কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

নজরদারি নেই প্রশাসনের : রাউজানে পাহাড় টিলার মাটি কাটার মহোৎসব

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : কেটে ফেলা হচ্ছে পাহাড় টিলা ভূমির মাটি। উপড়ে ফেলা হচ্ছে বৃক্ষগুলো। কয়েক সপ্তাহ ধরে পাহাড় টিলা কাটার মহোৎসব চলছে চট্টগ্রামের রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নের বৃন্দাবন এলাকার শহীদ জাফর সড়ক সংলগ্ন বটপুকুরিয়া মাজারের অদূরে।
জানা যায়, পরিবেশ অধিদপ্তর কিংবা স্থানীয় প্রশাসনের অনুমতি না নিয়েই এস্কেভেটর (মাটি খনন যন্ত্র) দিয়ে মাটি কেটে ইটভাটায় মাটি জোগান, কৃষি জমি ও পুকুর ভরাট করা হচ্ছে। পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর ৬ (খ) ধারা অনুযায়ী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা দখলাধীন বা ব্যক্তিমালিকানাধীন পাহাড় ও টিলা কর্তন বা মোচন করতে পারবে না। তবে অপরিহার্য জাতীয় স্বার্থের প্রয়োজনে অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে পাহাড় বা টিলা কাটা যেতে পারে। এই আইন অমান্য করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মাটি কাটা মহোৎসব চলছে।
সরজমিন গিয়ে দেখা যায়, একাধিক পাহাড় টিলা ভূমি কেটে সাবাড় করা হয়েছে। নিধন করা হয়েছে সেখানকার বিভিন্ন প্রজাতির বৃক্ষ। একপাশে একটি এস্কেভেটর পড়ে আছে। তবে কাউকে পাওয়া যায়নি। গণমাধ্যম কর্মীদের প্রবেশের খবর পেয়ে পালিয়ে যান মাটি কাটা কাজে নিয়োজিত শ্রমিকেরা।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ফোরকান ও হাসেম নামক দুই ব্যক্তি বিশাল এলাকাজুড়ে পাহাড় টিলা ভূমির মাটি কাটার কর্মযজ্ঞে নেমেছেন। তবে তাদের পরিচয় জানাতে পারেননি স্থানীয়রা। পরিচয় নিশ্চিত হতে না পারায় দুজনের বক্তব্য নেয়া সম্ভব হয়নি।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রিদোয়ানুল ইসলাম বলেন, পাহাড় টিলা ভূমির মাটি কাটার খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। বিশাল এলাকাজুড়ে টিলা ভূমি কেটে ফেলা হচ্ছে। সেখানে গিয়ে কাউকে পাওয়া যায়নি। জড়িতদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার বলেন, আইন অমান্য করে কেউ পাহাড় টিলা ভূমির মাটি কাটলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়