প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

লা লিগায় শীর্ষে ওঠার সুযোগ হারাল রিয়াল মাদ্রিদ

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লা লিগায় বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের বিপক্ষে নিজেদের মাঠে নামে ভিয়ারিয়াল। শিরোপার জন্য তারা লড়াই করে যাচ্ছে ভালোভাবেই। গত শনিবার রাতে নিজেদের মাঠে তারা রিয়াল মাদ্রিদের মতো বড় দলকে হারিয়ে তা বুঝিয়ে দিয়েছে। রিয়াল ২-১ গোলে পরাজিত হয় তাদের কাছে। এ পরাজয়ের পর রিয়াল কোচ আনচেলত্তির কড়া সমালোচনা হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। তবে অকপটে পরাজয় মেনে নিয়েছেন তিনি।
লা লিগায় বছরের প্রথম ম্যাচেই হারের মুখ দেখেছে রিয়াল। ইতিহাসের ১২১ বছরে এই প্রথমবার রিয়াল মাদ্রিদের পক্ষে মাঠে নামা শুরুর একাদশে কোনো স্প্যানিশ ফুটবলার ছিল না। স্বদেশি খেলোয়াড় ছাড়াই ক্লাবের খেলা পরিচালনা করেছেন কোচ। দলটির বর্তমান স্কোয়াডের এক-তৃতীয়াংশ অর্থাৎ ৮ জন স্প্যানিশ। তারা হলেন দানি কারভাহাল, লুকাস ভাজকেজ, হেসুস ভালেহো, লুইস লোপেজ, নাচো ফার্নান্দেজ, মার্কো আসেনসিও, দানি সেবায়োস ও আলভারো ওদরিওজোলা। তাদের একজনকেও আনচেলত্তি শুরুতে খেলার সুযোগ দেননি। তার এমন আচরণে কেনিয়ার একজন ফুটবলপ্রেমী সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘আমাদের দেশে কোনো কোচ এমনটা করলে পরদিন সকালে শুনত তার চাকরি নেই।’
ভিয়ারিয়াল প্রথমার্ধে রিয়ালকে দাঁড়াতেই দেয়নি। গোলশূন্য প্রথমার্ধ কাটায় দুটি দলই। দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় ভিয়ারিয়াল। ম্যাচের ৪৭ মিনিটে ভিয়ারিয়ালের পক্ষে ইরেমি পিনো বল জালে জড়িয়ে ম্যাচের প্রথম গোলটি করেন। তাদের বক্সের ভেতর বলে হাত লাগলে রিয়াল পেনাল্টি পেয়ে করিম বেনজেমার গোলে ম্যাচ সমতায় আনে। পুনরাবৃত্তি ঘটে এ ঘটনার, তবে রিয়ালের বক্সের ভেতর। পেনাল্টিতে জেরার্ড মোরেনোর গোলে আবারো এগিয়ে যায় সেতিয়েনের শিষ্যরা। এ গোলই কাল হয়ে দাঁড়ায় রোনালদোর সাবেক ক্লাবটির জন্য।
জয় পরাজয়ের দ্বারপ্রান্তে পেনাল্টি সব সময় বিতর্কের সৃষ্টি করে। ফুটবল সমর্থকরা মানতে চান না এসব পেনাল্টি। তবে রিয়ালভক্তদের জন্য বিতর্কের সুযোগ রাখেননি কার্লো আনচেলত্তি। তিনি বলেছেন, ‘ফুটবল অনেক বদলে গেছে। হ্যান্ডবল নিয়ে পরিষ্কার আইন আছে এবং শরীর থেকে হাত দূরে থাকা অবস্থায় যদি হাতে বল লাগে, এটা পেনাল্টি। দুটি সিদ্ধান্তই (পেনাল্টির) ঠিক ছিল। ফুটবল সমর্থকরা যদিও এই ধরনের পেনাল্টি দেখতে চায় না। তবে রেফারিদের তো এই আইনকেই সম্মান করতে হবে।’
বছরের প্রথম ম্যাচে পরাজয়ে কোনো অজুহাত দেখাতে নারাজ কোচদের ডন খ্যাত কার্লো আনচেলত্তি। তার মতে দুটি দলই ভালো খেলেছে, তবে ভিয়ারিয়াল তুলনামূলক ভালো খেলেছে। তাই তিনি মনে করেন ভিয়ারিয়ালের জয় প্রাপ্য ছিল। তিনি পরাজয়ের দোষ পেনাল্টিকে না দিয়ে নিজেদের কাঁধেই তুলে নিয়েছেন। বলেছেন, ‘প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ ম্যাচ হয়েছে এবং লড়াই হয়েছে বেশ। তবে আমার মনে হয়, ভিয়ারিয়াল আমাদের চেয়ে ভালো খেলেছে। জয়টা তাই তাদেরই প্রাপ্য। আমরা ভালো খেলিনি, বিশেষ করে রক্ষণে। খুব ভালোভাবে রক্ষণ সামলাতে পারিনি আমরা, আঁটসাঁট ছিলাম না যথেষ্ট।’ তার মতে রক্ষণ ও মাঝমাঠ সামলাতে হিমশিম খেয়েছে তারা। মাঝেমাঝে বিপজ্জনক হতে পারলেও নিয়ন্ত্রণহীনভাবে খেলেছে তারা। তাদের এসব শুধরাতে কঠোর পরিশ্রম করতে হবে বলেও জানান তিনি।
ভিয়ারিয়াল কোচ সেতিয়েন বলেছেন, ‘এটা একটি সমস্যা। যে হ্যান্ডবল দুটো দেয়া হয়েছে তা দেখে নিখুঁতভাবে বোঝার উপায় নেই এগুলো নিশ্চিত পেনাল্টি ছিল।’
ম্যাচ হেরে তিন পয়েন্ট হারানোর কারণে শীর্ষে থাকা ক্লাব বার্সেলোনাকে টপকাতে পারল না রিয়াল মাদ্রিদ। রিয়ালের পরাজয় অনেকটাই স্বস্তি এনে দিয়েছে বার্সাকে। ৩৮ পয়েন্টে সমান থাকলেও গোলের ব্যবধানে এগিয়ে আছে কাতালান জায়ান্ট বার্সেলোনা।
স্প্যানিশ সুপার কাপে অংশ নিতে সৌদি আরব সফরে যাচ্ছে মাদ্রিদ। সেখানে বৃহস্পতিবার তারা ভ্যালেন্সিয়ার বিপক্ষে মাঠে নামবে।
এফ এ কাপে লিভারপুল ও ওলভারহাম্পটনের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। ৬৪ শতাংশ সময় ধরে বল দখলে রেখেও জয়ের মুখ দেখতে পারেনি লিভারপুল। গোলের জন্য শট নিয়েছিল ১০টি, যার মধ্যে টার্গেটে ছিল ৩টি। অন্যদিকে ওলভারহাম্পটন বল দখলে অনেকটা পিছিয়ে থাকলেও শটের দিক থেকে এগিয়ে আছে। এ দলের পক্ষে শট নেয়া হয়েছে ১১টি যার মধ্যে ৫টিই টার্গেটে ছিল।
বেশি সময় বল রেখেও জয় পায়নি লিভারপুল, আবার বেশি টার্গেট শট নিয়েও জয়ের পাল্লা নিজেদের দিকে ভারী করতে পারেনি ওলভারহাম্পটন।
প্রিমেরা ভিশনের অন্য দুটি খেলার মধ্যে ইস্পানিয়ল ও গিরোনার ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে এবং রিয়াল ভ্যালাদলিদের বিপক্ষে ১-০ গোলে জয় নিশ্চিত করেছে ম্যালোরকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়