্রত্যাশা ভক্তদের। অলিম্পিক বাছাইয়ে ২৬ দলকে সাত গ্রুপে ভাগ করা হয়েছে। পাঁচ গ্রুপে চারটি করে ও দুই গ্রুপে তিনটি করে দল রয়েছে। সাত গ্রুপের চ্যাম্পিয়ন দল অলিম্পিক বাছাইয়ের পরবর্তী রাউন্ডে খেলবে। সাত গ্রুপের চ্যাম্পিয়নের সঙ্গে পরবর্তী বাছাইয়ে যুক্ত হবে শীর্ষ পাঁচ বাছাই উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, চীন, অস্ট্রেলিয়া ও জাপান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়