কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী : সম্ভাবনার পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিল্প সংস্কৃতির প্রকাশ ও বিকাশের উপরই একটি জাতির আত্মপরিচয় ফুটে ওঠে। শিল্প সংস্কৃতিতে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তিনি বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত প্রতিটি আন্দোলন সংগ্রামেই বাংলাদেশের শিল্পীরা বলিষ্ঠ ভূমিকা রেখেছেন, যা বাংলার ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। গতকাল শনিবার সন্ধ্যায় বাংলাদেশ জাতীয় শিল্পকলা একাডেমিতে ‘১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০২২’ এর সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এছাড়া বক্তব্য দেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী বীরমুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ, বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম এবং সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।
মুজিব শতবর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে চারুকলা প্রদর্শনীটি উৎসর্গ করায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, বঙ্গবন্ধু বিশ্বাস করতেন যে মানুষের মানবিক উন্নয়নের মাধ্যমে সৃষ্টিশীল জাতি গঠনে শিল্পের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক পরিবেশনার শুরুতেই অংশগ্রহণকারী ১১৪টি দেশের পতাকা নিয়ে প্রদর্শিত হয় কোরিওগ্রাফি। মেহরাজ হক তোষারের কোরিওগ্রাফির ভাবনা ও পরিকল্পনায় ছিলেন লিয়াকত আলী লাকী। কোরিওগ্রাফি পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিশ্রæতি নৃত্যশিল্পীদল ও শিশু নৃত্যশিল্পী দল। লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘রোহিঙ্গানামা’; ‘অবহেলার মৃত্যু আর নয়’ এবং ‘প্রত্যয় হাতে হাতে’। রীতা নাহার এর গ্রন্থনা, অমিত চৌধুরীর কোরিওগ্রাফি এবং একাডেমির নৃত্যশিল্পীদের পরিবেশনায় ‘রোহিঙ্গানামা’; আরিফুল ইসলাম অর্ণবের কোরিওগ্রাফিতে ‘অবহেলার মৃত্যু আর নয়’ এবং মেহরাজ হক তোষারের কোরিওগ্রাফি এবং একাডেমির প্রতিশ্রæতি নৃত্যশিল্পী দল, একাডেমির শিশু নৃত্যশিল্পী দল ও একাডেমির নৃত্যশিল্পীদের সমন্বয়ে পরিবেশিত হয় ‘প্রত্যয় হাতে হাতে’। এবার বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশসহ ১১৪টি দেশ অংশ গ্রহণ করেছে। গত ৮ ডিসেম্বর ২০২২ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়