কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

সুর-কথামালায় প্রফেসর তপনজ্যোতিকে শ্রদ্ধা

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নগরীর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের গ্যালারি হলে শুক্রবার সন্ধ্যায় সদ্যপ্রয়াত ইংরেজি সাহিত্যের অনন্য সাধারণ শিক্ষক, অনুবাদক, প্রাবন্ধিক এবং শুদ্ধ সংগীতের যশস্বী রসগ্রাহী প্রফেসর ড. তপনজ্যোতি বড়ুয়ার প্রতি শ্রদ্ধা জানাল সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশ।
প্রথম পর্বে প্রফেসর তপনজ্যোতি বড়ুয়ার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সদারঙ্গর শিক্ষার্থীরা। এরপর দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে তার প্রতি উপস্থিত সবাই শ্রদ্ধাজ্ঞাপন করেন। এরপর রাগ ইমনের সুরে পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তী রচিত ‘সুর দাতা নাহি আইয়ে’ বন্দিশটি পরিবেশন করে শ্রদ্ধা জানান সদারঙ্গর দুই শিক্ষার্থী রাজীব দাশ ও প্রমিত বড়ুয়া।
স্মৃতিচারণ পর্বে সদারঙ্গর সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকীর সভাপতিত্বে কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন বলেন, তপনজ্যোতি বড়ুয়া একজন আড়ালপ্রেমিক মানুষ। সেই আড়ালে অন্য কেউ প্রবেশ করতে পারেনি। সেই আড়াল ঘরে ছিল শুধুই জ্ঞানেরই জ্যোতি।
সদারঙ্গর সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী বলেন, তপনজ্যোতি বড়ুয়া ছিলেন বিরল প্রতিভার অধিকারী। সাহিত্যের মানুষ হয়েও উচ্চাঙ্গ সংগীতের বিশেষ রসগ্রাহী ছিলেন। এছাড়া বক্তব্য রাখেন, প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী, প্রফেসর ড. সহিদউল্লাহ, ডা. প্রীতি প্রসুন বড়ুয়া, ডা. চন্দন দাশ, শিল্পী মালবিকা দাশ, প্রকোশলী রূপক সেন, ড. অনিমেষ চক্রবর্তী, সুজাসময় চৌধুরী, দেবযানি বড়ুয়া, গোকুল বড়ুয়া ও রুচিরা বড়ুয়া প্রমুখ।
উল্লেখ্য, সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশের দীর্ঘকালীন কার্যকরী সহসভাপতি ও উপদেষ্টা প্রফেসর তপনজ্যোতি বড়ুয়া (৭১) গত ১৮ ডিসেম্বর রাত ২টায় ঢাকায় ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের জনপ্রিয় শিক্ষক দীর্ঘদিন ধরে ‘সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশ’ এর কার্যকরী পরিষদের সহসভাপতি এবং পরবর্তিতে সম্মানিত উপদেষ্টা ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়