সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

বাহাদুরাবাদ-বালাসী ঘাট : ইজারাদারদের অব্যবস্থাপনায় দুর্ভোগে লঞ্চমালিক ও যাত্রীরা

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দেওয়ানগঞ্জ (জামালপুর) প্রতিনিধি : দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ-গাইবান্ধার ফুলছুড়ি বালাসী ঘাটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের অনুমোদিত লঞ্চ মালিকের সঙ্গে ঘাট ইজারা মালিকদের বৈরীভাবসহ ঘাট ইজারা ব্যবস্থাপনায় নানান অনিয়মে লঞ্চ মালিকসহ যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছে।
জানা গেছে, সরকার কোটি কোটি টাকা ব্যয় করে বাহাদুরাবাদ ও বালাসী ঘাটে লঞ্চ টার্মিনাল নির্মাণ করলেও ঘাট ইজারা মালিকদের সিন্ডিকেটের কারণে কোনো কাজে আসছে না সরকারের। জনস্বার্থে নৌ-যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন দাবি চলাচলকারীদের। বাহাদুরাবাদ-বালাসী ফেরিঘাটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের সিদ্ধান্তের কোনো তোয়াক্কা না করে ঘাট ইজারা মালিকরা নিজের মনগড়াভাবে নৌ-ঘাট পরিচালনা করছে। বালাসী ঘাট, কালেকশন ঘাট বিআইডবিউটিএ চলাতে না পেরে বিআইডবিউটিএ চেয়ারম্যান আত্মীয়করণ করে স্পষ্ট কোটেশন দিয়েছে। এই সুযোগে বালাসী ফেরিঘাটের স্পট কোটেশন ইজারা মালিক সোহানুর রহমান সোহান গং বেশি লাভের আশায় লঞ্চের পরিবর্তে ইঞ্জিনচালিত নৌকা দিয়ে যাত্রী পারাপার করছে। একই অবস্থা বাহাদুরাবাদ ঘাটেও। ফলে নৌ-রুটে চলাচলকারী যাত্রী সাধারণ চরম দুর্ভোগে পড়েছে। দুই পারের ঘাট ইজারা মালিকদের সিন্ডিকেটের কারণে লঞ্চের টিকেট কেটে তারা লঞ্চে উঠতে না পেরে নৌকায় উঠতে হচ্ছে।
ঘাট ইজারা নিয়মানুযায়ী যাত্রীপ্রতি ৬ টাকা ও লঞ্চ ঘাটের প্রতি লঞ্চ টিপের জন্য ৬০০ টাকা নেয়ার কথা থাকলেও এসব নিয়মের কোনো তোয়াক্কা করছে না বাহাদুরাবাদ টু বালাসী ফেরিঘাটের ইজারাদার। ঘাট ইজারাদারের লোকজন সব টিকেটের টাকাই রেখে দিচ্ছে।
লঞ্চ পরিচালক মিজানুর রহমান মিজান জানান, প্রতি টিকেটের ২৫০ টাকার মধ্যে ৫০ টাকা দিলেও ইজারাদার ১৫০ টাকা করে দাবি করছে। ঘাট ইজারা মালিকের অনৈতিক দাবি টাকা না দিলে টিকেটের সব টাকাই রেখে দেয় এবং লঞ্চের অনেক যাত্রী তারা কৌশলে ফেরিঘাট থেকে নৌকায় উঠিয়ে যাত্রী পারাপার করছে।
এ ব্যাপারের বালাসী ঘাটে বিআইডবিউটিএ প্রতিনিধি বার্দিং সারেং মোদাব্বের জানান, নদীর নাব্য দ্রুত পরিবর্তন হওয়ায় অনেক সময় যাত্রীরা লঞ্চের পরিবর্তে নৌকায় পারাপার হয়।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বাহাদুরাবাদ টু বালাসী নৌ-রুটে ইজারাদারের অনিয়মসহ যাত্রী ভোগান্তি রোধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন- এই প্রত্যাশা লঞ্চ মালিক ও যাত্রী সাধারণের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়