‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

গুজব ছড়িয়ে ব্রাজিলে দাঙ্গা : রাজধানীতে জরুরি অবস্থা জারি

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিদ্বেষপূর্ণ এবং মিথ্যা প্রচারের মাধ্যমে কীভাবে একটা দেশ বা সমাজে বিশৃঙ্খলা বা অস্থিরতা তৈরি করা যায়, এর উৎকৃষ্ট উদাহরণ ব্রাজিলের গত দুদিনের ঘটনা। এই ঘটনা মনে করিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার কথা।
গত ৩০ অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন কট্টর ডানপন্থি জইর বলসোনারো। ক্ষমতায় আসেন বামপন্থি লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। তার শপথ গ্রহণের দুদিন আগেই দেশ ছাড়েন বলসোনারো। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থান করছেন, যেখানে রয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। অক্টোবরে ভোটের পর থেকেই বলসোনারোর সমর্থক এবং অনুগামীরা ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা গুজব রটিয়ে দেশের নানা প্রান্তে তাণ্ডব চালাচ্ছে। নির্বাচনে পরাজয় মেনে নিতে অসম্মতি জানিয়ে তারা সামরিক শাসন কামনা করে, এমনকি সামরিক অভ্যুথানেরও আহ্বান জানায়। গত রবিবার তা চরম আকার ধারণ করে। ব্রাজিলের প্রেসিডেন্ট ভবনসহ গুরুত্বপূর্ণ প্রশাসনিক ভবনে হামলা চালায় বলসোনারোর সমর্থকরা। প্রেসিডেন্ট ভবন, কংগ্রেস ভবন, সুপ্রিম কোর্টসহ রাষ্ট্রীয় বেশ কয়েকটি প্রতিষ্ঠান ঘেরাও করে ভাংচুর ও তাণ্ডব চালানো হয়। এই হামলা মনে করিয়ে দিচ্ছে দু’বছর আগের যুক্তরাষ্ট্রের স্মৃতি। ওয়াশিংটনে ক্যাপিটল ভবনে ২০২১ সালের ৬ জানুয়ারি এভাবেই হামলা চালিয়েছিল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। প্রেসিডেন্ট লুলা ডা সিলভা রবিবারই ব্রাজিলের রাজধানীতে জরুরি অবস্থা জারি করেছেন। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি প্রাসঙ্গিক ডিক্রি পড়ে শোনান। প্রেসিডেন্ট বলেন, ফেডারেল ডিস্ট্রিক্টে হস্তক্ষেপের বিষয়ে একটি ডিক্রি রয়েছে যাতে বৃহৎ আকারের জনশৃঙ্খলা রক্ষায় জরুরি অবস্থা আগামী ৩১ জানুয়ারি ২০২৩ পর্যন্ত রাখা যেতে পারে। এই সময়ের জন্য ফেডারেল কর্তৃপক্ষ পাবলিক সিকিউরিটি এজেন্সি পরিচালনার কার্যভার গ্রহণ করবে। তার এ ঘোষণার পর বর্তমানে কংগ্রেসের নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী।

এই হামলার জন্য লুলা ডা সিলভা সাবেক প্রেসিডেন্টকেই দায়ী করেছেন। হামলার ঘটনাকে ?‘নজিরবিহীন’ বলে উল্লেখ করে তিনি সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর বিরুদ্ধে সামাজিক মাধ্যমকে ব্যবহারের অভিযোগ করেছেন। রাজধানী ব্রাসিলিয়ার নিরাপত্তা নিয়েও অসন্তোষ প্রকাশ করেছেন লুলা। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, প্রেসিডেন্ট ভবন, সুপ্রিম কোর্ট এবং কংগ্রেস ভবনে হামলার নেপথ্যে যারা রয়েছেন, তাদের প্রত্যেককে চিহ্নিত করে কঠোর শাস্তি দেয়া হবে।
উল্লেখ্য, রবিবার ব্রাসিলিয়ায় যখন এই হামলা হয়, প্রেসিডেন্ট লুলা সেখানে ছিলেন না। দাপ্তরিক কাজে তিনি রাজধানী থেকে দূরে সাও পাওলো গিয়েছিলেন।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে দেখা গেছে, হাজার হাজার বিক্ষোভকারী ব্রাজিলের জাতীয় রঙ হলুদ-সবুজ পোশাক পরেও জাতীয় পতাকা গায়ে জড়িয়ে প্রেসিডেন্ট ভবনের দিকে এগোচ্ছে। কর্তৃপক্ষের নিরাপত্তা বেষ্টনী ভেঙে তারা ঢুকে যাচ্ছেন ভবনের ভেতর। কাতারে কাতারে মানুষ জড়ো হয়েছে প্রেসিডেন্ট ভবনের ছাদে। তারা প্রেসিডেনশিয়াল প্যালেসও ঘিরে রাখে। ব্রাসিলিয়ায় সুপ্রিম কোর্টে ভবনেও হামলা চালায় কট্টর ডানপন্থি সমর্থকরা। বিক্ষোভকারীদের হটাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ।
বিবিসির ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের এডিটর ভেনেসা বুশলুটার বলেন, লুইজ ইনাসিও লুলা ডা সিলভা যিনি লুলা নামেই বেশি পরিচিত তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার সপ্তাহখানেক পরই ব্রাসিলিয়ায় এই বিক্ষোভ হলো। তিনি বলেন, ব্রাজিল গভীরভাগে বিভক্ত একটি দেশ এবং কংগ্রেসে হামলার ঘটনা একটি নাটকীয় প্রতীক। এতে বোঝা যায়, কিছু ব্রাজিলিয়ান কতটা মরিয়া হয়ে গণতন্ত্রের প্রতিষ্ঠানগুলোতে হামলা চালাতে পারে। যেগুলো তাদের মতে আর তাদের প্রতিনিধিত্ব করে না।
প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, প্রায় ৫ হাজার মানুষ দাঙ্গায় অংশ নেয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী ধোঁয়া বোমা এবং টিয়ার গ্যাস ব্যবহার করে। আইন প্রয়োগকারী কর্মকর্তারা আক্রান্ত ভবনগুলোর ওপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে সফল হয়েছে। এখনো পর্যন্ত সম্ভাব্য হতাহতের কোনো আনুষ্ঠানিক খবর পাওয়া যায়নি।
উল্লেখ্য, দ্বিতীয় দফা নির্বাচনে বলসোনারোকে পরাজিত করে ১ জানুয়ারি লুলা ডা সিলভা ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তাদের মধ্যে ব্যবধান ছিল ২১ লাখ ভোট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়