ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

৬০তম মঞ্চায়নে ‘দমের মাদার’

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে নাট্যম রেপার্টরি প্রযোজিত নাটক ‘দমের মাদার’।
গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় নাটকটির ৬০তম মঞ্চায়ন হয়েছে। সাধনা আহমেদ রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন আইরিন পারভীন লোপা।
মাদারপীরের এক ভক্ত স¤প্রদায়কে ঘিরে নাট্যকের গল্প গড়ে উঠেছে। ‘আংশিক সত্য’ একটি ঘটনা নিয়ে নাট্যকার লোক আঙ্গিক রীতিতে নাটকটি রচনা করেছেন, কিন্তু পরিবেশনার ক্ষেত্রে নির্দেশক লোকআঙ্গিক থেকে সরে এসেছেন।
‘দমের মাদার’ নাটকে নাট্যকার জীবনের একটি নিগূঢ় সত্যকে অনুসন্ধান করেছেন, তার সঙ্গে তাল মিলিয়ে নিদের্শক কুশীলবদের নিয়ে নাটকের প্রতিটি ছত্রে সেই সত্যের সন্ধান করেছেন। যেখানে সত্য সন্ধানের পাশাপাশি আছে রোমাঞ্চ, আছে বিরহও। ষড়যন্ত্র আছে ঐক্যবদ্ধ শক্তির জয়গাথাও আছে। আধ্যাত্মিকতা ও মানবিক চেতনার চর্চা আছে, হাজার বছরের পুরনো একটি উচ্চমার্গ দর্শনকে লালন করার আপ্রাণ চেষ্টা আছে। নারীর প্রতি নিষ্পেষণ আছে, আবার নারী আধ্যাত্মিক গুরুর প্রতি সমর্পণও আছে।
একদিকে একটি স¤প্রদায়ের বিরুদ্ধে সা¤প্রদায়িকতার বিষবাষ্প আছে, আবার মানবতার জয়গানে সেই দর্শন ও প্রেমের জন্য আত্মবলিদানও আছে।
এ নাটকে নাট্যকার অতি স্বহৃদয়চৈতন্যে জীবনের নিগূঢ় সত্যের অন্বেষণে নেমেছেন। আর আইরিন পারভীন লোপা সেই নিগূঢ় সত্যের দৃশ্যকাব্য রচনা করেছেন অদৃশ্য হাতে।
নাটকটিতে অভিনয় করছেন শিশির রহমান, পারভীন পারু, শামীমা আক্তার মুক্তা, শুভাশীষ দত্ত তন্ময়, ফজলে রাব্বি সুকর্ণ, জান্নাতুল ফেরদৌস, তারক নাথ দাস, তাহমিনা খাতুন, অমিতাভ রাজীব, ইভানা মেঘলা, মনোহর চন্দ্র দাশ, মো. শরিফুল ইসলাম মামুন, শাকিল আহমেদসহ অনেকে।
যন্ত্রী দলে রয়েছেন- পরিমল মজুমদার, শিশির রহমান, বিমল দাশ। এছাড়া দৃশ্য ও আলো পরিকল্পনা করেছেন জুনায়েদ ইউসুফ।
সংগীত পরিকল্পনা করেছেন পরিমল মজুমদার, সুর ও সংগীত প্রয়োগে রয়েছেন শিশির রহমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়