কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

প্রতিবন্ধীদের উচ্চশিক্ষা : জাবিতে ২ দিনের আন্তর্জাতিক কর্মশালা সমাপ্ত

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর হাছান নাঈম, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আয়োজনে দুই দিনব্যাপী অন্তর্ভুক্তিমূলক উচ্চশিক্ষা : বাংলাদেশ প্রেক্ষিত শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা শেষ হয়েছে। গতকাল শনিবার বিকাল ৫টায় জাবির জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণের মধ্য দিয়ে আন্তর্জাতিক এ সেমিনার শেষ হয়। এর আগে গত শুক্রবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ডাক, টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন।
দুই দিনব্যাপী কর্মশালায় বক্তারা বাংলাদেশ ও ভারতের প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ ও সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন। উচ্চশিক্ষার বিভিন্ন সমস্যা মোকাবিলায় দূরশিক্ষণের মাধ্যমে অনলাইন কোর্স ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার মাধ্যমে উচ্চশিক্ষা নিশ্চিত করার সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়। ডাইভারস-এশিয়া বাংলাদেশ ও ভারতে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অন্তর্ভুক্তিমূলক শিক্ষা প্রয়োগের লক্ষ্যে যুক্তরাজ্য, বুলগেরিয়া, বেলজিয়াম, লাটভিয়া, তুরস্ক এবং সার্বিয়ার বিশেষজ্ঞদের দ্বারা বিশেষায়িত ব্যবস্থা তৈরির পরিকল্পনা প্রস্তাব করা হয়। কর্মশালায় বিভিন্ন বিশ্ব্বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও দেশজুড়ে ১২টিরও বেশি প্রতিবন্ধী সংস্থার সদস্য, প্রশাসনিক কর্মকর্তা এবং বিভিন্ন শ্রেণির কর্মচারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু এমপি বলেন, বর্তমান শেখ হাসিনার সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার। সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, বেকার সমস্যা নিরসন করা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সমান সুযোগ-সুবিধা নিরসন করা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব। এ লক্ষ্যে বাংলাদেশ সরকার ২০১৩ সালে প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় আইন প্রণয়ন করেছে।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অন্তর্ভুক্তিমূলক ব্যবস্থার জন্য বাংলাদেশ অনন্য গৌরব অর্জন করেছে।
অনুষ্ঠানের সমাপনী দিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর-২ আসনের সংসদ সদস্য ও প্রতিবন্ধীদের জন্য কল্যাণ সংস্থা সুইড-বাংলাদেশ এর উপদেষ্টা একেএম আহসানুল হক চৌধুরী, ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রোগ্রাম অফিসার অ্যালেন ম্যানেটিক এবং জাবির উপউপাচার্য অধ্যাপক ড. শেখ মোহাম্মদ মনজুরুল হক। ওই অনুষ্ঠানে তার মূল্যবান বক্তব্য রাখেন।
উল্লেখ্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সহায়তায় এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়। ডাইভারস এশিয়ার পক্ষ থেকে এই কর্মশালা আয়োজন করেন জাবির আইআইটির অধ্যাপক ড. মোহাম্মদ শামীম কায়সার, অধ্যাপক ড. শামীম আল মামুন, ড. মোহাম্মদ সাজ্জাদুর রহমান, ড. মোহাম্মদ মুস্তাফিজুর রহমান ও নটিংহ্যাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ের ড. মুফতি মাহমুদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়