সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

ঢাকা জেলাজুড়েই উন্নয়নের জোয়ার এলজিইডির

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আছাদুজ্জামান : সারাদেশে উন্নয়নের অগ্রযাত্রার ধারাবাহিকতায় পিছিয়ে নেই ঢাকা জেলা। আওয়ামী লীগ সরকারের কার্যকালে শহর থেকে প্রান্তিক পর্যায়ে গ্রামীণ অবকাঠামো, রাস্তাঘাট, সেতু, শিক্ষাপ্রতিষ্ঠান, হাটবাজার, ইউনিয়ন পরিষদ, ভূমি অফিস, মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান, পুকুর খনন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণসহ জনগুরুত্বপূর্ণ কাজ হয়েছে। সেইসঙ্গে জেলাটিকে নতুন রূপ দিয়েছে এলজিইডি ঢাকা।
এরই ধারাবাহিকতায় এলজিইডির ঢাকা জেলার ৫টি উপজেলায় মোট ৫৫৮ কিলোমিটার রাস্তা ও ৩৮৭৩ মিটার সেতু উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্প নেয়া হয়। ইতোমধ্যেই ৩০৩ কিলোমিটার রাস্তা পাকা ও ১০৭ মিটার সেতু নির্মাণ করা হয়েছে এবং ২৫৫ কিলোমিটার রাস্তা ও ২৮০০ মিটার সেতুর কাজ চলমান রয়েছে।
সংশ্লিষ্টরা জানিয়েছে, ৫৩৫ কিলোমিটার রাস্তা রক্ষণাবেক্ষণ, ১৪টি ইউনিয়ন ভূমি অফিস, ৫টি মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর, ১টি দেশব্যাপী গ্রামীণ বাজার অবকাঠামো উন্নয়ন, ১টি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, ৭টি সারাদেশে পুকুর খাল উন্নয়ন, ১৯টি চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন অবকাঠামো উন্নয়ন কর্মসূচির অধীনে প্রাথমিক বিদ্যালয়, ৩টি পরিচ্ছন্নতাকর্মী নিবাস নির্মাণ প্রকল্প করা হয়েছে। এছাড়া উল্লেখিত প্রকল্পের চলমান কার্যক্রমের সঙ্গে সম্প্রতি ঢাকা সিটি করপোরেশন এলাকায় ‘ঢাকা মহানগর ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ১০টি দৃষ্টিনন্দন বিদ্যালয়ের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। আরো ৩৪৪টি দৃষ্টিনন্দন বিদ্যালয় নির্মাণের প্রক্রিয়া চলমান রয়েছে বলে ঢাকা জেলার নির্বাহী প্রকৌশলীর অফিস সূত্রে জানা গেছে। এক এলাকার সঙ্গে অন্য এলাকার যোগাযোগ বাড়ানোর জন্য রাস্তাঘাট, সেতু ও কালভার্ট নির্মাণের করে যাচ্ছে ঢাকা জেলার নির্বাহী প্রকৌশলীর দপ্তর। তারা শুধু প্রকল্পই হাতে নিচ্ছেন না সেটি আবার যথাসময়ে বাস্তবায়নও করছেন।
জানতে চাইলে ঢাকা জেলার নির্বাহী প্রকৌশলী জি এম মুজিবর রহমান ভোরের কাগজকে বলেন, ৬৪ জেলার মধ্যে ঢাকা একটি গুরুত্বপূর্ণ জেলা। এমনকি এই

জেলায় সবচেয়ে বেশি মানুষের বসবাস। ঢাকার সঙ্গে নির্বিঘেœ যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে আমাদের স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি ও এলজিইডির প্রধান প্রকৌশলীর নির্দেশনায় রাস্তাঘাট, সেতু ও অবকাঠামো উন্নয়নের কাজ অব্যাহত রয়েছে। তিনি আরো বলেন, কাজের মান ও টেকসই উন্নয়নে আমরা বদ্ধপরিকর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়