সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

চীনের ঋণ কৌশল ও বৈশ্বিক স্নায়ুযুদ্ধ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চীন এশিয়ার সর্ববৃহৎ দেশ জনসংখ্যা ও আয়তন বিবেচনায়। তাছাড়া আয়তনে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ হচ্ছে চীন। বিশ্ব অর্থনীতিতে নিজেদের প্রথমে নিয়ে আসতে চীন মরিয়া হয়ে উঠেছে। বিশ্ব অর্থনীতি ও সামরিক দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান শক্তিশালী। চীন মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে নিজেদের অবস্থান সুসংহত করতে চাইছে। চীন তাদের বৈদেশিক কৌশল ও সামরিক খাতে ভিন্ন মাত্রা এনেছে। তার মধ্যে একটি কৌশল হচ্ছে ঋণ কৌশল। যে কৌশলের দ্বারা চীন সহজে একটি দেশকে বিভিন্ন শর্তে সময় বেঁধে দিয়ে বিপুল ঋণ প্রদান করে। এতে উক্ত দেশের সঙ্গে চীনা অর্থনৈতিক কার্যক্রম বৃদ্ধির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদার হয়। কিন্তু যে দেশটি ঋণ নেয় ওই দেশটি নির্দিষ্ট সময়ের সঙ্গে ঋণ প্রদানে ব্যর্থ হয়। কারণ ঋণের সুদাসলের পরিমাণ বেশি হওয়া। সেক্ষেত্রে দেশটি চীনের চাহিদা অনুযায়ী যাবতীয় সুযোগ সৃষ্টি করতে বাধ্য হয়। এটিই হচ্ছে চীনা ঋণ কৌশল। ফলে ‘চীনা ঋণের ফাঁদ’ কথাটি এখন উন্নয়ন ডিসকোর্সে পরিণত হয়েছে। পাকিস্তানের চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপেক বা সিপিইসি) ও গোয়াদার গভীর সমুদ্রবন্দর, শ্রীলঙ্কার হাম্বানটোটা গভীর সমুদ্রবন্দর ও কলম্বো চায়নিজ সিটি, মালদ্বীপের আন্তঃদ্বীপ যোগাযোগ সেতু, মিয়ানমারের কিয়াকফ্যু গভীর সমুদ্রবন্দর ও তেল-গ্যাস পাইপলাইন এগুলো চীনা ঋণের ফাঁদের উদাহরণ।
ইউরোপের গণ্ডি পেরিয়ে এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য, লাতিন আমেরিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা প্রবল। একই ক্ষেত্রে চীনও এশিয়ার আঞ্চলিক রাজনীতির গণ্ডি পেরিয়ে নিজেদের উপস্থিতি বিস্তৃত করতে চাইছে সর্বমহলে। এতে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য চীন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এর প্রভাবে দুদেশের সম্পর্কের অবনতি ঘটে। যার ফলাফল স্নায়ুযুদ্ধে রূপ নেয় দুদেশের মধ্যকার সম্পর্ক। মার্কিন যুক্তরাষ্ট্র হরহামেশাই বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে চীনের ওপর। চীনও পাল্টা নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ওপর। তাছাড়া চীনের সঙ্গে যে দেশের দ্ব›দ্ব বিবাদ রয়েছে। যেমন- তাইওয়ান প্রণালিতে তাইওয়ানের সঙ্গে চীনের দ্ব›দ্ব বহু পুরনো। কিন্তু তাইওয়ানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের রয়েছে বন্ধুপ্রতিম সম্পর্ক। তাইওয়ানের সার্বিক নিরাপত্তা প্রদান করে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে সামরিক ক্ষমতার দাবানলে উত্তপ্ততর হয় বিশ্ব রাজনীতি। আসলে চীনের ঋণমুখী বৈদেশিক কৌশল ও নৈমিত্তিক চর্চায় কী প্রভাব পড়ে রাজনীতির ময়দানে এবং বিশ্ববাসীর জন্য কতটুকু লাভজনক সেটাই মূল বিবেচ্য।

শাহ মুনতাসির হোসেন মিহান : শিক্ষার্থী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়