কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

মার্কিন প্রতিনিধি পরিষদ : অবশেষে স্পিকার হলেন কেভিন ম্যাকার্থি

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তিন দিনের নাটকীয়তা শেষে যুক্তরাষ্ট্রের সংসদের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন কেভিন ম্যাকার্থি। নিজ দল রিপাবলিকান পার্টির কিছু সদস্যের আপত্তির কারণে টানা ১৪ বার ভোট আয়োজন করেও স্পিকার হতে পারেননি তিনি। অবশেষে ১৫ বারের চেষ্টায় মার্কিন পরিষদের নতুন স্পিকারের দায়িত্ব পেলেন ম্যাকার্থি।
গত বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে নি¤œকক্ষের সংখ্যাগরিষ্ঠতা পায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। এরপর নতুন স্পিকার হিসেবে কেভিন ম্যাকার্থিকে মনোনয়ন দেয় দলটি।
প্রতিনিধি পরিষদের আসন সংখ্যা ৪৩৫। এর মধ্যে রিপাবলিকানদের ২২২ ও ডেমোক্র্যাটিক পার্টির সদস্য ২১২। স্পিকার হতে ম্যাকার্থির প্রয়োজন ছিল ২১৮ ভোট। প্রতিনিধি পরিষদের পুরোনো নথিপত্র অনুযায়ী, ১৮৫৫ সালে স্পিকার নির্বাচনে রেকর্ড ১৩৩ বার ভোটাভুটি হয়েছিল। ১৯২৩ সালে স্পিকার নির্বাচনের ভোটাভুটিও তিন দিন প্রলম্বিত হয়। তখন নবম দফার ভোটে স্পিকার নির্বাচিত হয়েছিলেন।
স্পিকার নির্বাচনে এবারের সংকট শুরু হয় কট্টর রক্ষণশীল হিসেবে পরিচিত সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পপন্থী ২০ রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাকার্থির বিরুদ্ধে অবস্থান নিলে। অচলাবস্থা কাটাতে নিজ দলের বিদ্রোহীদের সঙ্গে দফায় দফায় আলোচনায় বসেন ম্যাকার্থি। তাঁদের কিছু দাবি-দাওয়াও মেনে নেন তিনি।
শেষ পর্যন্ত ২১৬-২১২ ভোটে ডেমোক্র্যাট প্রার্থী হ্যাকিম জেফ্রিসকে পরাজিত করে স্পিকার নির্বাচিত হন ম্যাকার্থি।
এর মধ্য দিয়ে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনে গত ১৬৪ বছরের সবচেয়ে দীর্ঘ ভোটাভুটির অবসান হলো।
এদিকে যুক্তরাষ্ট্রে প্রতিনিধি পরিষদের স্পিকারের পদটি বেশ গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টের কিছু হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবেন স্পিকার। সাধারণত পরিষদের কার্যক্রম এবং আইনগত দিকগুলো দেখেন স্পিকার।
নির্বাচিত হওয়ার পর কেভিন ম্যাকার্থিকে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। রিপাবলকানদের সঙ্গে একসঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন জানিয়ে তিনি বলেন, আমেরিকার জনগণ আশা করে রিপাবলিকানরা এমনভাবে সরকার পরিচালনা করবে যেখানে জনগণের স্বার্থ সবকিছুর উর্ধ্বে থাকবে। এখন আমাদের এটিই করা প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়