কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

মা ও শিশু হাসপাতাল : চট্টগ্রামে সবচেয়ে বড় আইসিইউ ইউনিট চালু

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালে চালু হয়েছে ৩০ শয্যার আন্তর্জাতিক মানের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)। গতকাল শনিবার সকালে এসব আইসিইউ শয্যার উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।
চট্টগ্রামের সবচেয়ে বড় ৩০ শয্যার আইসিইউ ইউনিট উদ্বোধনের পর প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, দেশে করোনা মহামারির সময় আইসিইউ সংকট ছিল। মুমূর্ষু রোগীদের এই ইউনিট কতটা গুরুত্বপূর্ণ তা শুধুমাত্র ভুক্তভোগীরাই বলতে পারে। আমার বিশ্বাস সংকটময় মুহূর্তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই আইসিইউ ইউনিট।
হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, প্রায় ২০ কোটি টাকায় স্থাপন হওয়া ৩০ শয্যার এই আইসিইউর অর্থের যোগান দেন চট্টগ্রামের ধনাঢ্য ব্যক্তিরা। সিঙ্গাপুর ও ব্যাংককের আদলে আধুনিক সরঞ্জামের ওই ৩০ শয্যার আইসিইউ ইউনিটে সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। পাশাপাশি এই ইউনিটে সব ধরনের সেবা কম খরচে পাবে সাধারণ মানুষ।
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের আইসিইউ প্রধান অলক নন্দী জানান, ধনাঢ্য ব্যক্তিদের দানের টাকায় স্থাপিত এই আইসিইউ থেকে কম খরচে উন্নত মানের সেবা পাবেন গরিব রোগীরা। মহামারিতে পাশে থাকবে সাধারণ মানুষের। সাধারণ মানুষ কম খরচে এক লাখ টাকার সেবা পাবে মাত্র ৮ হাজার টাকায়। সিঙ্গাপুর ও ব্যাংককের আদলে হয়েছে সবই। আইসিইউতে আছে ডায়ালাইসিস ও আলাদা আইসোলেশন আইসিইউ। এটি নির্মাণে খরচ হয়েছ ২০ কোটি টাকা।
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম আজাদ বলেন, আমরা করোনার নতুন ধরন বিএফ সেভেন মোকাবিলায় প্রস্তুত। আগামীর ভয়ংকর নতুন ধরন বিএফ.৭ মোকাবিলায় আছে আলাদা আইসোলেশন আইসিইউও। এ হাসপাতাল প্রতিষ্ঠালগ্ন থেকে জনকল্যাণের ব্রত নিয়ে সেবা দিয়ে আসছে। আমরাও আমাদের মতো সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়