‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী : যুক্তরাষ্ট্র আমাদের দুর্বলতা জানালে ঠিক করে নেব

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র যদি কোথাও আমাদের দুর্বলতার কথা আনুষ্ঠানিকভাবে জানায়, আমরা তা সংশোধন করে নেব। তবে আমাদের বিরুদ্ধে কিছু আইনি প্রতিষ্ঠানকে নিয়োগ করা হয়েছে। তারা বিভিন্ন ধরনের বানোয়াট তথ্য দেয়। ফলে কোনো ব্যক্তিবিশেষ প্রভাবিত হলেও সরকার (যুক্তরাষ্ট্র) প্রভাবিত বলে মনে হয় না। আমরা মোটামুটি ভালো অবস্থানে আছি। আমরা খুবই গঠনমূলক, ইতিবাচক। গতকাল সোমবার নিজ দপ্তরে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন বা অন্য কোনো দেশের পক্ষ থেকে বাংলাদেশের ওপর কোনো নিষেধাজ্ঞার আশঙ্কা রয়েছে কিনা, সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।
ড. এ কে আবদুল মোমেন বলেন, নিষেধাজ্ঞা আসতে পারে, আমরা এ ধরনের কিছু বিশ্বাস করি না। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নিয়ে যুক্তরাষ্ট্র একটি বক্তব্য দিয়েছিল, আমরা দেখেছি কিছু দুর্বলতা আছে। আমরা সেটি আমলে নিয়েছি। আগামী ১৪ জানুয়ারি মার্কিন প্রশাসনের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডোনাল্ড লু আসছেন। এ নিয়েও কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আরো গভীর করতে চাই। না করার কোনো কারণ নেই, কারণ যুক্তরাষ্ট্র যে ধরনের মূল্যবোধে বিশ্বাস করে আমরা একই জিনিস বিশ্বাস করি। তারা গণতন্ত্র, মানবাধিকারে বিশ্বাস করে, আমরাও গণতন্ত্র ও মানবাধিকারে বিশ্বাস করি। তবে আমাদের কোথাও গ্যাপ থাকতে পারে, সেটা যদি তারা বন্ধু মনে করে আমাদের বলে সেটা আমাদের জন্য লাভ, আমরা সংশোধন করে নেব। এমনটি আমরা করেছিও।
ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে স¤প্রতি ঘটে যাওয়া ঘটনার প্রতিবাদ জানাতে আসছেন কিনা জানতে চাওয়া হলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘না, এটি বরং খুবই সুখের বিষয়, আমরা খুবই খুশি যে তারা আসছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বাড়ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট গত ৫০ বছরে আমাদের সঙ্গে সুসম্পর্কের কথা বলেছেন। আগামী ৫০ বছরে আমরা আরো উন্নত অবস্থায় যেতে চাই, অতএব আমাদের জন্য এটি খুবই সুখের বিষয়।
কিছু ভুল বোঝাবুঝির জন্য স্যাংশন দিয়েছিল যুক্তরাষ্ট্র : এদিকে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, কিছু ভুল বোঝাবুঝির জন্য র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর যুক্তরাষ্ট্র স্যাংশন দিয়েছিল। আমরা এ বিষয়ে আলোচনা করছি। আগামীতে যুক্তরাষ্ট্রের যেসব প্রতিনিধি বাংলাদেশে আসবেন তাদের সঙ্গেও এ বিষয়ে আলোচনা হবে। তখন র‌্যাবের বিষয়ে তাদের সঙ্গে আমাদের বোঝাপড়াটা পরিষ্কার হবে। তিনি বলেন, সর্বশেষ নারায়ণগঞ্জে র?্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ‘সিটি শাহীন’ নিহত হওয়ার ঘটনায় আমরা তদন্তের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। তারা সুনির্দিষ্ট নিয়ম মেনে এর তদন্ত করেছে এবং সেই তদন্ত প্রতিদেনের বিষয়ে আমরা যুক্তরাষ্ট্রকে জানিয়েছি। যুক্তরাষ্ট্র সেটা ভালোভাবেই নিয়েছে।
বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের আরো নিষেধাজ্ঞা আসছে কিনা, এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, ‘নট এট অল’। যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি শিক্ষার্থী নিহতের ঘটনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ওয়াশিংটন ডিসিতে আমাদের দূত এরই মধ্যে সে দেশে সংশ্লিষ্টদের কাছে এ বিষয়টি উত্থাপন করেছেন। এরপর যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে আমাদের আশ্বস্ত করেছে, এ ঘটনায় ন্যায়বিচার হবে। এছাড়া যে পুলিশ কর্মকর্তার গুলিতে বাংলাদেশি শিক্ষার্থী নিহত হয়েছেন তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে বলে আমরা জেনেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়