কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

দুটি ডাম্প ট্রাক, ১টি এক্সকাভেটর জব্দ : জাহাজ ভাঙার আড়ালে সাগরে বালু উত্তোলন

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : সীতাকুণ্ড উপজেলায় সাগর থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে শিপ ব্রেকিং ইয়ার্ডে অভিযান চালিয়ে দুটি ডাম্প ট্রাক ও একটি এক্সকাভেটর জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার রাত ১২টার দিকে উপজেলার কুমিরা ইউনিয়নের বড় কুমিরা ঘাটগড় এলাকায় ওডব্লিউডব্লিউ শিপ ব্রেকিং ইয়ার্ডে এ অভিযান পরিচালনা করেন সীতাকুণ্ডের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম।
জানা গেছে, ওডব্লিউডব্লিউ শিপ ব্রেকিং ইয়ার্ড কর্তৃপক্ষ সাগরের স›দ্বীপ চ্যানেল থেকে অবৈধভাবে এক্সকাভেটর দিয়ে বালু উত্তোলন করে সেগুলো বিক্রি করে দেয়। রাতে দুটি ডাম্প ট্রাকে বালুবোঝাই করার সময় তথ্য পেয়ে অভিযান চালানো হয়। এ সময় পুলিশ ডাম্প ট্রাকের দুই চালককে আটক করলেও বালু উত্তোলনের সঙ্গে তারা জড়িত না থাকার বিষয়টি প্রমাণ হওয়ার পর তাদের ছেড়ে দেয়া হয়। ম্যাজিস্ট্রেটের নির্দেশে ডাম্প ট্রাক দুটি জব্দ করে উপজেলা পরিষদ কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। এক্সকাভেটরটি জব্দ করে পাশের একটি কারখানায় রাখা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম বলেন, জাহাজ নোঙরের জন্য শিল্প মন্ত্রণালয় সংশ্লিষ্ট কারখানার মুখে বালু উত্তোলনের অনুমতি দিয়ে থাকে। সেই অনুমতির অপব্যবহার করে কারখানাগুলো বালু উত্তোলন করে বাইরে বিক্রি করে দিচ্ছে। রাতের আঁধারে কারখানা থেকে ট্রাকে বালু সরবরাহ করা হয়। ওডব্লিউডব্লিউ শিপ ব্রেকিং ইয়ার্ড মহসিন নামে এক ব্যবসায়ীর। তিনি ঠিকাদারের মাধ্যমে বালু উত্তোলন করে বিক্রি করছিলেন। রাতে অভিযানের সময় কারখানার মালিক ও বালু উত্তোলনকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের কাউকেই পাওয়া যায়নি। যেহেতু এক্সকাভেটর ও ডাম্প ট্রাক জব্দ আছে, তারা অবশ্যই আমাদের কাছে আসবে। তখন আইনগত ব্যবস্থা নেয়া হবে।

গত মাসে (ডিসেম্বর) সীতাকুণ্ডের মাদামবিবিরহাটে এসএল শিপ ব্রেকিং ইয়ার্ড নামে আরেকটি জাহাজ ভাঙার কারখানায় অভিযান চালিয়ে বালু উত্তোলন বন্ধ করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়