প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

ফখরুল ও আব্বাসের জামিন আপিলে বহাল : আদালত সম্পূর্ণ স্বাধীন : অ্যার্টনি জেনারেল

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। মামলায় তাদের জামিননামা দাখিল না করতে চেম্বার আদালত যে নির্দেশ দিয়েছিলেন তা তুলে নেয়া হয়। সেইসঙ্গে জামিন প্রশ্নে জারি করা রুল ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। ফখরুল-আব্বাসকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বিভাগ গতকাল রবিবার এই আদেশ দেন।
বিএনপির দুই নেতার পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন আইনজীবী সগীর হোসেন। বিএনপির নেতাদের পক্ষে আইনজীবী এ জে মোহাম্মদ আলী, মো. আসাদুজ্জামান, কায়সার কামাল, মো. রুহুল কুদ্দুস প্রমুখ শুনানিকালে উপস্থিত ছিলেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।
এডভোকেট কায়সার কামাল বলেন, মির্জা ফখরুল ইসলাম ও মির্জা আব্বাসের ছয় মাসের জামিন দিয়ে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে তাদের কারামুক্তিতে আইনগত কোনো বাধা নেই। তবে জামিন পাওয়া বিএনপির নেতাদের গায়েবি মামলা বা পুরনো মামলায় গ্রেপ্তার দেখানোর একটি প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।
আপিল বিভাগে ফখরুল-আব্বাসের জামিন বহাল থাকার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, রাজনৈতিক উদ্দেশ্যে সরকার আদালতকে কখনো ব্যবহার করেনি এবং এখনো করছে না। আইন অনুযায়ী সম্পূর্ণ

স্বাধীনভাবে বিচারকাজ পরিচালনা করছেন আদালত। সেটার প্রমাণ মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং মির্জা আব্বাসের জামিন।
গত ৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন নিহত ও অর্ধশতাধিক আহত হন। সংঘর্ষের পর পুলিশ বিএনপির কার্যালয়ে অভিযান চালিয়ে ৩ শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করে। বিএনপির কার্যালয়ে অভিযান ও নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় পল্টন, মতিঝিল ও শাহজাহানপুর থানায় একটি করে এবং রমনা থানায় দুটি মামলা হয়। এরপর ৮ ডিসেম্বর গভীর রাতে পৃথক অভিযান চালিয়ে ফখরুল ও আব্বাসকে নিজ নিজ বাসা থেকে আটক করে গোয়েন্দা পুলিশ (ডিবি)।
আটকের পর তাদের নিয়ে যাওয়া হয় রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে। পুলিশের ওপর হামলা, উসকানিদাতা, পরিকল্পনাকারী ও নির্দেশদাতা হিসেবে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে পরদিন আনুষ্ঠানিকভাবে জানিয়েছে ডিবি। এরপর থেকে তারা কারাগারে। এর মধ্যে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে তিনবার ও গত ২১ ডিসেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতে একবার জামিন আবেদন নাকচ হয়। সর্বশেষ হাইকোর্ট তাদের জামিন দেন। হাইকোর্টের জামিনের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। গতকাল শুনানির পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তাদের জামিন বহাল রেখে আদেশ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়